অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

বাঁশখালীতে ৬ষ্ঠ শ্রেণির ছাত্রীর বাল্যবিয়ে!

0

বাঁশখালী (চট্টগ্রাম) প্রতিনিধি :

ballo-bibaho20150502194601
.

চট্টগ্রামের বাঁশখালী পৌরসদরের জলদীতে তানিয়া আক্তার নামে ৬ষ্ঠ শ্রেণির এক মাদ্রাসা ছাত্রীর বাল্য বিয়ে হয়েছে মর্মে অভিযোগ উঠেছে। বর ৩৬ বছর বয়সী বিদেশ ফেরত মোহাম্মদ মুবিন উত্তর জলদী নেয়াজর পাড়া এলাকার মৃত নেছার আহমদের ছেলে। কনে তানিয়া উত্তর জলদী খলিল শাহ পাড়া ফাতেমাতুজ জোহরা মহিলা মাদ্রাসার ৬ষ্ঠ শ্রেণির ছাত্রী।

গত ২১ অক্টোবর আদালতে নোটারী পাবলিকের মাধ্যমে এই বিয়ে অনুষ্ঠিত হয়। এই বাল্য বিয়েকে ঘিরে এলাকায় তোলপাড় সৃষ্টি হলেও খোদ মেয়ে এবং পরিবারের লোকজনের দাবী উপযুক্ত বয়সেই তানিয়ার বিয়ে হয়েছে।

তানিয়ার মা শরীফা বেগম ও এলাকার লোকজন জানান, তানিয়া ৬ষ্ঠ শ্রেণিতে পড়লেও তার বয়স এখন ১৯ এর উপরে। নোটারী পাবলিক এবং কাবিনের মাধ্যমে কাজী অফিসে এ বিয়ে অনুষ্ঠিত হয়েছে বলে কনের পরিবার দাবী করলেও সরজমিনে রবিবার পর্যন্ত বাঁশখালী পৌরসভার কাজী অফিসে এ বিয়ে নিবন্ধনের কোন আলামত পাওয়া যায়নি।

অপরদিকে মাদ্রাসার শিক্ষিকা নাহিদা সোলতানা জানান, তানিয়া এই মাদ্রাসার ৬ষ্ঠ শ্রেণির নিয়মিত ছাত্রী হলেও গত ৪ দিন ধরে সে মাদ্রাসায় আসছে না। শুনেছি এক প্রবাসীর সাথে তার বিয়ে হয়েছে। নেয়াজর পাড়া এলাকার জহিরুল ইসলাম, শহিদুল্লাহ, রফিকুল ইসলাম জানান, মেয়ে পক্ষ টাকার বিনিময়ে প্রবাসীর কাছে অপ্রাপ্ত বয়স্ক মেয়েটির বিয়ে দিয়েছে। বিষয়টি আমরা উপজেলা নির্বাহী অফিসারকে জানিয়েছি।

বাঁশখালী পৌরসভার ভারপ্রাপ্ত কাজী মাওলানা আবিদুর রহমান জানান, তার কার্যালয়ে তানিয়ার বিয়ের কাবিন নামা হয়নি। চলতি মাসে এখানে শুধু একটি মাত্র বিয়ে অনুষ্ঠিত হয়েছে বলেও জানান তিনি। উল্লেখ্য, বাঁশখালীতে গত কয়েক মাসে একাধিক স্কুল ও মাদ্রাসা ছাত্রীর বাল্য বিয়ে অনুষ্ঠিত হয়েছে। এরমধ্যে প্রশাসন স্থানীয় জনগণের সহযোগিতায় বেশ কয়েকটি বিয়ে ভুন্ডল ও অভিযুক্তদের জরিমানাও করেছে।