অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

কর্ণফূলী দখল ও ভরাট হয়ে বন্দরের অবস্থান ক্রমাগত দুর্বল হয়ে পড়ছে

0
press-club-pic-24-10-2
ছবি: বাবুল হোসেন বাবলা

বন ও পরিবেশ মন্ত্রী আনোয়ার হোসেন মঞ্জু বলেছেন, চট্টগ্রাম বন্দর ক্রমেই দুর্বল হয়ে আসছে। এক সময় চট্টগ্রামের রাজনীতিবিদরা বন্দর বন্ধের যে হুমকি দিতেন এখন তা দিতে হয়না। তিনি বলেন, কর্ণফূলী নদী দখল এবং ভরাট হয়ে যাওয়ার কারণে বন্দরের অবস্থান ক্রমাগত দুর্বল হয়ে আসছে। বন্দরকে রক্ষা করতে হলে নদী দখল এবং ভরাট প্রতিরোধে সকলকে ঐক্যবদ্ধ হতে হবে বলে মন্তব্য করেন তিনি।

তিনি সোমবার বিকালে চট্টগ্রাম প্রেসক্লাব আয়োজিত গুনীজন, কৃতি সাংবাদিক ও মেধাবী শিক্ষার্থী সংবর্ধনা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

????????????????????????????????????
.

মন্ত্রী বলেন হালদা নদীর গুরুত্ব বুঝতে হবে। চট্টগ্রামের লোকজনকেই হালদার রক্ষার জন্য কাজ করতে হবে বরিশালের মানুষকে নয়। শিপ ব্রেকিং ইয়ার্ড’র নামে পরিবেশ ও জীববৈচিত্র ধংস করা হচ্ছে বলেও তিনি উল্লেখ করেন।

মন্ত্রী বলেন, চট্টগ্রাম গুনিজনদের তীর্থস্থান এবং স্বাধীনতা সংগ্রামের সুথিকাগার। চট্টগ্রামে এমন সব গুনি ব্যক্তি রয়েছেন যাঁরা নামে গুনে দেশের এক নম্বর স্থানে অবস্থান করছে। তিনি বলেন, উপজেলা পর্যায়ে সংবাদকর্মীদের ওয়েজ বোর্ডেও আওতায় আনার চিন্তা ভাবনা করছে সরকার। চট্টগ্রাম প্রেসক্লাবের উন্নয়নে তাঁর সর্বাত্তক সহযোগিতা অব্যাহত থাকবে বলে প্রতিশ্রুতি ব্যক্ত করেন তিনি।

প্রেসক্লাব সভাপতি কলিম সরওয়ারের সভাপতিত্বে অনুষ্ঠানে গুনিজন হিসেবে মিয়া আবু মোহাম্মদ ফারুকী (মরনোত্তর), অধ্যাপক ডা. রবিউল হোসেন,ওস্তাদ ক্যাপ্টেন আজিজুল ইসলাম, সাংবাদিক আবদুল্লাহ আল ছগির (মরনোত্তর), নাছির উদ্দিন চৌধুরী, অঞ্জন কুমার সেন,এস এম আতিকুর রহমান,মো. নুর সোলতান কুতুবী এবং ৩০ জন কৃতি শিক্ষার্থীকে সংবর্ধনা প্রদান করা হয়।

অনুষ্ঠানে অন্যন্যের মধ্যে প্রেসক্লাব সিনিয়র সহ সভাপতি কাজী আবুল মনসুর, সহ সভাপতি সালাউদ্দিন মো. রেজা, সেক্রেটারী মো. মহসিন চৌধুরী, চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়ন সভাপতি রিয়াজ হায়দার, চট্টগ্রাম বিভাগীয় বন সংরক্ষক আবদুল লতিফ ভূইয়া উপস্থিত ছিলেন।