অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

চিটাগং ভাইকিংসের কাছে কুমিল্লা ভিক্টোরিয়ান’র হার

0
bpl1446406981
.

বাংলাদেশ প্রিমিয়ার লীগ(বিপিএল)’র চতুর্থ আসরের উদ্বোধনী ম্যাচে মাশরাফির কুমিল্লা ভিক্টোরিয়ান্স চিটাগং ভাইকিংসের কাছে ২৯ রানে হেরে গেছে গতবারের চ্যাম্পিয়নরা।

তামিম ইকবাল ও শোয়েব মালিকের ঝড়ো ব্যাটিংয়ে চিটাগংয়ের ১৬১ রানের জবাবে আট উইকেট হারিয়ে স্কোরবোর্ডে ১৩২ রান তোলে কুমিল্লা।

ব্যক্তিগত ৬ রানে সাজঘরে ফেরেন ইমরুল। ডোয়াইন স্মিথের করা তৃতীয় ওভারের প্রথম বলেই আনামুল হকের গ্লাভসবন্দি হন। ভালো কিছুর ইঙ্গিত দিয়েও প্যাভিলিয়নে ফেরেন মারলন স্যামুয়েলস (১৮ বলে ২৩)। ষষ্ঠ ওভারে আব্দুর রাজ্জাকের বলে তাসকিন আহমেদের হাতে ধরা পড়েন ক্যারিবীয় ব্যাটিং জিনিয়াস।

১৮ বল মোকাবেলায় ১৩ রান করে আউট হন ওপেনার লিটন দাস। । অষ্টম ওভারে মোহাম্মদ নবীর বলে আনামুলের গ্লাভসে আটকা পড়েন। নিজের দ্বিতীয় ওভারে এসে আবারো উইকেট উদযাপনে মাতেন নবী। আসার জাইদিকে ক্লিন বোল্ড করেন আফগান অলরাউন্ডার।

মাত্র ১ রান করে আউট হন অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা। পরের ওভারেই (১৩তম) ইমাদ ওয়াসিমকে ফিরিয়ে কুমিল্লার বিপর্যয় টেনে আনেন তাসকিন আহমেদ। দলীয় ৭৭ রানে ষষ্ঠ উইকেটের পতন ঘটে।

এর আগে তামিমের অর্ধশতক ও শোয়েবের দুর্দান্ত ব্যাটিংয়ে স্কোরবোর্ডে চ্যালেঞ্জিং সংগ্রহ তোলে চিটাগং। শেষদিকে, শোয়েব ২৮ বলে ৪২ ও জহুরুল ইসলাম ২১ বলে ২৯ রান করে অপরাজিত থাকেন।

ইনিংসের ষষ্ঠ ওভারে ব্যক্তিগত ২৩ রানে নতুন জীবন পান তামিম। ইমাদ ওয়াসিমের করা দ্বিতীয় বলটিতে ডিপ কাভারে ক্যাচ হাতছাড়া করেন নাহিদুল ইসলাম। ওই ওভারেই ৩৬ রানের ওপেনিং জুটি ভাঙেন পাকিস্তানি স্পিন অলরাউন্ডার। মোহাম্মদ শরিফের তালুবন্দি হন ডোয়াইন স্মিথ (৯)।

১১তম ওভারে দলীয় ৮০ রানের মাথায় রান আউটের শিকার হন তামিম। খেলেন ৩৮ বলে ৫৪ রানের ঝলমলে ইনিংস। তাতে ছিল ৬টি চার ও দু’টি ছক্কার মার। তামিমের পর দলীয় ১০১ রানে একই ফাঁদে পড়েন ওয়ানডাউনে নামা আনামুল হক (২২)। এরপর আর কোনো উইকেটের পতন ঘটাতে পারেননি মাশরাফিরা। ৬০ রানের অবিচ্ছিন্ন জুটিতে মাঠ ছাড়েন শোয়েব ও জহুরুল।

মঙ্গলবার নতুন সূচিতে মাঠে গড়ায় বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) চতুর্থ আসর। উদ্বোধনী ম্যাচেই মুখোমুখি হন মাশরাফি-তামিম। টস জিতে চিটাগংকে ব্যাটিংয়ে পাঠায় ডিফেন্ডিং চ্যাম্পিয়নরা।

বিপিএলের এবারের আসর শুরু হওয়ার কথা ছিল ৪ নভেম্বর। কিন্তু টানা দুদিনের বৃষ্টির কারণে মাঠে গড়ায়নি একটি ম্যাচও। ফলে বাধ্য হয়েই নতুন করে টুর্নামেন্ট শুরুর সিদ্ধান্ত নিতে হয়েছে বাংলাদেশ ক্রিকেট বোর্ডকে।

গতবারের শিরোপাজয়ী কুমিল্লা এবারও গড়েছে শক্তিশালী দল। অধিনায়ক মাশরাফির নেতৃত্বে আছেন নুয়ান কুলাসেকারা, জ্যাসন হোল্ডার, মারলন স্যামুয়েলসদের মতো তারকা। বাংলাদেশের ক্রিকেটারদের মধ্যে আছেন ইমরুল কায়েস, লিটন দাস, নাজমুল হোসেন শান্ত।

অন্যদিকে চিটাগং ভাইকিংসে খেলছেন টি-টোয়েন্টি ক্রিকেটের সবচেয়ে সফল ব্যাটসম্যান ক্রিস গেইল। আছেন ডোয়াইন স্মিথ, শোয়েব মালিক, গ্রান্ট এলিয়ট, তাসকিন আহমেদ, আবদুর রাজ্জাকের মতো তারকারা।