অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

চট্টগ্রামে ব্যবসা প্রতিষ্ঠান সমূহে ধর্মঘট পালিত

0
ali_9775
.

চট্টগ্রাম মহানগরীর বিভিন্ন এলাকায় দেকানপাট বন্ধ রেখে ধর্মঘট পালন করেছে ব্যবসায়িরা। ফলে আজ মঙ্গলবার সকাল থেকে দুপুর ১২টা পর্যন্ত দোকান খুলেনি তারা।

দোকান মালিক ব্যবসায়ীদের উপর আরোপিত ভ্যাট দ্বিগুণ বৃদ্ধির প্রতিবাদে এ ধর্মঘট পালন কর্মসূচি পালন করা হয়েছে।

দোকান মালিকদের সংগঠন চিটাগাং মেট্রোপলিটন শপ্ ওনার্স এসোশিয়েশন এ কর্মসূচি পালন করছে। দুপুর ১২টা পর্যন্ত চট্টগ্রাম মহানগরীর সংগঠনভূক্ত সকল ব্যবসা প্রতিষ্ঠান বন্ধ রেখে ব্যবসায়িরা মানববন্ধন পালন করবে। এর পর বেলা ১২টায় মানববন্ধন অনুষ্ঠিত হয়।

সোমবার সংবাদ সম্মেলনে এ কর্মসূচির কথা জানান চিটাগাং মেট্রোপলিটন শপ্ ওনার্স এসোশিয়েশন।

ব্যবসায়ি নেতারা বলেন, নগরীর ৬০টি বিপণিকেন্দ্রের ৫ হাজার দোকান মালিক অ্যাসোসিয়েশনের সদস্য। এর মধ্যে দোকান মালিক সমিতির নেতাকর্মীদেরও একাংশ রয়েছে। বর্তমানে পাইকারি ও খুচরা ব্যবসায় চরম ধস নেমেছে। লোকসান দিয়ে ব্যবসা পরিচালনা করছে দোকানিরা। আমাদের দেয়ালে পিঠ ঠেকে গেছে। এ অবস্থায় জোর করে দোকান মালিকদের ওপর চাপিয়ে দেয়া দ্বিগুণ (১০০ শতাংশ) ভ্যাট প্রত্যাহার এবং ক্ষুদ্র ও  স্বল্পপুঁজির ব্যবসায়ীদের ভ্যাটের আওতামুক্ত রাখার দাবিতে মেট্টোপলিটন এলাকায় এ কর্মসূচি পালন করা হয়।

চিটাগাং মেট্রোপলিটন শপ্ ওনার্স এসোশিয়েশন সহ-সভাপতি এস মনজুর মোরশেদ জানান, ব্যবসায়ীদের উপর আরোপিত ভ্যাট ১৪ হাজার টাকার স্থলে করে ২৮ হাজার টাকা করার প্রতিবাদে এবং ক্ষুদ্র কম পুঁজির ব্যবসায়ীদের ভ্যাটের আওতামুক্ত রাখার দাবিতে আজ মঙ্গলবার সকাল থেকে দুপুর পর্যন্ত মহানগরীর সংগঠনভূক্ত সকল দোকান বন্ধ রাখা হয়। সকাল থেকে দুপুর ১২ টা পর্যন্ত চট্টগ্রাম নিউ মার্কেট চত্বর হতে তামাকুমন্ডী লেইন এলাকা পর্যন্ত কেন্দ্রীয়ভাবে মানববন্ধন কর্মসূচি পালিত হয়েছে।

ali_9787-1
.

তিনি বলেন আমাদের ধর্মঘটে টেরিবাজার, তামাকুমণ্ডি লেন, রিয়াজউদ্দিনবাজারসহ বেশিরভাগ বিপণিকেন্দ্রের দোকানমালিকরা স্বতঃস্ফূর্ত সাড়া দিয়েছেন। দোকান মালিক ও কর্মকর্তা-কর্মচারীরা নিউমার্কেট মোড় থেকে আমতল পর্যন্ত এলাকায় মানবন্ধন অনুষ্ঠিত হয়েছে।

এদিকে সকালে নগরীর অন্যতম ব্যস্ততম আসাদগন্জের দোকান মালিকরা বর্ধিত ভ্যাট প্রত্যাহারের দাবিতে দোকান বন্ধ রেখে মানববন্ধন করে। চট্টগ্রাম হার্ডওয়ার মার্চ্চেন্টস ওয়েলফেয়ার এসোসিয়েশন সভাপতি ফেরদৌস আলমের সভাপতিত্বে আয়োজিত মানববন্ধন ও সমাবেশে অন্যন্যদের মাঝে উপস্থিত থেকে বক্তব্য রাখেন সাধারণ সম্পাদক ফরিদুল আলম,এহসানুল হক চৌধুরী, সুধীর বাবু, একেএম শহীদুল্লাহ,শাহনুর হক শাহেদ, শরীফ রায়হান,দীপক কুমার চৌধুরী,ফারুক হোসাইন,মো: আলম খোকন,শেখ মো: ইলিয়াস, শেখর সরকার,ওমর ফারুক,ইকবাল হোসেন,মৃদুল চৌধুরী,দুলাল চৌধুরী,সামসুদ্দিন ছিদ্দিক,কামরুল হক, ফারুক হোসেন,একেএম ফজলুল হক ও জসীম উদ্দীন সহ সর্বস্তরের ব্যবসায়ীরা উপস্থিত ছিলেন ।

আসাদগন্জেস্থ আনসার ক্লাবের সামনে সকাল থেকে দুপুর বারটা পযর্ন্ত দোকান পাট বন্ধ রেখে প্রতিবাদ জানিয়ে বক্তারা বলেন, সৎভাবে ও কম লাভে বর্তমান প্রতিদ্বদ্ধিতাপূর্ণ বাজারে ব্যবসা করতে হচ্ছে । তার উপর যদি এভাবে অন্যায্যভাবে বর্ধিত ভ্যাট আরোফ করা হয় তাহলে ব্যবসায়ীদের ব্যবসা করা খুবই দুরুহ হয়ে পড়বে বিধায় অনতি বিলম্বে বর্ধিত ভ্যাট প্রত্যাহার করার দাবি জানানো হয় ।