বিজয়ের মাস ডিসেম্বর শুরু

    38
    144g
    .

    বিজয়ের মাস ডিসেম্বর শুরু হয়েছে। ৯ মাসের রক্তক্ষয়ী যুদ্ধ শেষে ১৯৭১ সালের ১৬ ডিসেম্বর বিশ্ব মানচিত্রে জায়গা পায় স্বাধীন-সার্বভৌম বাংলাদেশ। ৩০ লাখ মানুষের প্রাণ ও ২ লাখ নারীর সম্ভ্রমের বিনিময়ে আসে স্বাধীনতা।

    ১৯৭১ সালের ২৫ মার্চ রাতে পাকিস্তানি হানাদার বাহিনী ঝাঁপিয়ে পড়ে নিরস্ত্র বাঙালির ওপর। স্বাধীনতার মহান স্থপতি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে গ্রেপ্তার করা হয়। তবে এর আগেই স্বাধীনতার ঘোষণা দেন বঙ্গবন্ধু। শুরু হয় মুক্তিযোদ্ধাদের পাল্টা প্রতিরোধ। ডিসেম্বরের শুরুতেই চূড়ান্তভাবে কোণঠাসা হয়ে পড়ে দখলদার পাকিস্তানি বাহিনী।

    নিশ্চিত পরাজয় টের পেয়ে ১৪ ডিসেম্বর নির্বিচারে হত্যা করা হয় জাতির শ্রেষ্ঠ সন্তান বুদ্ধিজীবীদের। এর দুদিন পর তখনকার রেসকোর্স ময়দানে আত্মসমর্পণ করে পাকিস্তান সেনাবাহিনী।

    এদিকে বিজয়ের মাস ডিসেম্বর উপলক্ষে বিভিন্ন  রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন মাসব্যাপী নানা কর্মসূচির আয়োজন করেছে। এসব কর্মসূচির মধ্যে রয়েছে শহীদদের স্মরণে দোয়া ও প্রার্থনা, আলোচনা সভা, বিজয় দিবসের কুচকাওয়াজ, র‌্যালি ও সাংস্কৃতিক অনুষ্ঠানসহ নানা কর্মসূচি। আজ ১লা ডিসেম্বরে জাতীয় ‘মুক্তিযোদ্ধা দিবস’ হিসেবে পালিত হচ্ছে। দিবসটি পালন উপলক্ষে নানা কর্মসূচি হাতে নেয়া হয়েছে।

    বিজয়ের মাসের প্রথম প্রহরে রাজধানীর ধানমণ্ডি ৩২ নম্বরে হয়েছে আলোর মিছিল। বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানায় মুক্তিযোদ্ধা সংসদ সন্তান কমান্ড কেন্দ্রীয় কমিটি।

    এখনো কোন মন্তব্য করা হয়নি