অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

আদালতে নিজেকে নির্দোষ দাবি করেছেন খালেদা

0
150618082327_bangla_bd_khaleda_zia_bnp_640x360_bbc_nocredit
.

জিয়া চ্যারিটেবল ট্রাস্ট দুর্নীতি মামলায় বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়া নিজেকে নির্দোষ দাবি করেছেন। বৃহস্পতিবার বেলা সাড়ে ১১টার দিকে তিনি আদালতে হাজির হয়ে নিজেকে নির্দোষ দাবি করেন। এদিন এ মামলায় তাঁর আত্মপক্ষ সমর্থনের দিন ধার্য ছিল।

ঢাকার বকশী বাজারে আলিয়া মাদ্রাসাসংলগ্ন মাঠে স্থাপিত বিশেষ জজ আদালত-৩-এর অস্থায়ী এজলাসে এ মামলার বিচার চলছে।

আদালত সূত্রে জানা যায়, খালেদা জিয়া ১৫-২০ মিনিট বক্তব্য দেন। এরপর আদালত আত্মপক্ষ সমর্থনের শুনানির পরবর্তী তারিখ ৮ ডিসেম্বর ধার্য করেন।

আদালত বিচারকাজের শুরুতেই এ মামলায় ৩২জন সাক্ষীর দেওয়া সাক্ষ্যের সারসংক্ষেপ পড়ে শোনান। এরপর খালেদা জিয়া আত্মপক্ষ সমর্থন করে বক্তব্য শুরু করেন। আদালতকে তিনি জানান, লিখিত বক্তব্য না দিয়ে তিনি নিজেই আদালতে বক্তব্য দেন। এর প্রত্যুত্তরে আদালত বলেছেন, খালেদা জিয়া যতো ঘণ্টা বক্তব্য দিতে চান, দিতে পারবেন। তার সব বক্তব্য লিখে নেওয়া হবে।

খালেদা জিয়া আদালতকে বলেন, সারা জাতি আজ লাঞ্ছিত, নির্যাতিত। সমগ্র বাংলাদেশকে আজ এক বিশাল কারাগার বানানো হয়েছে। সব খানে চলছে অস্থিরতা ও গভীর অনিরাপত্তাবোধ। মিথ্যা ও সাজানো মামলায় বিরোধী দলের হাজার হাজার কর্মী এখন কারাগারে বন্দি।

খালেদা জিয়া বলেন, বিএনপির চার লাখের বেশি নেতাকর্মীর বিরুদ্ধে ২৫ হাজারের মতো মামলা দেওয়া হয়েছে। নেতাকর্মীরা নির্যাতন ও হয়রানির ভয়ে ঘরে থাকতে পারছেন না।

উল্লেখ্য, ২০০৮ সালের ৩ জুলাই রমনা থানায় জিয়া চ্যারিটেবল ট্রাস্টের নামে অবৈধভাবে অর্থ লেনদেনের অভিযোগ এনে খালেদা জিয়াসহ চারজনের নামে মামলা করে দুদক। এতে ট্রাস্টের নামে অবৈধভাবে ৩ কোটি ১৫ লাখ ৪৩ হাজার টাকা লেনদেনের অভিযোগ আনা হয়। ২০১২ সালের ১৬ জানুয়ারি চারজনের বিরুদ্ধেই অভিযোগপত্র দেয় দুদক। ২০১৪ সালের ১৯ মার্চ অভিযোগ গঠন করা হয়।