শনিবার থেকে চট্টগ্রামে শুরু হচ্ছে আন্তর্জাতিক এসএমই মেলা

24
sme20161201180331
.

বন্দর নগরী চট্টগ্রামে প্রথমবারের মত আয়োজন করা হচ্ছে আন্তর্জাতিক এসএমই মেলা ২০১৬। চিটাগাং চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির উদ্যোগে আগামী ৩ থেকে ৫ ডিসেম্বর শুরু হচ্ছে ৩ দিনের এ আন্তর্জাতিক মেলা।

দেশীয় পণ্যের প্রদর্শন, বিপণনের মাধ্যমে ক্ষুদ্র ও মাঝারি শিল্প বিকাশের লক্ষ্যে এ মেলার আয়োজন করা হচ্ছে বলে জানান আয়োজক প্রতিষ্ঠান চিটাগাং চেম্বার।

এ লক্ষ্যে আজ ১ ‍ডিসেম্বর বৃহস্পতিবার বিকেলে নগরীর আগ্রাবাদ ওয়ার্ল্ড ট্রেড সেন্টারের চেম্বার কার্যালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে এ তথ্য জানানো হয়।

সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির সভাপতি মাহবুবুল আলম। তিনি জানান, নগরীর আগ্রাবাদে ওয়ার্ল্ড ট্রেড সেন্টারে তিনদিন ব্যাপি এ মেলা অনুষ্ঠিত হবে। আগামী শনিবার সকাল ১১টায় মেলার উদ্বোধন করবেন শিল্পমন্ত্রী আমির হোসেন আমু। প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত মেলা চলবে।

উদ্বোধনী অনুষ্ঠানে বিদ্যুৎ-জ্বালানী ও খনিজ সম্পদ, নৌ পরিবহন মন্ত্রণালয় এবং পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সদস্য এম এ লতিফ বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন।

সংবাদ সম্মেলনে চেম্বার সভাপতি বলেন, এসএমই সেক্টর হচ্ছে যে কোনো দেশের অর্থনীতির ইঞ্জিন। কোরিয়া, চীন, জাপানসহ অনেক উন্নত দেশ এসএমই সেক্টরের সক্ষমতা বৃদ্ধির মাধ্যমে অর্থনীনৈতিক সমৃদ্ধি অর্জন করেছে। বাংলাদেশের প্রবৃদ্ধিতে এ সেক্টরের যথেষ্ট অবদান রয়েছে।

এসএমই মেলায় কৃষিজাত, চামড়াজাত, হস্তশিল্প, প্লাস্টিক, অটোমোবাইল, লাইট ইঞ্জিনিয়ারিং, ক্যাবল অ্যান্ড ওয়্যার, মেটাল সিকিউরিটি প্রোডাক্টস, স্টিল, বুটিক, হারবাল কসমেটিকস, কৃষি যন্ত্রপাতি, জুয়েলারি, পর্যটন, হজ প্যাকেজ, আইটি, পলিপ্যাক ও গার্মেন্টস এক্সেসরিজ, খাদ্য, অফিস ইকুইপমেন্ট, বিল্ডিং ডিজাইন এবং এসএমই ফাইন্যান্সিং সেক্টর অংশগ্রহণ করবে।

মেলাকে প্রাইম জোন এবং জেনারেল জোন নামে দুটি অংশে ভাগ করা হয়েছে। প্রাইম জোনে ২৪ টি এবং জেনারেল জোনে ৩৪ টি স্টল থাকবে। মেলায় পণ্য ও সেবা খাতে মোট ২২টি প্রতিষ্ঠান অংশগ্রহণ করবে। মেলায় সার্বক্ষণিক ফ্রি ওয়াইফাই চালু থাকবে। প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত সর্বসাধারণের জন্য মেলা উন্মুক্ত থাকবে।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন- দি চিটাগাং চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির সহ সভাপতি সৈয়দ জামাল আহমেদ, এসএমই মেলা কমিটির আহবায়ক মাহফুজুল হক শাহ, দি চিটাগাং চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির সদস্য অহীদ সিরাজ স্বপন, এম এ মোতালেব, হাবিবুল হক, অঞ্জন শেখর দাশ প্রমুখ।

 

 

 

 

এখনো কোন মন্তব্য করা হয়নি