অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

নিজেরা সতর্ক হলে দুর্ঘটনা অনেকটা কমবে

0
15311487_1827321537483373_512655689_o
.

নিরাপদ সড়ক চাই (নিসচা)’র চেয়ারম্যান ও চিত্র নায়ক ইলিয়াছ কাঞ্চন বলেছেন, চট্টগ্রামে সড়ক দুর্ঘটনায় নিজের স্ত্রীকে হারিয়ে গত ২৪ বছর আগে শুরু করেছিলাম এ আন্দোলন। নিজের প্রিয়জনকে হারালেও এ আন্দোলনের মুখ্য উদ্দেশ্য ছিল বাংলাদেশের সে সব মানুষকে নিরাপদ রাখা যারা নায়ক ইলিয়াছ কাঞ্চনকে ভালবাসে।

শুক্রবার বিকালে চট্টগ্রামের ডিসি হিলে নিরাপদ সড়ক চাই (নিসচা)’র দুই যুগপূর্তি উদযাপন অনুষ্ঠানে প্রধান বক্তার বক্তব্যে তিনি এসব কথা বলেন।

ইলিয়াছ কাঞ্চন বলেন, শুরতে এ আন্দোলনে কিছুটা প্রতিবন্ধকতার সম্মুখীন হলেও গত ২৪ বছরে আন্দোলনের ফলে সড়ক দুর্ঘটনা অনেকাংসে হ্রাস পেয়েছে। তিনি বলেন, সড়কে চলাচলের সময় নিজেরা সতর্ক হলে দুর্ঘটনা অনেকটা কমে যাবে। তিনি বলেন, এক সময় ,জাতি সংঘের রিপোর্টে বাংলাদেশকে এশিয়ার মধ্যে সবচেয়ে দুর্ঘটনা প্রবন দেশ হিসেবে চিহ্নিত করা হয়েছিল। কিন্তু গত ২/৩ বছরে তা হ্রাস পেয়েছে অনেকাংশে। বাংলাদেশে এখন সড়ক দর্ঘটনা ভারত, ইন্দোনোশিয়াসহ পাশ্ববর্তী  দেশ গুলো থেকে অনেক কম।

15303941_1827343720814488_1855228773_o
.

“পথ যেন হয় শান্তির,মৃত্যুর নয়” এ শ্লোগানকে ধারন করে সাফল্য ও গৌরবের দুই যুগে পদার্পন উপলক্ষে চট্টগ্রামের ডিসি হিলে আয়োজন করা হয় আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের।

নিসচা’র চট্টগ্রাম মহানগর সভাপতি এস এম আবু তৈয়বের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন সিএমপি কমিশনার ইকবাল বাহার। এছাড়া অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন প্যানেল মেয়র চৌধুরী হাসান মাহমুদ হাসনি, কাউন্সিলর আঞ্জুমান আরা, দৈনিক আজাদির ব্যবস্থপনা সম্পাদক ওয়াহিদ মালেক, চট্টগ্রাম মহানগর পরিবহন মালিক গ্রুপের সভাপতি বেলায়েত হোসেন বেলাল, নিসচা’র চট্টগ্রাম মহানগর সহ সভাপতি চৌধুরী ফরিদ, সাধারন সম্পাদক শফিক আহমেদ সাজিব, সাংগঠনিক সম্পাদক মো. এনামসহ নিসচা’র স্থানীয় ও কেন্দ্রীয় নেতৃবৃন্দ।