অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

জীবনকে বদলে দেয় প্রেম

1
full_1369514871_1449383939
.

বন্ধুদের মুখে প্রায় শোনা যায় প্রেমে পড়ে বদলে গেছিস। যুক্তরাষ্ট্রের একদল গবেষকের দাবি, কথাটি সত্য।

ফ্লোরিডা অঙ্গরাজ্যে পরিচালিত এক সমীক্ষার ফল অনুযায়ী, প্রেম মানুষকে অনেকটাই বদলে দেয়। প্রেমে পড়লে আচরণে পরিবর্তন আসে। অনেক বদঅভ্যাসও চলে যায়। এমনকি মাদকাসক্তরাও আসক্তিমুক্ত হতে পারে।

আইএএনএসের খবরে জানানো হয়, ফ্লোরিডার আটলান্টিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষক অধ্যাপক ব্রেট লরসেন ও তার সহযোগীরা ৬৬২ জন কিশোর ও তরুণ এবং ৫৭৪ জন কিশোরী ও তরুণীর ওপর এই সমীক্ষা চালান।

এতে দেখা যায়, বয়ঃসন্ধিকালের প্রেম তাদের মধ্যে আচরণগত পরিবর্তন আনে। জরিপের ফল নিয়ে একটি নিবন্ধ মনোবিজ্ঞান বিষয়ক সাময়িকী ‘ডেভলপমেন্টাল সাইকোলজি’-তে প্রকাশিত হয়েছে।

প্রেমে পড়ার পর কিশোর-কিশোরী বা তরুণ-তরুণীরা সম্পর্কের গভীরতা বুঝতে পারে। সম্পর্কগুলো মূল্যায়ণ করতে শেখে। তবে এ সময় বন্ধুদের সঙ্গে কিছুটা দূরত্ব সৃষ্টি হতে পারে।

বন্ধুদের অভিযোগ থাকে, প্রেমে পড়ার পর তাদেরকে আগের মতো সময় দেয় না বন্ধুটি। বিপরীত লিঙ্গের প্রতি আকর্ষণ বয়ঃসন্ধিকালের ধর্ম। তাই তখন বন্ধুদের চেয়ে প্রেমিক বা প্রেমিকাকে বেশি আকর্ষণীয় মনে হয়। তাদের মুগ্ধ করতে পারাটাই বেশি গুরুত্বপূর্ণ হয়ে ওঠে।

প্রেমে পড়লে সঙ্গী বা সঙ্গিনীর পরামর্শ এবং ঝগড়ার কল্যাণে বদ-অভ্যাস দূর হয়ে যায়।

জরিপে দেখা গেছে, প্রেম করে এমন কিশোর-কিশোরী বা তরুণ-তরুণীর তুলনায় যারা প্রেম করে না, তারা তুলনামূলকভাবে বেশি মাদকাসক্ত।

১ টি মন্তব্য
  1. Alim Uddin বলেছেন

    কথা সত্য। প্রেম মাঝে মাঝে গাছে ও লটকায়।