অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

ডক্টরেট সম্মানে ভূষিত হলেন শাহরুখ খান

0
.

বিরল সম্মানে সম্মানিত হলেন বলিউডের কিং শাহরুখ খান। মৌলানা আজাদ ন্যাশনাল উর্দু বিশ্ববিদ্যালয় অভিনেতা শাহরুখ খানকে সম্মানিত করলেন ডক্টরেট সম্মান প্রদান করে।

সেরা অভিনেতার সম্মান অর্জন করে নিয়েছেন বহু আগেই, একবার নয় বার বার। তাঁর অভিনয়ে মুগ্ধ বিশ্ব সিনেপ্রামীরা। বলিউড শুধু নয় গোটা বিশ্বেই শাহরুখ নিজের স্বতন্ত্র ব্যক্তিত্বের কারণে সবার মনের মণিকোঠায় স্থান করে নিয়েছেন।

বাংলা তাঁকে সম্মানিত করেছে রাজ্যের ব্র্যান্ড অ্যাম্বাসেডর হিসাবে। আর এবার এল ডক্টরেট সম্মান। কিংয়ের মুকুট তো পড়েছিলেন অনেক আগেই, এবার কেবল পালক যুক্ত হচ্ছে বাদশার মুকুটে।

.

ভারতের কোনও বিশ্ববিদ্যালয় প্রথম শাহরুখ খানকে এই সম্মান দিলেও এর আগে বিদেশের বিশ্ববিদ্যালয়গুলো তাঁকে একাধিকবার এই সম্মানে সম্মানিত করেছে।

২০১৫ সালের ১৫ অক্টোবর য‍ুক্তরাজ্যের এডিনবার্গ বিশ্ববিদ্যালয় মানবপ্রেমের জন্য তাকে এই সম্মাননা দেয়া হয়। এ প্রাপ্তিতে অভিভূত কিং খান। সম্মাননা গ্রহণের পর তিনি সকলের সামনে বক্তৃতা প্রদান করেছেন। সেখানে তিনি তার জীবন ও শিক্ষা নিয়ে বলেছেন নানা কথগা। বক্তৃতা দেওয়ার পর শাহরুখ তার টুইটারে লিখেছেন, ‘এডিনবার্গ বিশ্ববিদ্যালয়ে আজ আমার বক্তৃতা ছিলো জীবন ও শিক্ষা নিয়ে। আর এর মাধ্যমে আমি আমার জীবনের সবচাইতে বড় শিক্ষা গ্রহণ করেছি। সত্যিই এটা জাদুর মতো। সূত্র: জিনিউজ