অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

মিয়ানমারে পুলিশ-গেরিলা সংঘর্ষে নিহত ৩০

0
.

মিয়ানমারের চীন সীমান্তের কাছে গেরিলাদের সঙ্গে নিরাপত্তা বাহিনীর সংঘর্ষে পুলিশসহ অন্তত ৩০ জন নিহত হয়েছে। সোমবার দেশটির উত্তরাঞ্চলীয় কোকাং অঞ্চলের লাউক্কাই শহরের কাছে এ ঘটনা ঘটে। মিয়ানমারের পররাষ্ট্রমন্ত্রী অং সান সুচি এক বিবৃতিতে সংঘর্ষের বিষয়টি জানান।

চ্যানেল নিউজ এশিয়া জানায়, গেরিলারা পুলিশের পোশাক পরে নিরাপত্তা বাহিনীর ওপর আকস্মিক হামলা চালালে সংঘর্ষ শুরু হয়। এসময় কামান ও হালকা অস্ত্র ব্যবহার করা হয়েছে। এতে পাঁচ পুলিশ, পাঁচ বেসামরিক নাগরিক ও ২০ গেরিলা নিহত হয়।

কর্মকর্তারা জানান, সোমবার ভোররাতে গেরিলারা পুলিশ ও সেনা ছাউনি লক্ষ্য করে হামলা শুরু করে। পরে গেরিলাদের আলাদা একটি গোষ্ঠী লাউক্কাই শহরের অন্যান্য এলাকায়ও নিরাপত্তা বাহিনীর ওপর হামলা চালায়।

কোকাং অঞ্চলের স্বাধীনতার জন্য দীর্ঘদিন ধরে সংগ্রাম করছে গেরিলা সংগঠন ‘মিয়ানমার ন্যাশনালিটিস ডেমোক্র্যাটিক অ্যালায়েন্স আর্মি’ বা এমএনডিএএ। তারা তাদের ফেসবুক পাতায় জানায়, গত ডিসেম্বর থেকে সেখানে মিয়ানমারের সেনাবাহিনী যে অভিযান চালাচ্ছে তার প্রতিশোধ হিসেবে সোমবারের এ হামলা চালানো হয়েছে।

উল্লেখ্য, চীনা ভাষাভাষীর আবাসস্থল কোকাং অঞ্চলটিতে ২০১৫ সাল থেকে গেরিলা-নিরাপত্তা বাহিনীর মধ্যে সংঘর্ষ চলে আসছে। এতে এখন পর্যন্ত শতশত মানুষ নিহত হয়েছে। এছাড়া কয়েক হাজার মানুষ চীনে পালিয়ে গেছে। সূত্র: চ্যানেল নিউজ এশিয়া