অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

প্রতিদিন ১৪ কোটি লিটার পানি সরবরাহ করছে “শেখ হাসিনা পানি শোধনাগার”

2
রাঙ্গুনিয়ায় অবস্থিত শেখ হাসিনা পানি শোধনাগার’ প্রকল্প।

চট্টগ্রাম নগরী থেকে প্রায় ৪৫ কিলোমিটার দূরে রাঙ্গুনিয়ার পোমরায় কর্ণফুলী নদীর তীরে সাড়ে ৩৫ একর জমির ওপর প্রতিষ্ঠিত হয়েছে “শেখ হাসিনা পানি শোধনাগার”। প্রতিদিন গড়ে এ প্রকল্প থেকে পানি সরবরাহ হচ্ছে ১৪ কোটি লিটার পানি। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নামে নামকরণকৃত এ প্রকল্পটি আগামী ১২ মার্চ আনুষ্ঠানিক উদ্বোধনের কথা রয়েছে।

 ঐ দিন প্রধানমন্ত্রী নিজেই চট্টগ্রামে উপস্থিত থেকে তার নামে প্রতিষ্ঠিত পানি শোধনাগার প্রকল্পটি উদ্বোধন করবেন এমনটি জানিয়েছে চট্টগ্রাম ওয়াসা কর্তৃপক্ষ।
তবে জেলার রাঙ্গুনিয়া উপজেলায় প্রতিষ্ঠিত বৃহত্তর এ পানি শোধনাগারটি উদ্বোধন করা হবে নগরীতে। মহানগরীর পতেঙ্গায় সেনাবাহিনীর বোট ক্লাবে এক অনুষ্ঠানের মাধ্যমে প্রধানমন্ত্রী এ প্রকল্পের উদ্বোধন করবেন।
সুত্রমতে জাপানের আন্তর্জাতিক সহায়তা সংস্থা জাইকার সহযোগিতায় ১ হাজার ৮৪৮ কোটি ৫২ লাখ টাকা ব্যয়ে এই শোধনাগারের কাজ শেষ করেছে চট্টগ্রাম ওয়াসা। এর ফলে দিনে ১৪ কোটি লিটার বেশি পানি পাচ্ছে সংস্থাটি। এত দিন চট্টগ্রাম ওয়াসার পানি উৎপাদনের ক্ষমতা ছিল সর্বোচ্চ ১৮ কোটি লিটার। প্রকল্পের পানি যোগ হওয়ায় এখন চট্টগ্রাম ওয়াসার পানি উৎপাদনের ক্ষমতা সর্বোচ্চ ৩২ কোটি লিটারে পৌঁছেছে।
 
.

১ নভেম্বর থেকে নতুন প্রকল্পের পানি পরীক্ষামূলকভাবে সরবরাহ শুরু করেছে। ওয়াসার তথ্য অনুযায়ী, চট্টগ্রাম নগরীতে পানির দৈনিক চাহিদা ৫০ কোটি লিটারের বেশি। 

এব্যাপারে চট্টগ্রাম ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক প্রকৌশলী এ কে এম ফজলুল্লাহ পাঠক ডট নিউজকে বলেন, ‘চট্টগ্রাম বহদ্দারহাট থেকে প্রায় ২০ কিলোমিটার দূরে রাঙ্গুনিয়ার পোমরায় কর্ণফুলী নদীর তীরে সাড়ে ৩৫ একর জমির ওপর এই পানি শোধনাগার প্রকল্প বাস্তবায়ন করা হয়। গত বছর ১ নভেম্বর থেকে প্রকল্পে পরীক্ষামূলক পানি উৎপাদন ও সরবরাহ শুরু করা হয়েছে।
 
গত ১৯ জানুয়ারি পানি শোধনাগার প্রকল্পটি ‘শেখ হাসিনা পানি শোধনাগার’ নামকরণ করে প্রজ্ঞাপন জারি করা হয়। আর এ প্রকল্প উদ্বোধন করতে নিজেই আসছেন প্রধানমন্ত্রী।’
 
এ দিন বিকাল তিনটায় বোট ক্লাবে আনুষ্ঠানিকভাবে এ প্রকল্প উদ্বোধন করবেন তিনি। সেই সাথে দ্বিতীয় ফেজের আরেকটি পানি শোধনাগার প্রকল্প বাস্তবায়ন কাজেরও উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী।
 
সংশ্লিষ্ট সূত্র জানায়, চট্টগ্রাম ওয়াসার কর্ণফুলী পানি সরবরাহ প্রকল্পের অধীন রাঙ্গুনিয়ার পোমরায় নির্মিত পানি শোধনাগারটি ‘শেখ হাসিনা পানি শোধনাগার’ বা ‘ শেখ হাসিনা ওয়াটার ট্রিটমেন্ট প্ল্যান্ট’ নামকরণের প্রস্তাব গৃহীত হয়েছে গত ২২ জানুয়ারি অনুষ্ঠিত চট্টগ্রাম সিটি করপোরেশনের ১৮ তম সাধারণ সভায়।
 
সাধারণ সভায় চট্টগ্রাম ওয়াসার কর্ণফুলী পানি সরবরাহ প্রকল্পের অধীন রাঙ্গুনিয়ার পোমরায় নির্মিত পানি শোধনাগারটি ‘ শেখ হাসিনা পানি শোধনাগার‘ বা ‘ শেখ হাসিনা ওয়াটার ট্রিটমেন্ট প্ল্যান্ট’ নামকরণের প্রস্তাব গৃহীত হয়।
 
চট্টগ্রাম ওয়াসার প্রধান প্রকৌশলী জহুরুল হক জানান, কর্ণফুলী নদীর পানি পরিশোধন করে দৈনিক ১৪ কোটি লিটার পানি সরবরাহ করতে রাঙ্গুনিয়ার পোমরায় এ প্রকল্পটি বাস্তবায়ন করা হয়। সেখান থেকে পাইপ লাইনে পানি জমা করা হচ্ছে নগরীর নাসিরাবাদে রিজার্ভারে। সেখান থেকে মহানগরীতে পানি সরবরাহ দেয়া হচ্ছে। পরীক্ষামূলকভাবে পানি সরবরাহ চালু হওয়ায় প্রতিদিন পানি মিলবে এমন প্রত্যাশা চট্টগ্রাম নগরীর গ্রাহকদের। প্রকল্পের উৎপাদন শতভাগ নিশ্চিত হওয়ার পর আনুষ্ঠানিকভাবে প্রকল্পটি উদ্বোধন করার সিদ্ধান্ত হয়।
২ মন্তব্য
  1. Manik Islam বলেছেন

    «——>?ফাইন?<——»

    এখন সময়ঃ 08:41 AM

    ✔ ✳পারসোনাল বোট?Manik Islam বোট? ?

    ? ⛹ ?অল টাইম এক্টিভ ? ⛹ ?

    ✍ ☘ স্পিড 3.9G লাইকার ? ✍

    ?–? Host4Bot.Tk-Server2 ?–?

  2. Rodrotonu Rt বলেছেন

    this is the great sign of Improvement.