অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

মেয়র গোল্ডকাপ ফুটবল টুর্নামেন্টের পর্দা উঠছে বুধবার

0
.

এবারই প্রথম বিশাল পুরস্কারের অপার নিয়ে চট্রগ্রাম জেলার ক্রীড়া সংস্থার আয়োজনে এবং সিটি কর্পোরেশনের সহযোগিতায় মেয়র গোল্ডকাপ আন্তঃ ওয়ার্ড ফুটবল টুর্নামেন্ট আগামীকাল ১৯ এপ্রিল থেকে এমএ আজিজ স্টেডিয়ামে শুরু হচ্ছে। ৩৮টিমের এবারের ফুটবল টুর্ণামেন্টে অংশ নিচ্ছে।

তৃণমূল পর্যায়ে খেলোয়াড় খুঁজে পাওয়া ও প্রতিযোগিতায় অংশগ্রহণের সুযোগ করে দেয়া লক্ষ্যেই এ টুর্নামেন্ট আয়োজনের মূল লক্ষ্য বলে আয়োজকরা জানান। চট্টগ্রাম সিটি কর্পোরেশনের আওতাধীন ৪১টি ওয়ার্ডের ৩৮টি ওয়ার্ড ১০ গ্রুপে এ টুর্নামেন্টে অংশগ্রহন করেছে।

কাল বুধবার বিকাল সাড়ে চারটায় উদ্বোধনী খেলায় উত্তর পাঠানটুলি ও পূর্ব মাদারবাড়ী ওয়ার্ড দল অংশ নেবে। চট্টগ্রাম সিটি কর্পোরেশনের মেয়র আ জ ম নাছির উদ্দীন প্রধান অতিথি হিসেবে টুর্নামেন্ট উদ্বোধন করবেন।

এব্যাপারে সিটি মেয়র আ.জ.ম নাছির উদ্দিন বলেন, তৃনমূলে ফুটবলারদের খোজে আনার এবং ফুটবলের জাগরণ সৃষ্টির উদ্দেশ্যেই এই আয়োজন। যার জন্য বেশ কিছু ব্যতিক্রম কর্মসূচির কথা জানন। চ্যাম্পিয়ন টিম ট্রফি সহ ৩ লাখ টাকা রানার্স আপ ২লাখ, ৩য়স্থান ১লাখ, ৪র্থস্থান-অধর্বলাখ।

এছাড়া ফেয়ার প্লে দলকে ৫০ হাজার,টুর্নামেন্টের সেরা খেলোয়াড় ৫ হাজার, সর্বোচ্চ গোলদাতা, মধ্য মাঠের সেরা খেলোয়াড়, রক্ষণ ভাগের সেরা খেলোয়াড়, সেরা গোল কিপার ফাইনালের সেরা খেলোয়াড় সেরা রেফারিকে ৩ হাজার, সহকারী রেফারী ২ জনকে ২ হাজার টাকা করে, সেরা ম্যানেজার ও প্রশিক্ষককে ৩ হাজার করে এবং প্রতি খেলায় সেরা খেলোয়াড়কে নগদ পাঁচশো টাকা করে পুরস্কার দেয়া হবে।

১০ ভরি ওজনের ট্রফি পরপর তিনবার চ্যাম্পিয়ন দলকে একবারে দেয়া হবে। এর মধ্যে চ্যাম্পিয়ন দলকে রিপ্লেকা ট্রফি দেয়া হবে। সিটি কর্পোরেশনের পক্ষ থেকে অংশগ্রহণকারী ৩৮ ওয়ার্ড দলকে ৪০ হাজার টাকা করে অনুদান দেয়া হয়েছে।

তিনি আরো জানান, ম্যাচকে আকর্ষনীয় করতে গ্যালারীতে দর্শকদরে জন্য প্রতিদিন ৫১টি পুরস্কার এবং ফাইনাল ম্যাচে একটি কার পুরস্কার সহ প্রতিদিন একটি করে মোটর সাইকেল পুরস্কার।

.

এ টুর্ণামেন্ট উপলক্ষে সোমবার এম.এ আজিজ স্টেডিয়াম থেকে এক বর্নাঢ্য র‌্যালী বের হয়। নানা বয়সী ক্রীড়ামোদীদের অংশ গ্রহণে র‌্যালী সামনে ছিল বিশাল মোটর সাইকেল শোভাযাত্রা। র‌্যালিটি নগরীর গুরত্বপূর্ন সড়ক প্রদক্ষিণ করে জিমনেশিয়ামপ্রাঙ্গনে এসে শেষ হয়। র‌্যালিতে ৩৮ওয়ার্ডের হাজার ফুটবল প্রেমীরা গাড়ী বহর এবংসাজ সজ্জা নিয়ে পুরো স্টেডিয়াম কে রঙ্গিন করে তুলেন। তবে র‌্যালিতে সব ওয়ার্ডেও কাউন্সিলরদের দেখতে পাওয়া যাইনি ।

 বর্তমান ও ইতিপূর্বে বাংলাদেশের প্রিমিয়ার ফুটবল (বি-লিগ) লিগে অংশগ্রহণকারী/তালিকাভূক্ত যে কোন জেলার পাঁচজন খেলোয়াড় (কোটা) রেজিস্ট্রেশন করা যাবে। যার মধ্যে সর্বোচ্চ তিনজন খেলোয়াড় প্রতি খেলায় অংশগ্রহণ করতে পারবে।
চট্টগ্রাম প্রিমিয়ার লিগ, প্রথম বিভাগ, দ্বিতীয় বিভাগ ও চট্টগ্রামের অন্যান্য লিগের খেলোয়াড়গণ কোন ওয়ার্ডের স্থায়ী বাসিন্দা হলে উক্ত ওয়ার্ড এর পক্ষে অংশগ্রহণ করতে বাধ্য থাকবে।

টুর্ণামেন্ট কমিটি সুত্রে জানাগেছে- এবারের টুর্নামেন্টের বাজেট নির্ধারণ করা হয়েছে বাইশ লক্ষ এগার হাজার পাঁচশত টাকা। মেসার্স পলাশ এন্টারপ্রাইজ প্রতিষ্ঠানকে বিশ লক্ষ টাকা ধার্য করে টিকেট বিক্রির স্বত্ব দেওয়া হয়। টিকেট বিক্রির স্বত্ব পাওয়া প্রতিষ্ঠান বিক্রিত টিকেটের র‌্যাফেল ড্র এর ব্যবস্থা করবে। প্রতিদিন রাত ১০টায় সিজেকেএস প্রশিক্ষণ মাঠে র‌্যাফেল ড্র অনুষ্ঠিত হবে এবং ক্যাবল নেটওয়ার্কের মাধ্যমে সরাসরি সম্প্রচার করা হবে।

র‌্যাফেল ড্রতে প্রতিদিন ৫১টির অধিক পুরস্কার থাকবে। র‌্যাফেল ড্রতে পুরস্কার হিসাবে মোটর সাইকেল, ফ্রিজ, এলইডি টিভি, মোবাইল সেট, প্রাইজবন্ড, স্বর্ণের চেইন এবং ফাইনাল খেলায় প্রাইভেট কারসহ আকর্ষণীয় পুরস্কারের ব্যবস্থা রাখা হয়েছে।

টিকেট প্রতিদিন গ্যালারি ২০ ও প্যাভিলিয়ন ৫০ টাকা করা হয়।