অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

রমেল চাকমা হত্যার প্রতিবাদে রবিবার রাঙ্গামাটিতে সকাল-সন্ধ্যা অবরোধ

0
সেনা সদস্যদের হাতে আটকের পর রমেল চাকমা।

রাঙ্গামাটি জেলার নানিয়ারচর উপজেলার পাহাড়ী ছাত্র পরিষদের সাধারণ সম্পাদক রমেল চাকমাকে হত্যার প্রতিবাদে রবিবার (২৩ এপ্রিল) রাঙ্গামাটি জেলায় সকাল-সন্ধ্যা অবরোধ, সোমবার (২৪ এপ্রিল) রাঙ্গামাটি জেলা প্রশাসক কার্যালয়ের সামনে ধর্মঘট এবং মঙ্গলবার (২৫ এপ্রিল) নানিয়ারচর উপজেলায় বাজার বয়কটসহ ৩দিনের কর্মসূচি ঘোষণা করেছে পাহাড়ী ছাত্র পরিষদ (পিসিপি)।

শনিবার (২২ এপ্রিল) দুপুরে সংবাদ সম্মেলনের মাধ্যমে এসব কর্মসূচি ঘোষণা করা হয়েছে।

রমেল চাকমা মৃত্যুর পর রাঙ্গামাটিতে ১৯ এপ্রিল সড়ক অবরোধ করা হয়।

বিবৃতিতে অভিযোগ করে বলা হয়েছে, গত ৫ এপ্রিল সকালে পিসিপির নেতা রমেল চাকমাকে উপজেলা পরিষদ এলাকা থেকে আটক করে নিরাপত্তা বাহিনীর সদস্যরা। এরপর তার উপর দিনভর অমানুষিক নির্যাতন চালানো হয়। এতে রমেল চাকমা গুরুতর অসুস্থ হয়ে পরলে আহত অবস্থায় তাকে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে নিয়ে যাওয়া হয়। সেখানে দুই সপ্তাহ ধরে চিকিৎসাধীন থাকার পর গত বুধবার (১৯ এপ্রিল) রমেল চাকমা মৃত্যুবরণ করেন। তার এমন মৃত্যুর প্রতিবাদে পাহাড়ী ছাত্র পরিষদ আগামী রবিবার থেকে অবরোধসহ ৩ দিনের কর্মসূচি ঘোষণা করছে।

.

বিবৃতিতে ৪ দফা দাবি জানানো হয়েছে। সেগুলো হলো-(১) রমেল চাকমার মৃত্যুর জন্য দায়ীদের দৃষ্টান্তমূলক শাস্তি প্রদান, (২) ঘটনা তদন্তের জন্য সুষ্ঠু, স্বাধীন ও নিরপেক্ষ বিচার বিভাগীয় তদন্ত, (৩) নিহতের পরিবারকে উপযুক্ত ক্ষতিপূরণ প্রদান এবং (৪) পার্বত্য চট্টগ্রামে অন্যায়ভাবে নির্যাতন, ধরপাকড় ও তল্লাশির নামে হয়রানি বন্ধ করা।

এদিকে, পাহাড়ী ছাত্র পরিষদের এসব দাবি ও কর্মসূচির প্রতি সমর্থন জানিয়েছে গণতান্ত্রিক যুব ফোরাম, পার্বত্য চট্টগ্রামের ৫টি নারী সংগঠন হিল উইমেন্স ফেডারেশন, পার্বত্য চট্টগ্রাম নারী সংঘ, ঘিলাছড়ি নারী নির্যাতন প্রতিরোধ কমিটি, সাজেক নারী সমাজ ও নারী আত্মরক্ষা কমিটি।