অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

শনিবার থেকে ওয়ার্ল্ড ট্রেড সেন্টারে শুরু হচ্ছে ৩ দিনের এসএমই মেলা

0
.

আগামীকাল শনিবার থেকে নগরীর আগ্রাবাদের ওয়ার্ল্ড ট্রেড সেন্টারে শুরু হচ্ছে ৩ দিনব্যাপী ৩য় আন্তর্জাতিক ক্ষুদ্র ও মাঝারি শিল্প (এসএমই) মেলা।

৮-১০ডিসেম্বর প্রতিদিন সকাল ১০টা থেকে রাত্র ৮টা পর্যন্ত কোন টিকিট বিহীন সবার জন্য উন্মুক্ত এ মেলার আয়োজনের কথা জানিয়েছেন চেম্বারের সভাপতি মাহাবুবুল আলম।

শনিবার বিকেল সাড়ে ৩টায় মেলা উদ্বোধন করবেন দ্য ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (এফবিসিসিআই) সভাপতি মো. শফিউল ইসলাম (মহিউদ্দিন)।

মেলায় প্রাইম জোনে ২৪টি ও জেনারেল জোনে ৩৪টি স্টল থাকবে। এর মধ্যে ৯টি ব্যাংকসহ প্লাস্টিক, চামড়া ও চামড়াজাত পণ্য, পাট ও পাটজাত পণ্য, কৃষি পণ্য, হস্তশিল্প, চিকিৎসা, সেবা ও পর্যটন খাতের ৪৫টির বেশি প্রতিষ্ঠান অংশ নেবে।

মেলার আয়োজক চট্টগ্রাম চেম্বার সভাপতি মাহবুবুল আলম পাঠক ডট নিউজকে বলেন, ক্ষুদ্র ও মাঝারি শিল্প এসএমইতে জাপান পৃথিবীর দ্বিতীয় অর্থনৈতিক দেশ হিসেবে পরিচিত। জাপানের ন্যায় দেশেও এ খাতের প্রসারে অন্যতম ভুমিকা রাখছে চট্টগ্রাম চেম্বার।

সরকারিভাবে এ ধরনের মেলা ঢাকাতে আয়োজন করা হলেও চট্টগ্রামের ক্ষুদ্র ও মাঝারি শিল্পের উদ্দ্যেক্তাদের দেশের শীর্ষস্থানীয় শিল্পগ্রুপের কাছে পরিচয় করিয়ে দিতে চট্টগ্রাম চেম্বার এস এমই মেলার আয়োজন করে আসছে।

তাছাড়া দেশীয় পণ্যের প্রদর্শণ, বিপণনের মাধ্যমে ক্ষুদ্র ও মাঝারি শিল্প বিকাশের লক্ষ্যে গত দুই বছর যাবৎ দি চিটাগাং চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাষ্ট্রি বিভিন্ন ভাবে প্রচেষ্টা চালিয়ে আসছে বলে জানান চেম্বার সভাপতি মাহবুবুল আলম। উপস্থিত গণ মাধ্যম কর্মীদের বিভিন্ন প্রশ্নের উত্তরে চেম্বার সভাপতি বলেন, এ মেলা আয়োজনের মাধ্যমে চট্টগ্রামের ক্ষুদ্র ও মাঝারি শিল্প উদ্দ্যেক্তাদের লোন পেতে সর্বাত্মক প্রচেষ্টা চালাচ্ছে চেম্বার। অনেকে লোন পেয়ে সাবলম্বীও হয়েছে।

এসএমইকে অর্থনীতির প্রাণ উল্লেখ করে তিনি আরো বলেন, জাপান হচ্ছে এসএমই খাতে সাফল্যের দৃষ্টান্ত। দেশে এসএমই খাতের প্রসারে চট্টগ্রাম চেম্বার কাজ করছে। এসএমই উদ্যোক্তাদের পণ্যের বাজার সৃষ্টিতে ভূমিকা রাখছে।

দেশের অগ্রগতির জন্য রাজনৈতিক স্থিতিশীলতা দরকার বলে মন্তব্য করেন তিনি।

এসময় উপস্থিত ছিলেন চেম্বারের সহ-সভাপতি সৈয়দ জামাল আহমেদ, পরিচালক অহিদ সিরাজ চৌধুরী স্বপন, ওমর হাজ্জাজ প্রমুখ।

এবারের মেলায় স্পন্সর হিসেবে আছে ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেড ও ন্যাশনাল ক্রেডিট অ্যান্ড কমার্স (এনসিসি) ব্যাংক লিমিটেড।

প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত মেলা সবার জন্য উন্মুক্ত থাকবে।