অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

শুক্রবারও দিনভর চলে কর্ণফুলী পাড়ের উচ্ছেদ অভিযান

0
.

আজ শুক্রবার (০৮ ফেব্রুয়ারী সরকারী বন্ধের দিনও চট্টগ্রামের কর্ণফুলী নদীর পাড়ে অবৈধ স্থাপনা উচ্ছেদ অভিযান পরিচালিত হয়েছে।

পঞ্চমদিন শুক্রবার সকাল সাড়ে ৯টা থেকে বিকেল ৫টা পর্যন্ত এ উজ্ছেদ অভিযান চলে। দিনভর নগরীর পশ্চিম মাদারবাড়ি এলাকায় আনু মাঝির ঘাটের দুইপাশ থেকে অভিযান চালানো হয়েছে। উচ্ছেদ অভিযানের প্রথম পর্বে গত ৫ দিনে দীর্ঘদিন অবৈধ দখলে থাকা অন্তত ১০ একর সরকারী জায়গা উদ্ধার হয়েছে বলে জেলা প্রশাসন সুত্রে জানাগেছে।

চট্টগ্রাম জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট তাহমিলুর রহমান মুক্ত এবং তৌহিদুর ইসলাম পৃথকভাবে দু’পাশ থেকে উচ্ছেদ কার্যক্রম চালান।

ম্যাজিস্ট্রেট তাহমিলুর রহমান জানিয়েছেন, গত পাঁচদিনের অভিযানে কমপক্ষে ২০০ অবৈধ স্থাপনা গুঁড়িয়ে দেওয়া হয়েছে। এর ফলে পাঁচটি খালের প্রবেশমুখ উদ্ধার করা হয়েছে। প্রায় ৭ কিলোমিটারেরও বেশি এলাকা দখলমুক্ত হয়েছে।

.

আজকের (শুক্রবার) মধ্যে নগরীর বারিক বিল্ডিং মোড় পর্যন্ত এলাকায় দখলদারদের প্রায় অর্ধশত অবৈধ স্থাপনা উচ্ছেদ করা হয়েছে। এর ফলে নগরীর সদরঘাট থেকে বারিক বিল্ডিং মোড় পর্যন্ত এলাকা প্রায় অবৈধ দখলমুক্ত হল।

সদরঘাট থেকে বারিক বিল্ডিং পর্যন্ত ১০ কিলোমিটার এলাকাকে প্রথম ধাপ হিসেবে চিহ্নিত করে গত ৪ ফেব্রুয়ারি থেকে উচ্ছেদ কার্যক্রম শুরু করেছিল জেলা প্রশাসন।

.

তাহমিলুর রহমান মুক্ত বলেন, ‘পাঁচটি খালের প্রবেশপথ অবৈধ দখলমুক্ত করা হয়েছে। এসব খাল দখল হতে হতে নালায় পরিণত হয়েছিল। এজন্য জলাবদ্ধতা হত। উচ্ছেদের পর খালকে যদি পুরনো আকৃতিতে ফেরানো যায়, জলাবদ্ধতাও কমে যাবে।’

এদিকে আনু মাঝির ঘাটের আশপাশের এলাকায় নদীর পাড়ে নগরীর সদরঘাট থানার পশ্চিম মাদারবাড়ি পুলিশ ফাঁড়ি ও একটি ধর্মীয় প্রতিষ্ঠান আছে। সেগুলোর বিষয়ে এখনও কোনো সিদ্ধান্ত হয়নি বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে।