অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

জামায়াতে ইসলামী থেকে পদত্যাগ করেছেন ব্যারিস্টার আব্দুর রাজ্জাক

0
.

বাংলাদেশ জামায়াতে ইসলামী থেকে পদত্যাগ করেছেন ব্যারিস্টার আব্দুর রাজ্জাক।

১৯৭১ সালে বাংলাদেশের স্বাধীনতাবিরোধী ভূমিকার জন্য ক্ষমা না চাওয়ায় এবং বাস্তবতার বিবেচনায় দলের সংস্কার না করার কারণ দেখিয়ে পদত্যাগ করেন তিনি।

শুক্রবার সকালে যুক্তরাজ্য থেকে জামায়াতের আমির মকবুল আহমেদের কাছে দলটির সহকারী মহাসচিব পদত্যাগপত্র পাঠান।

আব্দুর রাজ্জাকের ব্যক্তিগত সহকারী কাউসার হামিদ স্বাক্ষরিত ওই পদত্যাগপত্রে ইসলামী দলটি থেকে পদত্যাগের পেছনে দু’টি কারণ উল্লেখ করা হয়।

ব্যারিস্টার রাজ্জাক জানান, জামায়াত ১৯৭১ সালে বাংলাদেশের স্বাধীনতাবিরোধী ভূমিকার জন্য জনগণের কাছে ক্ষমা চায়নি। এছাড়া একবিংশ শতাব্দীর বাস্তবতার আলোকে ও অন্যান্য মুসলিম সংখ্যাগরিষ্ঠ দেশের রাজনৈতিক পরিবর্তনের বিবেচনায় দলটি নিজেদের সংস্কার করতে পারেনি।

পদত্যাগের পেছনে ব্যারিস্টার আব্দুর রাজ্জাক দুটি কারণ উল্লেখ করেছেন। মুক্তিযুদ্ধে ভূমিকার জন্য দলটিকে ক্ষমা চাওয়ার পরামর্শ দিয়ে পদত্যাগপত্রে বলা হয়, জামায়াত ১৯৭১ সালে বাংলাদেশের স্বাধীনতার বিরোধিতা করার জন্য জনগণের কাছে ক্ষমা চায়নি। একবিংশ শতাব্দীর বাস্তবতার আলোকে ও অন্যান্য মুসলমান সংখ্যাগরিষ্ঠ দেশের রাজনৈতিক পরিবর্তনকে বিবেচনায় এনে দলটি নিজেদের সংস্কার করতে পারেনি।

প্রসঙ্গত, জামায়াত ইসলামীর নিবন্ধন বাতিল হওয়ার পর দলটির নেতারা বিএনপি নেতৃত্বাধীন জোটে থেকে ধানের শীষ প্রতীক নিয়ে একাদশ জাতীয় সংসদ নির্বাচনে অংশ নিয়েছে। কোথাও আবার তারা স্বতন্ত্র প্রতীকে নির্বাচনে অংশ নেয়। তবে কোনো সংসদীয় আসনে এবার তাদের কোনো প্রার্থী বিজয়ী হতে পারেনি।