অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

টঙ্গীর তুরাগ তীরে শুরু হয়েছে ৪ দিনব্যাপী বিশ্ব ইজতেমা

0
.

গাজীপুরের টঙ্গীর তুরাগ নদীর তীরে শুরু হয়েছে মুসলিম বিশ্বের দ্বিতীয় সর্ববৃহৎ জামাত বিশ্ব ইজতেমা।

শুক্রবার ফজরের নামাজের পর পাকিস্তানী মাওলানা জিয়াউল হকের আম বয়ানের মধ্য দিয়ে শুরু হয়েছে তাবলীগ জামাত অনুসারীদের এবারের বিশ্ব ইজতেমার আনুষ্ঠানিকতা। বাংলায় তরজমা করেন বাংলাদেশের নূরুর রহমান। ইতিমধ্যে ইজতেমা ময়দানে লাখো মুসল্লি এসে ময়দানে অবস্থান নিয়েছেন। কানায় কানায় পূর্ণ হয়ে গেছে ইজতেমা ময়দান। মুসল্লিদের পদচারণায় ইজতেমা ময়দান ও তার আশপাশ এখন মুখরিত । ময়দানের ভেতরে চলছে বয়ান জিকির তালিম আর মাশোয়ারা। দুপুরে অনুষ্ঠিত হবে বৃহত্তম জুমার নামাজ।

ইজতেমার আয়োজকরা জানায়, এবারের ইজতেমা অনুষ্ঠিত হচ্ছে চার দিনব্যাপী। ইতিমধ্যে বিশ্ব ইজতেমায় বিদেশি বহুসংখ্যক মেহমান উপস্থিত হয়েছেন। তাবলীগ জামায়েতের তারিখ পরিবর্তন ও ভিসা জটিলতায় এবার অনেকে দেশের বিদেশি মেহমানরাই এই ইজতেমায় যোগ দিতে পারেননি বলে জানিয়েছেন ইজতেমার শীর্ষ মুরুব্বিরা। তবে ইজতেমায় দেশের ৬৪ জেলার মুসল্লিরা ৫০ টি খিত্তায় বিভক্ত হয়ে ময়দানে অবস্থান নিয়েছেন। তারা ঈমান, আমলসহ ৬ উসুল নিয়ে ধর্মীয় আলোচনায় অংশ নিচ্ছেন। সার্বিক ব্যবস্থাপনা ভাল থাকায় সন্তোষ প্রকাশ করেছেন মুসল্লিরা।

.

সিদ্ধান্ত অনুযায়ী, বাংলাদেশের মাওলানা জোবায়েরের অনুসারীরা শুক্র ও শনিবার ইজতেমায় অংশ নেবেন এবং শনিবার বিকালে আখেরি মোনাজাত শেষে ময়দান ত্যাগ করবেন।

পরে বিশ্ব ইজতেমার দিল্লি মারকাজের শীর্ষ মুরব্বি মাওলানা সা’দ কান্দলভির অনুসারীরা রবি ও সোমবার ইজতেমায় যোগ দেবেন এবং তারা শেষ দিন তাদের আখেরি মোনাজাত পরিচালনা করবেন।

এদিকে, নির্বিঘ্নে ইজতেমা আয়োজনে সব প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে। ময়দানকে ঘিরে আট স্তরের নিরাপত্তা ব্যবস্থা গ্রহণের পাশাপাশি নজরদারি করার জন্য সিসিটিভি ক্যামেরা বাসানো হয়েছে।

ইজতেমায় আগত মুসল্লিদের যাতায়াত সুবিধার জন্য বিভিন্ন রুটে বিশেষ ট্রেনের ব্যবস্থা করেছে বাংলাদেশ রেলওয়ে। শুক্রবার ঢাকা-টঙ্গী-ঢাকা রুটে চলবে জুম্মা স্পেশাল। পর দিন প্রথম দফা আখেরি মোনাজাতে চারটি স্পেশাল ট্রেন ঢাকা-টঙ্গীর মধ্যে চালানো হবে।

গাজীপুর মহানগর পুলিশ কমিশনার বেলালুর রহমান জানান, ইজতেমার মুসল্লিদের মধ্যে দুটি পক্ষ থাকায় এবার সতর্ক অবস্থায় থাকবে আইন-শৃঙ্খলা বাহিনীর সদস্য। এবারও ওয়াচ টাওয়ার, সিসি ক্যামেরা এবং ইউনিফর্ম ও সাদা পোশাকে বিপুল সংখ্যক নিরাপত্তা কর্মী মোতায়েন থাকবে বলে জানান তিনি।

আগত মুসল্লিদের স্বাস্থ্যসেবা ও ওষুধ দিতে ইজতেমা ময়দানের পাশে ফ্রি মেডিকেল ক্যাম্প বসানো হয়েছে।

এবারের বিশ্ব ইজতেমা দুই পর্বে ১১ জানুয়ারি থেকে শুরু হওয়ার কথা থাকলেও ৩০ ডিসেম্বরের জাতীয় নির্বাচনের কারণে তা স্থগিত করা হয়। পরে সিদ্ধান্ত হয়, এ বছর ইজতেমা এক পর্বে আয়োজন করা হবে।

তাবলিগ জামাতের উদ্যোগে ১৯৬৭ সাল থেকে বাংলাদেশে বিশ্ব ইজতেমার এ ধর্মীয় মহাসমাবেশ হয়ে আসছে। আর ইজতেমার আয়োজন সহজ করতে ও যানজট কমাতে ২০১১ থেকে ইজতেমা দুই পর্বে হচ্ছিল। -ইউএনবি