অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

৩৫ বছর পূর্তিতে “মঞ্চমুকুট নাট্য উৎসব-২০১৯”

0
.

আগামী ১ মার্চ ২০১৯ থিয়েটার ইন্সটিটিউট চট্টগ্রাম মিলনায়তনে মঞ্চমুকুট নাট্য সম্প্রদায় এর উদ্যোগে দলের ৩৫ বছর পূর্তিতে ৪ ব্যাপী নাট্য উৎসবের আয়োজন করা হয়েছে। এরই ধারাবাহিকতায় ১ মার্চ থেকে ৪ মার্চ পর্যন্ত ০৪ দিন ব্যাপী “মঞ্চমুকুট নাট্য উৎসব-২০১৯” আয়োজন করা হয়েছে।

উক্ত কর্মসুচীতে রয়েছে উদ্বোধনী অনুষ্ঠান, আলোচনা সভা, পথনাটক, সঙ্গীত, নৃত্য, আবৃত্তি ও প্রতিদিন সন্ধ্যায় মিলনায়তনে মঞ্চ নাটকের প্রদর্শনী। উক্ত নাট্য উৎসবটি সদ্য প্রয়াত মঞ্চমুকুট নাট্য সম্প্রদায়ের প্রতিষ্ঠাতা সদস্য মোস্তাফিজুর রহমান স্বপন এবং ফারহানা পারভীন প্রীতি’র স্মৃতির উদ্দেশ্যে উৎসর্গ করা হয়েছে।

উল্লেখ্য মঞ্চমুকুট নাট্য সম্প্রদায় ১৯৮৪ সালের ০৪ মার্চ প্রতিষ্ঠা লাভ করে। প্রতিষ্ঠালগ্ন থেকে দলটি এ যাবত ২০টি নাটকের প্রায় ১৬৪২টি প্রদর্শনী সম্পন্ন করেছে। ৩৫ বছর পূর্তিতে বছরব্যাপী অনুষ্ঠানমালার মধ্যে রয়েছে নাট্য উৎসব, সেমিনার, নাট্য বিষয়ক কর্মশালা এবং পথনাট্য উৎসবের আয়োজন।

আগামী ১ মার্চ থেকে ৪ মার্চ ২০১৯ পর্যন্ত প্রতিদিন বিকেল ৫টা হতে অনুষ্ঠিতব্য উল্লেখযোগ্য অনুষ্ঠানমালায় রয়েছে-১ মার্চ শুক্রবার উন্মুক্ত মঞ্চেঃ সন্ধ্যা ৬ টায় উদ্বোধনী অনুষ্ঠান, দলীয় সংগীত, দলীয় নৃত্য, দলীয় আবৃত্তি ও ল্যাবরেটরী হল মিলনায়তনে মঞ্চমুকুট পরিবেশিত নাটক-মৃনাল এর কথা”।

২ মার্চঃ শনিবার সন্ধ্যা ৬ টায় ল্যাবরেটরী হল মিলনায়তনে মঞ্চমুকুট নাট্য সম্প্রদায়ের প্রতিষ্ঠাতা সদস্য মোস্তাফিজুর রহমান স্বপন এর অকাল প্রয়াণে স্মৃতির উদ্দেশ্যে “স্বরণ অনুষ্ঠান” ল্যাবরেটরী হল মিলনায়তনে মঞ্চমুকুট পরিবেশিত নাটক “বিয়ে”।

৩ মার্চঃ রবিবার সন্ধ্যা ৬ টায় ল্যাবরেটরী হল মিলনায়তনে মঞ্চমুকুট নাট্য সম্প্রদায়ের সদস্য ফারহানা পারভীন প্রীতি’র অকাল প্রয়াণে স্মৃতির উদ্দেশ্যে “স্বরণ অনুষ্ঠান” ল্যাবরেটরী হল মিলনায়তনে মঞ্চমুকুট পরিবেশিত নাটক “পুতুল খেলা”।

৪ মার্চঃ সোমবার সন্ধ্যা ৬ টায় ল্যাবরেটরী হল মিলনায়তনে মঞ্চমুকুট নাট্য সম্প্রদায়ের “জন্মক্ষণ” পালন এবং মুক্ত আলোচনা ও শুভেচ্ছা বিনিময়।
রাত ৮ টায় ল্যাবরেটরী হল মিলনায়তনে মঞ্চমুকুট পরিবেশিত নাটক “লেখা পড়া করে যে”।