অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

ভাষার মাসে ভুল বানান নিয়ে আকিজ প্লাস্টিকস-এর ব্যতিক্রমী প্রচার অভিযান

0
.

অনেক আত্মত্যাগে পাওয়া আমাদের এই বাংলা ভাষা, বাহান্ন’র ভাষা আন্দোলন ও নানা স্মরণীয় আত্মত্যাগের পরেও বাংলা শব্দের ভুল বানান কিংবা ভাষার অপপ্রয়োগ আমাদের নিদারুণ লজ্জার কারণ ও নিকৃষ্ট উদাহরণ।

রাস্তাঘাটে চলতে-ফিরতে আমাদের চোখ পড়ে বিভিন্ন সাইন বোর্ড, দেয়াললিখন বা চিকামারা, পোস্টার, ব্যানার, ফেস্টুন, দিকনির্দেশক ইত্যাদির নানান বাংলা লেখার ওপর। কিন্তু দুভার্গ্যজনকভাবে এসব লেখায় অধিকাংশ শব্দের বানান ভুল থাকে। বাংলা ভাষা অর্জনের আপোশহীন সংগ্রামী ইতিহাসের মর্যাদাকে অক্ষুন্ন রাখতে, দেশের প্লাস্টিক পণ্য উৎপাদনকারী প্রতিষ্ঠান হিসেবে আকিজ প্লাস্টিকস ভাষার শুদ্ধতা রক্ষায় নিয়েছে একটি ব্যাতিক্রমী উদ্যোগ ‘বাংলা বানান অভিযান’।

.

এর কার্যক্রম গত ৮ ফেব্রুয়ারি থেকে এবং চলবে ২২ ফেব্রুয়ারি পর্যন্ত। কার্যক্রম-এর অংশ হিসেবে মাঠ পর্যায়ে ও সকল যোগাযোগ মাধ্যমে সক্রিয়ভাবে কাজ করছে ‘বাংলা বানান অভিযান’ দল। এর মধ্যে সংবাদপত্র, ফেসবুক অ্যাক্টিভিটি (বিভিন্ন স্ট্যাটিক পোস্ট, এংগেজমেন্ট পোস্ট এবং কল-টু-অ্যাকশন পোস্ট)-সহ মাঠ পর্যায়ে দেশের ৮টি বিভাগীয় শহরে কাজ করছে ‘বাংলা বানান অভিযান’ দল।

বানান ভুল চিহ্নিত করতে মাঠ পর্যায়ে কাজ করছে কিছু উৎসাহী স্বেচ্ছাসেবক। বিশেষত ১৮ থেকে ২০ তারিখে তারা ৮টি বিভাগীয় শহরের সর্বাধিক বিক্রীত ফুলের দোকানগুলোতে উপস্থিত থেকে ফুল ক্রেতাদের পুষ্পস্তবকে ‘শ্রদ্ধাঞ্জলি’ ও নাম-সহ অন্যান্য প্রয়োজনীয় লেখার বানানের শুদ্ধতা নিশ্চিত করছে। এছাড়াও বাংলা বানান দক্ষতা যাচাইয়ের জন্য ‘বাংলা বানান অভিযান’ নামেই একটি ফেইসবুক অ্যাপ চালু হয়েছে। অনেকেই আকিজ প্লাস্টিকস-এর অফিসিয়াল ফেসবুক পেইজ থেকে লিঙ্কের মাধ্যমে এই গেইমে অংশগ্রহণ করেছেন।

.

কোম্পানিটির মতে, তাদের আধুনিক অভিনব প্লাস্টিক পণ্যের গুণ ও মানের মতোই বাংলা ভাষার শুদ্ধ প্রয়োগে আপোশহীন থাকবার আহ্বান জানায় দেশ-বিদেশের সকল বাঙালিকে।