টিকটকে ২ লাখ অশ্লীল ভিডিওসহ ১৫০ অ্যাকাউন্ট বন্ধ

0
.

সম্প্রতি সময়ের জনপ্রিয় ফান ভিডিও এ্যপস টিকটক বাংলাদেশে ২ লাখ অশ্লীল ভিডিওসহ ১৫০ অ্যাকাউন্ট বন্ধ করলো। বাংলাদেশের সংস্কৃতি বিরোধী ইন্টারনেটে আপত্তিকর যত অশ্লীল কনটেন্ট, পর্ন, জুয়াসহ ২০ হাজারেরও বেশি সাইট। বা বিপথগামী সাইট আছে সেগুলো বন্ধ করে দিয়েছে বাংলাদেশ সরকার। স্বল্পদৈর্ঘ্যের ভিডিও তৈরির অ্যাপ টিকটকেও অনেক বিতর্কিত, অশ্লীল ও ব্যঙ্গাত্মক ভিডিও রয়েছে, এ নিয়ে সরকার কোনো ব্যবস্থা নিবে কিনা, তা নিয়ে সংবাদ প্রকাশ করে দেশের বেশ কিছু গণমাধ্যম।

গত ১৬ ফেব্রুয়ারি, ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তিমন্ত্রী মোস্তাফা জব্বার গণমাধ্যমকে জানিয়েছিলেন, যা বাংলাদেশিদের জীবন-যাপন ও সংষ্কৃতির সঙ্গে কিছুর সঙ্গে যায় না, সেটার বিরুদ্ধেই ব্যবস্থা নেবে সরকার। এ নিয়ে সরকার কোনো ধরনের ছাড় দেবে না। নিরাপদ ইন্টারনেট করতে কঠোর ব্যবস্থা নেওয়া হবে।

এক সপ্তাহ পর টিকটক দাবি করছে, বাংলাদেশের সংস্কৃতি বিরোধী প্রায় দুই লাখ ভিডিও মুছে ফেলেছে এবং ১৫০টি অ্যাকাউন্ট বন্ধ করেছে।

২৪ ফেব্রুয়ারি, রবিবার এক বিবৃতিতে এমন তথ্যই দিয়েছে টিকটক কর্তৃপক্ষ।

ওই বিবৃতিতে জানান, আমরা বাংলাদেশের মানুষ এবং সমাজের কল্যাণ ও নিরাপত্তা রক্ষার্থে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয়ের দায়িত্বসমূহ সম্পূর্ণরূপে অনুধাবন করি এবং এর প্রতি আমরা পূর্ণ সমর্থন জানাই। বিশ্বের বিভিন্ন দেশে কার্যক্রম পরিচালনাকারী একটি আন্তর্জাতিক কর্পোরেশন হিসেবে আমরাও একই আদর্শ ধারণ করি।

টিকটক প্ল্যাটফর্মে যেকোন অবৈধ এবং অনুপযুক্ত কন্টেন্ট ব্যবহারের ক্ষেত্রে আমরা জিরো টলারেন্স নীতি অনুসরণ করি। আমরা সবসময় স্থানীয় আইন মেনে আমাদের কার্যক্রম পরিচালনা করে থাকি, বিশেষ করে দেশের মানুষ এবং সমাজের নিরাপত্তা রক্ষার্থে নিরাপদ ইন্টারনেট ব্যবহার নিশ্চিত করার লক্ষ্যে সম্প্রতি বাংলাদেশ সরকার কর্তৃক গৃহীত ডিজিটাল সিকিউরিটি অ্যাক্ট মেনে চলার ক্ষেত্রে আমরা খুবই যত্নবান। এর সাথে সংগতি রেখে আমরা নিম্নোক্ত আনুষ্ঠানিক বিবৃতিটি প্রদান করছিঃ

“টিকটক, স্বল্পদৈর্ঘ্য মোবাইল ভিডিওগুলির জন্য বিশ্বের শীর্ষস্থানীয় মাধ্যম এবং আমরা একটি নিরাপদ ও ইতিবাচক ইন-অ্যাপ্লিকেশন কমিউনিটি নির্মাণে প্রতিশ্রুতিবদ্ধ, যা ব্যবহারকারীদের আবেগ এবং সৃজনশীল অভিব্যক্তিসমূহ ভিডিওর মাধ্যমে প্রকাশ করতে উৎসাহিত করে। আমাদের কমিউনিটি গাইডলাইনে সুস্পষ্টভাবে বর্ণিত রয়েছে যে, টিকটক কোন প্রকার অশ্লীল অথবা পর্নোগ্রাফিক কন্টেন্টকে সমর্থন করে না। আমরা স্থানীয় আইন ও নীতিমালা মেনে চলার ব্যাপারে অত্যন্ত সচেতন এবং আমাদের ব্যবহারকারীগণও যেন সেগুলো মেনে চলে তা নিশ্চিত করার পাশাপাশি আমাদের প্ল্যাটফর্মটিকে অপব্যবহার থেকে রক্ষা করার জন্য রেগ্যুলেটরের সাথে কাজ করার ব্যাপারেও আমরা সম্পূর্ণরূপে প্রতিশ্রুতিবদ্ধ। এর পাশাপাশি আমরা আমাদের অ্যাপ্লিকেশন ব্যবহারের শর্তাদি এবং কমিউনিটি গাইডলাইন লঙ্ঘন করে এমন অনুপযুক্ত ভিডিওগুলি মুছে ফেলার উদ্যোগ গ্রহণ করেছি।

বিবৃতিতে দাবি করা হয়, বিগত ৬ মাসে বাংলাদেশী ব্যবহারকারীদের দ্বারা তৈরি সমস্ত ভিডিওগুলো পর্যালোচনা করার পর, আমরা ইতোমধ্যে ২০০,০০০টি ভিডিও মুছে ফেলেছি এবং আমাদের কমিউনিটি গাইডলাইন লঙ্ঘন করেছে এমন ১৫০টি অ্যাকাউন্ট বন্ধ করেছি”।

কোন মন্তব্য নেই

একটি মন্তব্য দিন