চেম্বার সভাপতির সাথে অস্ট্রেলিয়ার বাণিজ্য প্রতিনিধিদলের মতবিনিময়
উন্নত জাতের শস্য রপ্তানিতে যত্বাবান হতে অস্ট্রেলিয়ার চাষীদের প্রতি চিটাগাং চেম্বারে আহবান

0
.

অস্ট্রেলিয়ার বাণিজ্য প্রতিনিধিদলের সাথে চিটাগাং চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাষ্ট্রি’র এক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে।

আজ শনিবার (০২ মার্চ) বিকেলে নগরীর আগ্রাবাদস্থ ওয়ার্ল্ড ট্রেড সেন্টার চেম্বার কার্যালয়ে অনুষ্ঠিত সভায় চেম্বার সভাপতি মাহবুবুল আলম বলেন, বাংলাদেশে রমজানে প্রায় ৭০ হাজার মেট্রিক টনসহ সারা বছরে প্রায় দেড় লাখ (১.৫) মেট্রিক টন ছোলা আমদানি হয়, যার শতকরা ৯০ ভাগ আসে অস্ট্রেলিয়া থেকে। তিনি মধ্যবর্তী ট্রেডারদের পরিবর্তে সরাসরি চাষীদের সাথে আমদানিকারকদের যোগাযোগের উপর গুরুত্বারোপ করে উন্নত জাতের শস্য রপ্তানির বিষয়ে যত্বাবান হতে অস্ট্রেলিয়ার চাষীদের প্রতি আহবান জানান। পাশাপাশি পণ্যের গুণগত মান অক্ষুন্ন রাখা এবং পুরাতন-নতুন শস্যের সংমিশ্রন যাতে না হয় সেদিকে চাষীদের দৃষ্টি দেয়ার অনুরোধ করেন। এ ব্যাপারে আগামী জুনে অস্ট্রেলিয়া ভ্রমণের পরিকল্পনার কথা জানান চেম্বার সভাপতি মাহবুবুল আলম।

মতবিনিময় সভায় অস্ট্রেলিয়ার বাণিজ্য প্রতিনিধিদলের নেতা কেভিন শাওয়ার বাংলাদেশের ব্যবসায়ীদের চাহিদা, গুণগতমান, বৈচিত্র্য ইত্যাদি সম্পর্কে অবগত হওয়া এই সফরের অন্যতম উদ্দেশ্য বলে অবহিত করেন। তিনি বলেন-বাংলাদেশ অস্ট্রেলিয়ার অন্যতম উল্লেখযোগ্য আমদানিকারক। তাই এদেশের ব্যবসায়ীদের সাথে মতবিনিময়ের মাধ্যমে তাদের চাহিদা সম্পর্কে জেনে সেই ধরণের শস্য উৎপাদনে কার্যকর ব্যবস্থা গ্রহণ করা হবে। তিনি আমদানিকারকদের অস্ট্রেলিয়ায় বিভিন্ন কৃষি খেতে সশরীরে উপস্থিত হয়ে শস্যের গুণগতমান যাচাই করার আমন্ত্রণ জানান। উভয় পক্ষের মধ্যে ভবিষ্যতে দ্বিপাক্ষিক সম্পর্ক আরো জোরদার হবে বলে তিনি আশা প্রকাশ করেন। চেম্বার সহ-সভাপতি সৈয়দ জামাল আহমেদ এই মতবিনিময়ের মাধ্যমে উভয় দেশের সংশ্লিষ্ট ব্যবসায়ীরা বাস্তবিক অর্থে উপকৃত হবেন বলে মনে করেন।

সভায় প্রতিনিধিদলনেতা কেভিন শাওয়ার (Kevin Schwager), সদস্যবৃন্দ ইয়ান গোর্লি (Ian Gourely), টিম ও. ব্রীন (Tim O.Brien), জক ক্যামরন (Jock Cameron), কেনওয়েথ ক্রিকবাই (Kenweth Kirkby), জিঅফ ওনিল (Gieoff Oneill), স্টিফেন ক্লিসন (Stephen Cleeson) ও অস্ট্রেলিয়ার ট্রেড কমিশনের কান্ট্রি ম্যানেজার মিনহাজ চৌধুরী ও চেম্বার সহ-সভাপতি সৈয়দ জামাল আহমেদ উপস্থিত ছিলেন।

কোন মন্তব্য নেই