সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির নির্বাচন সম্পন্ন, ভোট গণনা চলছে

0
ব্রেকিং নিউজ
  •                 
.

সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির দুই দিনব্যাপী নির্বাচনে ভোট গ্রহণ শেষ হয়েছে। এতে ৭ হাজার ৮২৫ জন আইনজীবী ভোটারের মধ্যে মোট ৫ হাজার ৮২১ জন আইনজীবী ভোট দিয়েছেন। রাতেই ভোট গণনা শুরু হয়েছে।

গত বুধবার সকাল ১০টা থেকে এই ভোট গ্রহণ শুরু হয়। মাঝে এক ঘণ্টার বিরতি দিয়ে বিকাল ৫টা পর্যন্ত ভোট গ্রহণ চলে। একই ভাবে বৃহস্পতিবারও ভোট গ্রহণ হয়।

এ ব্যাপারে জানতে চাইলে নির্বাচন পরিচালনা উপ-কমিটির সদস্য ও সমিতির সহ-সম্পাদক অ্যাডভোকেট আব্দুর রাজ্জাক বলেন, ‘সমিতির দু’দিনব্যাপী ভোট গ্রহণ সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে সমাপ্ত হয়েছে। রাত ১০টার দিকে ভোট গণনা শুরু হবে।’ ভোট গণনা শেষে রাতেই ফলাফল ঘোষণা হতে পারে বলে জানান সংশ্লিষ্টরা।

উল্লেখ্য, দেশের প্রভাবশালী এই আইনজীবী সমিতির সভাপতি-সম্পাদকসহ সম্পাদকীয় সাতটি পদ এবং সাতটি সদস্য পদসহ মোট ১৪টি পদের বিপরীতে এই নির্বাচন অনুষ্ঠিত হয়ে থাকে।

গত ২০ ফেব্রুয়ারি সমিতির ২০১৯-২০২০ সালের নির্বাচনে তফসিল ঘোষণা করা হয়। সে অনুযায়ী প্রার্থীরা তাদের মনোনয়নপত্র দাখিল করেন। এবারের নির্বাচনেও মূল প্রতিদ্বন্দ্বিতা হবে আওয়ামী লীগ সমর্থক আইনজীবীদের সাদা প্যানেল এবং বিএনপি ও সমমনা সমর্থক আইনজীবীদের নীল প্যানেলের প্রার্থীদের মধ্যে। আর এই দুই প্যানেলের মধ্যে সাদা প্যানেল থেকে সভাপতি পদে জ্যেষ্ঠ আইনজীবী এ এম আমিন উদ্দিন এবং সম্পাদক পদে আইনজীবী আব্দুন নূর দুলাল প্রতিদ্বন্দ্বিতা করছেন।

এছাড়া নীল প্যানেল থেকে সভাপতি পদে খালেদা জিয়ার আইনজীবী ও সাবেক অ্যাটর্নি জেনারেল এ জে মোহাম্মদ আলী এবং সম্পাদক পদে ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন প্রতিদ্বন্দ্বিতা করছেন।

এছাড়া সাদা প্যানেল থেকে সহ-সভাপতি পদে বিভাস চন্দ্র ও মো. জসিম উদ্দিন, কোষাধ্যক্ষ পদে সৈয়দ আলম টিপু, সহ-সম্পাদক পদে মোহাম্মদ বাকির উদ্দিন ভূঁইয়া এবং কাজি শামসুল হাসান শুভ এবং সদস্য পদে (সাতজন) মোহাম্মদ জগলুল কবির, মশিউর রহমান, শামীম সরদার, আফিয়া আফরোজি রানী, আওলাদ হোসেন, হুমায়ূন কবির ও চঞ্চল কুমার বিশ্বাস প্রতিদ্বন্দ্বিতা করছেন।

এছাড়া নীল প্যানেল থেকে সহসভাপতি পদে মো. আব্দুল জব্বার ভূইয়া এবং আব্দুল বাতেন, কোষাধ্যক্ষ পদে মো. ইমাম হোসেন, সহসম্পাদক পদে যথাক্রমে মোহাম্মদ মুজিবুর রহমান এবং শরীফ ইউ আহম্মেদ এবং সাতটি সদস্য পদে অ্যাডভোকেট রাশিদা আলিম ঐশী, মোহাম্মদ ওসমান চৌধুরী, কাজী আখতার হোসেন, মো. শাফিউর রহমান, মো. শরীফ উদ্দিন রতন, মো. মোহাদ্দেস উল ইসলাম ও সৈয়দা শাহীন আরা লাইলি প্রতিদ্বন্দ্বিতা করছেন।

কোন মন্তব্য নেই