“সম্পাদক পরিষদ যেন ‘সম্পাদক লীগ’ তকমা না পায়”- এম আবদুল্লাহ

0
.

এম আবদুল্লাহ:

সম্পাদক পরিষদ অবশেষে একটি বিবৃতি দিয়েছে। প্রথম আলো সম্পাদকের জামিনের পর আজ তাদের বিবৃতি প্রকাশিত হয়েছে। এ পরিষদের সভাপতি ডেইলি স্টার সম্পাদক মাহফুজ আনাম প্রথম আলোর ঘরের মানুষ। আর সাধারণ সম্পাদক নঈম নিজাম বাংলাদেশ প্রতিদিনের সম্পাদক। বিলম্বিত বিবৃতিতে প্রথম আলোর বিষয় ছাড়াও সামগ্রিকভাবে গণমাধ্যম পরিস্থিতি নিয়ে উদ্বেগ প্রকাশ পেয়েছে। এ জন্য সাধুবাদ পেতে পারেন।

কিন্তু বিবৃতিতে বর্ষিয়ান সম্পাদক আবুল আসাদের বিষয়টি উল্লেখ করা গেল না কেন? বলবেন – সেটি স্পর্শকাতর ইস্যু, তাই না? প্রথম আলো সম্পাদকের পরোয়ানার সমালোচনায় যেসব যুক্তি দেখাচ্ছি, সে তুলনায় আবুল আসাদকে হেনস্থা, গ্রেফতার, রিমান্ড, জামিন না দিয়ে হাই সিকিউরিটি কারাসেলে নিঃসঙ্গ বন্দী রাখার পক্ষে যু্ক্তি কি অনেক সবল? সংবাদপত্রে প্রতিদিন শত শত শিরোনাম হয়। এক দিনের একটি শিরোনামের একটি শব্দের জন্য একজন সম্পাদকের প্রায় অর্ধ শতাব্দীর সাংবাদিকতা ও সাহিত্য চর্চায় সমৃদ্ধ ক্যারিয়ার এভাবে উপেক্ষা করা যায়? আবরারের মৃত্যুজনিত দায়-দায়িত্ব নিয়ে যে বিতর্ক হচ্ছে, আবুল আসাদের বিরুদ্ধে উত্থাপিত অভিযোগ খন্ডন করে অনুরূপ বিতর্কের ছিটেফোঁটা উপাদানও কি নেই?

এর আগেও আমরা লক্ষ্য করেছি, ভোরের কাগজ সম্পাদক শ্যামল দত্তের বিরুদ্ধে একটি মানহানি মামলা হলে তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় বিবৃতি দিয়ে উদ্বেগ জানিয়েছে সম্পাদক পরিষদ, কিন্তু মানবজমিন সম্পাদক মতিউর রহমান চৌধুরী, নিউএজ সম্পাদক নুরুল কবীর, নয়া দিগন্ত সম্পাদক আলমগীর মহিউদ্দিন ও ইনকিলাব সম্পাদক এ এম এম বাহাউদ্দীনের বেলায় নীরব থেকেছে।

সংবাদপত্রের সম্পাদকীয় প্রতিষ্ঠান অনেক ঐতিহ্যের ধারক-বাহক। সেই সম্পাদকদের সংগঠন যদি সংকীর্ণতা, দলান্ধ-ক্ষমতান্ধ মানসিকতা ও মতলবি চেতনার উর্ধে উঠে একজন বয়োজ্যেষ্ঠ ও আপাদমস্তক পেশাদার সম্পাদকের পাশে দাঁড়াতে না পারেন তা একটি কলঙ্কিত অধ্যায় হয়ে থাকবে। আমার দেশ সম্পাদক মাহমুদুর রহমানকে গ্রেফতারের পর তাঁর পক্ষে শক্ত অবস্থান না নিলেও শীর্ষস্থানীয় ১৫ জন সম্পাদক বিবৃতি দিয়ে প্রতিবাদ জানিয়েছিলেন। সেটা প্রশংশিত হয়েছিল। আবুল আসাদের ক্ষেত্রে তাও পারেননি আমাদের সম্পাদকরা। আমার ধারণা প্রথম আলোর পক্ষে বিবৃতির ক্ষেত্রেও ঐকমত্যে পৌঁছাতে বেগ পেতে হয়েছে বলেই বিলম্ব। দেশের মানুষ সম্পাদকদের সংগঠনকে দলকানা বা মেরুদন্ডহীন দেখতে চায় না। তেমনটা হলে একসময় ‘সম্পাদক পরিষদ’ হয়তো ‘সম্পাদক লীগ’ তকমা পাবে, যা একজন সংবাদকর্মী হিসেবে মোটেই কামনা করি না।

লেখকঃ এম আবদুল্লাহ
মহাসচিব, বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়ন (বিএফইউজে)।

“পাঠকের কলাম” বিভাগের সকল সংবাদ, চিত্র পাঠকের একান্ত নিজস্ব মতামত, এই বিভাগে প্রকাশিত সকল সংবাদ পাঠক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত। তা্ই এ বিভাগে প্রকাশিত কোন সংবাদের জন্য পাঠক.নিউজ কর্তৃপক্ষ কোনো ভাবেই দায়ী নয়।

কোন মন্তব্য নেই