অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

“মেরিডিয়ানের” রান্নাঘরে শত শত তেলে পোকা, জামানে বাসীগন্ধযুক্ত গ্রিলচিকেন!

0
.

নোংরা পরিবেশ, ভেজাল খাবার আর রন্ধনশালা শত শত তেলে পোকার অবাধ বিচরণ এমন পরিবেশে খাবার তৈরী হচ্ছে চট্টগ্রামে নামীদামী রেষ্টুরেন্টগুলোতে।

এবার এই ভেজালের তালিকায় নাম উঠেছে নগরীর প্রসিদ্ধ ও ঐতিহ্যবাহী চাইনীজ হোটেল “মেরিডিয়ান চাইনীজ রেষ্টুরেন্ট” আগ্রাবাদের “হোটেল জামান এন্ড বিরিয়ানি হাউস” রেস্তোরার এবং দামপাড়াস্থ “হ্যান্ডি” ইন্ডিয়ান হোটেল বিরুদ্ধে।

.

গত ১৯ থেকে ২১ জানুয়ারী পর্যন্ত নগরীর বেশ কিছু রেস্টুরেন্টে অভিযান চালিয়েছে জেলা প্রশাসনের ভ্রাম্যমান আদালত।

এর মধ্যে দামপাড়াস্থ “হ্যান্ডি” ইন্ডিয়ান হোটেলকে  বাসি, লেবেলবিহীন ও মেয়াদউত্তীর্ণ খাবার রাখার দায়ে দুই লক্ষ টাকা জরিমানা করা হয়।

.

অভিযানে নেতৃত্ব দেয়া এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট এস এম শান্তুনু চৌধুরী পাঠক ডট নিউজকে বলেন, অভিযানে জিইসি মোড়ে “মেরিডিয়ান” রেস্টুরেন্ট এর রান্নাঘরে অত্যন্ত নোংরা পরিবেশ এবং প্রচুর পরিমাণে তেলাপোকা পাওয়া যায়, কাঁচা মাছ-মাংস ও রান্না করা খাবার রেফ্রিজারেটরে একত্রে খোলা অবস্থায় পাওয়া যায়। তাই “মেরিডিয়ান” রেস্টুরেন্টকে তিন লক্ষ টাকা অর্থদন্ড প্রদান করা হয়।

.

অভিযানে আগ্রাবাদ এলাকায় “হোটেল জামান এন্ড বিরিয়ানি হাউস” এ অননুমোদিত বিভিন্ন রং, মেয়াদোত্তীর্ণ ১কেজি ঘি, বাসীগন্ধযুক্ত গ্রিলচিকেন পাওয়া যায়। এ অপরাধে “হোটেল জামান এন্ড বিরিয়ানি হাউস”কে এক লক্ষ টাকা অর্থদন্ড প্রদান করা হয়।

.

ষোলশহর দুই নম্বর গেইটস্থ “বারকোডে”র রান্নাঘরে পাওয়া গেছে অর্ধেক প্যাকেট মেয়াদ উর্ত্তীন চিকেন সালামী। তাদের সর্তক করে ছেড়ে দেয়া হয়েছে।

ম্যাজিস্ট্রেট শান্তনু চৌধুরী আরো জানান, আগ্রাবাদ এলাকায় “ঘরানা রেস্তোরা” এর রান্নাঘরে অত্যন্ত চমৎকার পরিবেশ পাওয়া যায়, যা প্রশংসনীয়।

২ নম্বরগেট এলাকায় “বারকোড” রেস্টুরেন্ট এর রান্নাঘরে পরিচ্ছন্ন পরিবেশ পাওয়া যায়। তবে শুধুমাত্র অর্ধেক প্যাকেট মেয়াদউত্তীর্ণ chicken salami পাওয়া যায়, এ বিষয়ে তাদের সতর্ক করা হয়। এছাড়া ২নম্বরগেট এলাকায় “আফগান” রেস্টুরেন্ট এর রান্নাঘরে অত্যন্ত পরিচ্ছন্ন পরিবেশ পাওয়া যায় এবং নিরাপদ খাদ্যবিরোধী কোন কার্যক্রম পরিলক্ষিত হয়নি।