মধ্যবিত্ত মানুষের জীবননিয়ে রচিত গল্পগ্রন্থ ‘মধ্যবিত্ত’ আসছেে একুশের বই মেলায়

0
.

এবারের অমর একুশে বইমেলা (২০২০) এ আসছে গল্পগ্রন্থ ‘মধ্যবিত্ত’। বাংলাদেশের জনপ্রিয় শিল্প সাহিত্য গ্রুপ পেন্সিলের জনপ্রিয় লেখক রুহুল আমিনের গল্পগ্রন্থ ‘মধ্যবিত্ত’ প্রকাশিত হতে যাচ্ছে পেন্সিল পাবলিকেশন থেকে।

‘মধ্যবিত্ত’ গল্পগ্রন্থের লেখক রুহুল আমিন চট্টগ্রামের পাহাড় আর সমুদ্র ছুঁয়ে শৈশব, কৈশোর আর তারুণ্যের অনেকটা সময় পেরিয়েছে। সুউচ্চ পাহাড়ে দাঁড়িয়ে সমুদ্রের বিশালতা দেখে স্বপ্ন বুনেছে মধ্যবিত্তের সুখ-দুঃখ লালন করা এই মানুষটি। সেই কিশোর থেকেই পত্র পত্রিকায় গল্প, ফিচার লেখালেখির স্রোতটা সরকারি চাকরি নিয়েই থমকে থাকে অনেককাল। পাহাড় আর সমুদ্র দেখে স্বপ্ন বুনা মানুষটা প্রায় এক যুগ পর শুরু করেন আবার লেখালেখি। লিখেন মধ্যবিত্ত মানুষের জীবনের গল্প। যে গল্পে স্বপ্ন, সুখ-দুঃখ, মান-অভিমান আর ভালোবাসা ঘুরে বেড়ায়। ব্যবস্থাপনায় স্নাতকোত্তর করা প্রজাতন্ত্রের এই কর্মকর্তা প্রতি বছর সংকলন করেন বাংলাদেশের সর্বাধিক সংখ্যক প্রকাশিত ও বিক্রিত কাস্টমস বিষয়ক বই ’বাংলাদেশ কাস্টমস ট্যারিফ’।

অজস্র স্বপ্ন, মায়া, ভালোবাসা, কষ্ট, অভিমান আর প্রতিনিয়ত টানাপড়েনের মাঝে এগিয়ে যাওয়া মানুষগুলোর নাম বোধহয় মধ্যবিত্ত। একটুখানি যাদুর ছোঁয়ায় আম্মার হাতের ডিমভাজি হয়ে উঠে অমৃত স্বাদের। সেই এক ডিমভাজি ভাগাভাগি করে খেয়ে চার ভাইবোন তৃপ্তির ঢেকুর তুলে রোজ দিন। রোজ রোজ একটিমাত্র স্কুল ড্রেস পরে স্কুলে যাওয়া মধ্যবিত্ত পরিবারের ছেলেমেয়েগুলো কখনও আবদার করার সাহস পায় না নতুন একটি জামার জন্য।

আলমারির কোণায় লুকিয়ে রাখা আম্মার কৌটাটি যেন যাদুর বক্স। ঠিক প্রয়োজনের সময় আম্মার সেই কৌটা রক্ষা করে আমাদের। মিলি আপা, শিমু আপা, ফারুক ভাই, ফয়সাল ভাই, ছোট মামা, বড় খালা, ছোট ফুপু, বিনু আপা, নিলু নামের চরিত্রগুলো আমাদের মধ্যবিত্ত জীবনের সাথে ভীষণ মায়া নিয়ে জড়িয়ে আছে। বড় হতে হতে আমরা অনেক বড় হয়ে যায় কিন্তু এই মানুষগুলো কি এক ভালোবাসা নিয়ে আমাদের হৃদয় জুড়ে থাকে সবসময়।

মধ্যবিত্ত গল্পগ্রন্থে সেই সব সুখ-দুঃখ, স্বপ্ন, ভালোবাসা আর টানাপোড়েনের স্বাদ পাওয়া যাবে।

সম্পূর্ণ ভিন্ন ধারার থিম নিয়ে তৈরী মধ্যবিত্ত গল্পগ্রন্থের প্রচ্ছদটি ইতোমধ্যে পাঠকদের মাঝে বেশ সাড়া ফেলেছে। প্রচ্ছদটি করেছেন বাংলাদেশের জনপ্রিয় টি-ব্যাগ আর্ষ্টিট মো. সাদিতউজজামান। আমাদের প্রত্যহিক জীবনে খুব কাছ থেকে দেখা প্রিয় কিছু মানুষের চরিত্রের নাম লেখা প্রচ্ছদের বইটি পাঠক হাতে নিলেই এক ধরণের বিশেষ অনুভূতির স্বাদ পাবেন। এই চরিত্রের নামগুলো দেখে পাঠক একটি বারের জন্য হলেও নস্টালজিয়া ভুগবেন।

বইটি পড়ার আগেই এমন অনুভূতি সত্যি বইটির পড়ার প্রতি আগ্রহী করে তুলবে পাঠকদের। মধ্যবিত্ত জীবনে প্রতিনিয়ত ঘটে চলা নানা স্বাদের পনেরটি গল্প নিয়ে ‘মধ্যবিত্ত’ গল্পগ্রন্থ। পনেরটি গল্পেই পাঠক নতুন নতুন অনুভূতির সাথে পরিচিত হবেন।

পেন্সিল পাবলিকেশন থেকে প্রকাশিত ‘মধ্যবিত্ত’ গল্পগ্রন্থটি ইতোমধ্যে প্রি অর্ডার শুরু করে বাংলাদেশের সবচেয়ে জনপ্রিয় অনলাইন বুক শপ রকমারি। রকমারিতে প্রি-অর্ডার করলেই ১৮৫ টাকার বই পাওয়া যাচ্ছে ১৩৯ টাকায়।

এছাড়া আগামী ২ তারিখে থেকে অমর একুশে গ্রন্থমেলা ২০২০ এ পাওয়া যাবে পেন্সিল পাবলিকেশনস এর স্টলে। -প্রেসবিজ্ঞপ্তি

কোন মন্তব্য নেই