অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

ঘরে বসেই পাহাড়ের বাসিন্দারা পাবে স্থায়ী বাসিন্দার সনদ

0
.

আলমগীর মানিক,রাঙামাটিঃ
পার্বত্য জেলা রাঙামাটির স্থায়ী বাসিন্দারা দূর্গমাঞ্চল থেকে শহরের জেলা প্রশাসক কার্যালয় অথবা উপজেলা সদরের ইউএনও অফিসে না এসে এখন থেকে অনলাইনের মাধ্যমেই নিজ এলাকা/বাসা থেকে স্থায়ী বাসিন্দার সনদ সংগ্রহ করতে পারবে।

কাউকে আর কষ্ট করে ইউএনও বা ডিসি অফিসে আসতে হবে না বলে জানিয়েছেন রাঙামাটির জেলা প্রশাসক একেএম মামুনুর রশিদ।

আজ রবিবার জেলা প্রশাসক কার্যালয়ের সম্মেলন কক্ষে জেলা আইসিটি কমিটিরি সভায় সভাপতির বক্তব্যে জেলা প্রশাসক একথা বলেন। সভায় অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) নূরুল হুদা, অতিরিক্ত পুলিশ সুপার তাপস রঞ্জন পালসহ বিভিন্ন উপজেলার উপজেলা নির্বাহী কর্মকর্তা ও জেলার বিভিন্ন সরকারি প্রতিষ্ঠানের কর্মকর্তাগন উপস্থিত ছিলেন।

আইসিটি বিষয়ক সভায় জেলা প্রশাসক সকল প্রতিষ্ঠান ও ইউএনওদের ই-ফাইলিং সম্পর্কিত তথ্যাদি সম্পর্কে সকলকে অবহিত করেন। সারা বাংলাদেশের মধ্যে রাঙামাটির কোন উপজেলা ও জেলার কোন প্রতিষ্ঠান কততম অবস্থানে আছে তা সকলে জ্ঞাতার্থে জানিয়ে দেন। এরপর পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশনের মাধ্যমে দেখানো হয় কিভাবে অনলাইনে স্থায়ী বাসিন্দা সনদের জন্য আবেদন করতে হবে এবং কিভাবে তা সংগ্রহ করা যাবে।

এবিষয়ে জেলা প্রশাসক বলেন, এখন রাঙামাটি জেলার যেকোন প্রত্যন্ত অঞ্চল থেকে ঘরে বসেই জেলা প্রশাসনের ওয়েবসাইডে ঢুকে নির্দিষ্ট ফি প্রদান করে স্থায়ী বাসিন্দা সনদের জন্য আবেদন করতে পারবে। অনলাইন থেকেই স্থায়ী বাসিন্দা সনদ সংগ্রহ করতে পারবে। তাকে আর গাড়িভাড়া খরচ করে রাঙামাটি এসে এই সনদ সংগ্রহ করতে হবে না। ফি কিভাবে প্রদান করা যাবে সম্পর্কে তিনি বলেন, বিকাশ, রকেট, ইউক্যাশসহ মোট ২৫টি মাধ্যমে অর্থ প্রদান করা যাবে। তিনি আরো বলেন যে সাধারণত চাকরির জন্য আবেদনের জন্য যেভাবে অর্থ প্রদান করা হয় ঠিক সেভাবেই ফি প্রদান করা যাবে।