অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

বিটিভি চট্টগ্রাম কেন্দ্রর ১২ ঘণ্টা সম্প্রচারে সহ ১১ প্রকল্পের উদ্ধোধন করলেন প্রধানমন্ত্রী

0
.

বাংলাদেশ টেলিভিশন চট্টগ্রাম কেন্দ্রের ১২ ঘণ্টা অনুষ্ঠান সম্প্রচার কার্যক্রম উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এছাড়াও চট্টগ্রাম ওয়াসার চট্টগ্রাম পানি সরবরাহ উন্নয়ন ও স্যানিটেশন প্রকল্পের (১ম সংশোধিত) আওতায় নির্মিত শেখ রাসেল পানি শোধনাগারসহ ১১ প্রকল্প উদ্বোধন করেন প্রধানমন্ত্রী।

আজ রবিবার বেলা ১১টা ১৫ মিনিটে প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে এসব প্রকল্পের উদ্বোধন করেন তিনি। মুজিববর্ষ শুরুর আগেই প্রতিশ্রুত এসব প্রকল্পের উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী। শেখ হাসিনা দেশের বিভিন্ন প্রান্তে একযোগে ১১টি উন্নয়ন প্রকল্পের উদ্বোধন ঘোষণা করেন। উদ্বোধন ঘোষণা শেষে গণভবনে দোয়া মোনাজাত অনুষ্ঠিত হয়।

প্রকল্পগুলোর মধ্যে রয়েছে- বাংলাদেশ রেলওয়ের ঢাকা-বঙ্গবন্ধু সেতু ও পূর্ব-তারাকান্দি-জামালপুর-ঢাকা রুটে একজোড়া নতুন আন্তঃনগর ট্রেন ‘জামালপুর এক্সপ্রেস’; ঢালারচর-পাবনা-রাজশাহী রুটে ‘ঢালারচর এক্সপ্রেস’ ও ফরিদপুর রুটে ‘রাজবাড়ী এক্সপ্রেস’ ট্রেনের রুট বর্ধিতকরণ এবং চট্টগ্রাম-সিলেট-চট্টগ্রাম রুটে উদয়ন ও পাহাড়িকা এক্সপ্রেস ট্রেনের র্যা ক পরিবর্তন কার্যক্রম।

পল্লী সঞ্চয় ব্যাংকের ডিজিটাল আর্থিক সেবা প্রদানের জন্য মোবাইল এপসভিত্তিক ‘পল্লী লেনদেন’ কার্যক্রম; এলজিইডি কর্তৃক বাস্তবায়নাধীন ‘গুরুত্বপূর্ণ ৯টি ব্রিজ নির্মাণ’ শীর্ষক প্রকল্পের আওতায় ব্রাহ্মণবাড়িয়া জেলার নবীনগর উপজেলায় ১৫ হাজার মিটার চেইনেজে তিতাস নদীর ওপর ৫৭৫ মিটার দীর্ঘ পিসি গার্ডার সেতু এবং মানিকগঞ্জ জেলার সদর উপজেলাধীন মানিকগঞ্জ-সিঙ্গাইর আরএইচডি রাস্তায় কালীগঙ্গা নদীর ওপর ৪৫৬ মিটার পিসি গার্ডার সেতু উদ্বোধন করেন। এচাড়াও রয়েছে খুলনা ওয়াসার ‘খুলনা পানি সরবরাহ প্রকল্প’-এর আওতায় নবনির্মিত ‘বঙ্গবন্ধু ওয়াটার ট্রিটমেন্ট প্ল্যান্ট’।

১৭ মার্চ থেকে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন করা হবে। ইতিমধ্যে চলতি বছরে ১০ জানুয়ারি জাতির পিতা স্বদেশ প্রত্যাবর্তন দিবসে মুজিববর্ষের ক্ষণগণনা শুরু হয়েছে। আজ ১১টি উন্নয়নকাজের উদ্বোধন ঘোষণা শেষে ভিডিও কনফারেন্সিংয়ে সংযুক্তদের সঙ্গে মতবিনিময় করেন প্রধানমন্ত্রী।

এ সময় গণভবনে উপস্থিত ছিলেন সাবেক কৃষিমন্ত্রী বেগম মতিয়া চৌধুরী, অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল, পররাষ্ট্রমন্ত্রী একে আবদুল মোমেন, তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ, এলজিআরডিমন্ত্রী তাজুল ইসলামসহ উন্নয়ন সহযোগী দেশে ও সংস্থার রাষ্ট্রদূত ও প্রধানরা।

টেলিকনফারেন্সে উদ্বোধনকালে চট্টগ্রাম জেলা পরিষদ কার্যালয়ে উপস্থিত ছিলেন চট্টগ্রাম সিটি করপোরেশনের মেয়র আ জ ম নাছির উদ্দীন ও চট্টগ্রাম জেলা প্রশাসক (ডিসি) মো. ইলিয়াছ হোসেন, ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক প্রকৌশলী একেএম ফজলুল্লাহ।