অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

কর্ণফুলী পেপার মিলের উৎপাদন বন্ধ

1
kpm
.

কাপ্তাই উপজেলার চন্দ্রঘোনাস্থ কর্ণফুলী পেপার মিলের উৎপাদন বন্ধ হয়ে গেছে। কাগজ উৎপাদনের কাঁচামাল চুনা পাথরের অভাবে চুনা পাথর সরবরাহকারী ঠিকাদারদের বিল পরিশোধ না করায় ঠিকাদাররা কারখানায় চুনা পাথর সরবরাহ বন্ধ করে দেওয়ার প্রেক্ষিতে মিলের উৎপাদন বন্ধ হয়ে গেছে বলে জানা গেছে।

মিলের ব্যবস্থাপনা পরিচালক প্রকৌশলী খান জাভেদ গত তিন দিন ধরে মিলের উৎপাদন বন্ধ থাকার সত্যতা স্বীকার করেছেন।

কেপিএম ব্যবস্থাপনা কর্তৃপক্ষ সূত্র জানায়, কারখানায় কাগজ উৎপাদনের অন্যতম কাঁচামাল চুনা পাথর না থাকায় গত শনিবার থেকে আংশিক এবং সোমবার মিলের কাগজ উৎপাদন পুরোপুরি বন্ধ হয়ে গেছে। মিলের আর্থিক সঙ্কটের কারনে চুনা পাথর সরবরাহকারী ঠিকাদারদের বিল পরিশোধ করা সম্ভব না হওয়ায় ঠিকাদাররা মিলের চুনা পাথর সরবরাহ বন্ধ করে দিয়েছে। এতে কাগজ উৎপাদন করা সম্ভব হচ্ছে না।

চুনা পাথর সরবরাহকারী ঠিকাদাদের একজন সিদ্দিক আহাম্মদ জানান, গত প্রায় ৬ মাস ধরে চুনা পাথর সরবরাহের বিল পরিশোধ করছেনা মিল কর্তৃপক্ষ। চুনা পাথর সরবরাহ দেওয়ার পর প্রাপ্য বিলের জন্য মিলের কর্মকর্তাদের কাছে বার বার ধর্না দিয়েও বিল আদায় করতে পারছি না। পাথর সরবরাহের বিপরীতে ঠিকাদারদের লক্ষ লক্ষ টাকা বকেয়া পড়েছে। এই অবস্থায় একান্ত অপারগ হয়েই ঠিকাদাররা সম্মিলিতভাবে চুনাপাথর সরবরাহ বন্ধ করে দিয়েছে।

মিলের ব্যবস্থাপনা পরিচালক প্রকৌশলী খান জাভেদ আনোয়ার বলেছেন, আর্থিক সঙ্কটের কারনে ঠিকাদারদের বিল বকেয়া পড়েছে। ঠিকাদাররা চুনা পাথর সরবরাহ না করায় আপাতত মিলের উৎপাদন বন্ধ রয়েছে। তবে শীঘ্রই এই সমস্যা সমাধান করে মিল উৎপাদনে ফিরবে বলে তিনি আশা প্রকাশ করেন।