অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

রাঙামাটিতে বন মামলায় যুবলীগ সভাপতি ৩ বছরের কারাদন্ড ৩০ লাখ জরিমানা

0
.

রাঙামাটি জেলা প্রতিনিধিঃ
রাঙামাটির কাপ্তাই বন বিভাগের দায়ের করা একটি মামলায় কাপ্তাই উপজেলা পরিষদের ভাইস চেয়ারমান ও উপজেলা যুবলীগের সভাপতি নাসির উদ্দীনকে ৩ বছরের সশ্রম কারাদন্ডসহ ৩০লাখ টাকা জরিমানা ও অনাদায়ে আরো ৩ মাসের কারাবাসের নির্দেশ দিয়েছেন রাঙামাটির আদালত।

এছাড়া একই মামলার অপর আসামী রাহুল তংচংগ্যা ওরফে বাবুল মেম্বারকে দেড় বছর সশ্রম কারাদন্ড ও ১০ লাখ টাকা জরিমানা করেছেন।

মঙ্গলবার রাঙামাটি চীফ জুডিসিয়াল আদালত-২ এর সিনিয়র জুডিসিয়াল ম্যাজিষ্ট্রেট সবুজ পাল এর আদালত এই রায় প্রদান করেন। আদালতে বনবিভাগের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা ফরেষ্টার আমজাদ হোসেন ঘটনার সত্যতা নিশ্চিত করেছেন।

মামলার এজাহার সূত্রে প্রাপ্ত তথ্যে জানাগেছে, বিগত ২০১৮ সালের এপ্রিল মাসের ২ তারিখ রাত আটটার সময় কাপ্তাই উপজেলাধীন রাম পাহাড় হাতির গেইট এলাকা সংলগ্ন উত্তর পার্শ্বের ১৮৭৩ সালে সৃজিত সেগুন বাগানে হামলা চালিয়ে কাঠ কেটে নিয়ে যাওয়ার চেষ্ঠা করেছিলো আসামীরা। পরে বনবিভাগের লোকজন সেখানে উপস্থিত হয়ে গুলি চালালে আসামীরা পালিয়ে যায়।

এসময় ঘটনাস্থল সর্বমোট ৪৯ লক্ষ ৫২ হাজার ৬৫০ টাকা মূল্যে সেগুনের গোল কাঠ উদ্ধার করে বনবিভাগের লোকজন ।

এই ঘটনায় ১৯২৭ সনের বন আইনের (২০০০ সনে সংশোধিত) ২৬নং ধারার (১ক) উপধারার (খ) ও (ঘ) ধারায় উপরোক্ত আসামীদের নাম উল্লেখ করে আদালতে মামলাটি দায়ের করেছিলেন তৎকালিন দায়িত্বপ্রাপ্ত বিট কর্মকর্তা ফরেষ্টার নির্মল কুমার মন্ডল। যার মামলা নং সিআর ৭/১৮।

রাঙামাটি চীফ জুডিসিয়াল আদালত-২ এর সিনিয়র জুডিসিয়েল ম্যাজিষ্ট্রেট সবুজ পালের আদালতে আসামীদের উপস্থিতিতে মঙ্গলবার রায়ের দিন ধার্য্য ছিল। এতে বিজ্ঞ আদালত রায়ে নাসির উদ্দীনকে ৩ বছরের সশ্রম কারাদন্ড, ৩০ লাখ টাকা জরিমানা ও অনাদায়ে আরো ৩ মাসের কারাবাস এবং অপর আসামী বাবুল মেম্বারকে দেড় বছর সশ্রম কারাদন্ড ও ১০ লাখ টাকা জরিমানার আদেশ প্রদান করেন।