অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

আজ থেকে শুরু এসএসসি ও সমমানের পরীক্ষা

0
.

এসএসসি ও সমমানের পরীক্ষা আজ সোমবার (৩ ফেব্রুয়ারি) থেকে শুরু হচ্ছে। নয়টি সাধারণ শিক্ষাবোর্ড এবং মাদ্রাসা ও কারিগরি বোর্ডের আওতায় এসএসসি ও সমমানের পরীক্ষায় অংশ নেবে ২০ লাখ ৪৭ হাজার ৭৭৯ জন শিক্ষার্থী। বিদেশে আটটি কেন্দ্রে পরীক্ষা দেবে ৩৪২ জন।

১ ফেব্রুয়ারি থেকে এ পরীক্ষা অনুষ্ঠিত হবার কথা থাকলেও ঢাকার দুই সিটি কর্পোরেশন নির্বাচনের জন্য তা পেছানো হয়। বোর্ডগুলোতে পরীক্ষা পরিচালনার প্রস্তুতি প্রায় শেষ।

আজ সোমবার (৩ ফেব্রুয়ারি) শুরু হয়ে ২৭ ফেব্রুয়ারি পর্যন্ত চলবে এসএসসি পরীক্ষা। আর ২৯ ফেব্রুয়ারি থেকে ৫ মার্চের মধ্যে এসএসসির ব্যবহারিক পরীক্ষা নেয়া হবে। দেশের নয়টি সাধারণ শিক্ষা বোর্ডের অধীনে এসএসসি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

এবার চট্টগ্রাম শিক্ষা বোর্ডের অধীনে মোট কেন্দ্র ১৯৬টি। চট্টগ্রামে ১১৬টি কেন্দ্র, কক্সবাজারে ২৭টি কেন্দ্র, রাঙামাটিতে ১৯টি কেন্দ্র, খাগড়াছড়িতে ২২টি কেন্দ্র ও বান্দরবানে ১২টি কেন্দ্রে এসএসসি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

চট্টগ্রাম শিক্ষাবোর্ডের চেয়ারম্যান প্রফেসর প্রদীপ চক্রবর্তী জানান, পরীক্ষা শুরু হওয়ার ৩০ মিনিট আগে পরীক্ষার্থীদের নির্দিষ্ট আসন গ্রহণ করতে হবে। কেন্দ্র সচিবরা পরীক্ষা কেন্দ্রে স্মার্ট ফোন ব্যবহার করতে পারবেন না। তবে জরুরী কথা বলার জন্য সাধারণ একটি মোবাইল ব্যবহার করা যাবে। কেন্দ্র সচিব ছাড়া কোনো পর্যবেক্ষক বা পরীক্ষা সংশ্লিষ্ট কেউ মোবাইল বা ইলেকট্রনিক ডিভাইস ব্যবহার করতে পারবেন না।

শিক্ষা বোর্ড সূত্রে জানা গেছে, পরীক্ষা কেন্দ্র পরিদর্শনে ৫০টি সাধারণ ভিজিল্যান্স টিমের পাশাপাশি ১০টি বিশেষ ভিজিল্যান্স টিম গঠন করা হয়েছে। এসব টিম পরীক্ষা চলাকালীন বিভিন্ন পরীক্ষা কেন্দ্র পরিদর্শন করবে।

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি আগামীকাল সকালে রাজধানীর তেজগাঁও গভর্নমেন্ট গার্লস স্কুল কেন্দ্র পরিদর্শন করবেন।

২৮ হাজার ৮৮৪ টি শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীরা ৩ হাজার ৫১২ টি কেন্দ্রে পরীক্ষা দেবে।

নয়টি সাধারণ শিক্ষা বোর্ডের আওতায় এবারের এসএসসি পরীক্ষায় অংশ নেবে ১৬ লাখ ৩৫ হাজার ২৪০ জন। তাদের মধ্যে ছাত্রী ৮ লাখ ৪৩ হাজার ৩২২ জন। ছাত্রের তুলনায় ৫১ হাজার ৪০৪ জন ছাত্রী বেশি।

মাদ্রাসা বোর্ডের অধীনে দাখিল পরীক্ষায় অংশ নেবে ২ লাখ ৮১ হাজার ২৫৪ জন। তাদের মধ‌্যে ছাত্রী ১ লাখ ৪৭ হাজার ১১৬ জন। ছাত্রের তুলনায় ছাত্রী বেশি ১২ হাজার ৯৭৮ জন।

কারিগরি শিক্ষাবোর্ডের অধীনে এসএসসি ভোকেশনাল পরীক্ষায় ১ লাখ ৩১ হাজার ২৮৫ জন শিক্ষার্থী অংশ নেবে। এবার ঢাকা সিটি করপোরেশন নির্বাচনের কারণে পূর্বনির্ধারিত ১ ফেব্রুয়ারির পরিবর্তে ৩ ফেব্রুয়ারি থেকে পরীক্ষা শুরু হচ্ছে।