অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

করোনাভাইরাস: একদিনে ৯৮ জনের মৃত্যু

0
.

চীনা কর্তৃপক্ষ মঙ্গলবার জানিয়েছে, দেশটিতে করোনাভাইরাসে নতুন করে আরও ১ হাজার ৮৮৬ জন আক্রান্ত হয়েছেন। এছাড়া একদিনে ৯৮ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। এ নিয়ে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১ হাজার ৮৬৮ জনে।

চীনের স্বাস্থ্য কর্মীদের সর্বশেষ পরিসংখ্যান থেকে জানা গেছে, করোনোভাইরাস সম্পর্কে প্রায় ৪৫ হাজার সংক্রমণের বিষয়ে প্রথম যে বিবরণ প্রকাশ করেছিলেন, যেখানে ৮০ শতাংশেরও বেশি হালকা এবং এ মাসের প্রথম দিক থেকে নতুন সমস্যাগুলো হ্রাস পাচ্ছে বলে মনে হচ্ছে।

মঙ্গলবার পর্যন্ত চীনের মূল ভূখণ্ডে মোট ৭২ হাজার ৩৫৫ জনের আক্রান্তের খবর পাওয়া গেছে।

ডব্লিউএইচও-এর মহাপরিচালক টেডরস আধানম গেব্রিয়াসুস সোমবার এক সংবাদ সম্মেলনে চীনের রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্রকে ‘করোনাভাইরাসের প্রকোপ, এটি কীভাবে বিকাশ হচ্ছে এবং কোথায় চলছে সে সম্পর্কে একটি পরিষ্কার চিত্র দেয়।’

টেডরস আধানম গেব্রিয়াসুস বলেন, ‘এই প্রতিবেদনের অবনতি অব্যাহত থাকবে কি না তা খুব তাড়াতাড়িই বলা যাবে। প্রতিটি আলামত এখনও টেবিলে রয়েছে।’

কোভিড-১৯ নামে পরিচিত এই নতুন রোগটি ডিসেম্বরে প্রথম চীনের হুবেই প্রদেশের রাজধানী উহান শহরে ধরা পড়ে এবং এটি এখন পর্যন্ত আরও দুই ডজনেরও বেশি দেশে ছড়িয়ে পড়েছে।

সোমবার জাপানি কর্মকর্তারা জানান, এ পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্ত মোট ৪৫৪ জন রোগী শনাক্ত করা হয়েছে এবং ১ জনের মৃত্যু হয়েছে।

মার্কিন যুক্তরাষ্ট্র ৩২৮ আমেরিকান যাত্রী সরিয়ে নিয়েছে, তাদের বেশিরভাগই এখন ক্যালিফোর্নিয়া এবং টেক্সাসের সামরিক ঘাঁটিতে ১৪ দিনের কোয়ারেন্টাইনে রয়েছে। সুত্র- ইউএনবি।