অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

নানা কর্মসূচিতে বিজ্ঞান কলেজে পালিত হলো মাতৃভাষা দিবস

0
.

মহান ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধাঞ্জলিসহ নানা কর্মসূচিতে চট্টগ্রাম বিজ্ঞান কলেজে পালিত হলো আন্তর্জাতিক মাতৃভাষা দিবস।

শুক্রবার ভোর হতেই শিক্ষক-শিক্ষার্থীরা খালি পায়ে প্রভাতফেরী নিয়ে শহীদ মিনারের উদ্দেশে যাত্রা শুরু করে। এসময় তাদের হাতে ছিল মহান ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধাঞ্জলি জানানোর ফুল। আর মুখে মুখে ছিল একুশের সেই বিখ্যাত গান-‘আমার ভাইয়ের রক্তে রাঙানো একুশে ফেব্রুয়ারি, আমি কি ভুলিতে পারি…’।

দিবসটি উপলক্ষে কলেজ অধ্যক্ষ ড. জাহেদ খানের উদ্যোগে আয়োজন করা হয় বিতর্ক, চিত্রাঙ্কন, কবিতা আবৃত্তি প্রতিযোগিতা। ছিল সাংস্কৃতিক অনুষ্ঠান।

অনুষ্ঠান পরিচালনা কমিটি আহ্বায়ক ও কলেজের অধ্যক্ষ জাহেদ খানের সমন্বয়ে এবং শিক্ষক সভাপতি ফরিদুল আলমের সভাপতিত্বে এক আলোচনা সভার আয়োজন করা হয়। এতে প্রধান অতিথি ছিলেন খুরশেদ আলম।

সভায় বক্তারা বলেন, বিশ্বে বাঙালিই একমাত্র জাতি, ভাষার জন্য বুকের তাজা রক্ত ঢেলে দিয়েছে।  বাংলা ভাষা আমাদের অস্তিত্ব। তাই বাংলা ভাষাকে ভালোবাসতে হবে। এই ভাষায় কথা বলতে হবে। ভাষার মর্যাদা নিজেকেই রক্ষায় সবাইকে এগিয়ে আসতে হবে।

‘রাষ্ট্র নয়, বরং ব্যক্তি সচেতনতায় পারে বাংলা ভাষার মর্যাদা রক্ষা করতে’ শীর্ষক বিতর্ক প্রতিযোগিতায় জয়ী হয় ছাত্রীদের দল। আর সেরা বক্তা নির্বাচিত হন ধীনু ত্রিপুরা। প্রতিযোগিতার বিচারকের দায়িত্ব পালন করেন কলেজের বিভিন্ন বিভাগের শিক্ষকেরা।