অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

শৃঙ্খলা নেই বলেই সড়ক নিরাপদ নয়-সিএমপি কমিশনার

1
img_0835
.

চট্টগ্রাম মেট্টোপলিটন পুলিশ কমিশনার মোঃ ইকবাল বাহার বলেছেন, বর্তমানে সড়কে কোনো শৃঙ্খলা নেই। এ কারণে আমাদের সড়ক নিরাপদ নয়। বিশৃঙ্খল ও অনিরাপদ সড়কে তাই প্রতিনিয়ত দুর্ঘটনা ঘটছে। তবে দুর্ঘটনা কমাতে কেবল চালককে নয়, একই সঙ্গে পথচারি, যাত্রীসহ সংশ্লিষ্ট সকলকেই সচেতন হতে হবে। মানতে হবে আইন।

নিরাপদ সড়ক চাই (নিসচা) চট্টগ্রাম মহানগর কমিটির উদ্যোগে আয়োজিত ‘দোষারোপ নয়, দুর্ঘটনার কারণ জানতে হবে, সবাইকে নিয়ম মানতে হবে’ শীর্ষক পরিবহন মালিক-শ্রমিক সমাবেশে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

শনিবার চট্টগ্রাম প্রেসক্লাবের ইঞ্জিনিয়ার আবদুল খালেক মিলনায়তনে সংগঠনের সভাপতি এস এম আবু তৈয়বের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় স্বাগত বক্তব্য রাখেন সংগঠনের সিনিয়র সহ-সভাপতি সাংবাদিক চৌধুরী ফরিদ, ধন্যবাদ বক্তব্য রাখেন সাধারণ সম্পাদক শফিক আহমেদ সাজীব।

সাংগঠনিক সম্পাদক মোহাম্মদ এনামের সঞ্চালনায় অনুষ্ঠিত সভায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন বাংলাদেশ শিপ হ্যান্ডলিং এন্ড বার্থ অপারেটরস্ এসোসিয়েশনের ভাইস চেয়ারম্যান এ, কে, এম, শামসুজ্জামান (রাসেল), দৈনিক সুপ্রভাত বাংলাদেশের সহ-সম্পাদক এম. নাসিরুল হক, বাংলাদেশ জাতীয় সড়ক পরিবহণ শ্রমিক ফেডারেশন, সিলেট-চট্টগ্রাম পূর্বাঞ্চলীয় কমিটির সভাপতি ছিদ্দিকুল ইসলাম, চট্টগ্রাম প্রাইমোভার ট্রেইলার শ্রমিক ইউনিয়নের সাধারণ সম্পাদক মোঃ হুমায়ূন কবির, চট্টগ্রাম জেলা সড়ক পরিবহণ শ্রমিক লীগের সভাপতি উজ্জ্বল বিশ্বাস, বাংলাদেশ অটোরিকশা অটো -টেম্পো শ্রমিক ইউনিয়ন চট্টগ্রাম আঞ্চলিক কমিটির সাধারণ সম্পাদক মোঃ নজরুল ইসলাম (খোকন), ওমেগার কর্ণদ্বার মোঃ মোস্তফা কামাল লিটন।

অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন ফুলকলি ফুডস’র জিএম এম এ ছবুর, চট্টগ্রাম নাগরিক ফোরামের মহাসচিব মোহাম্মদ কামাল উদ্দিন, নিরাপদ সড়ক চাই বাকলিয়া থানা কমিটির সভাপতি মুহাম্মদ ইমরান, সাধারণ সম্পাদক মোহাম্মদ ওসমান গণি, যুগ্ম সাধারণ সম্পাদক সৈয়দ মোহাম্মদ আলম, আবু সৈয়দ, নিরাপদ সড়ক চাই চকবাজার থানা কমিটির আহ্বায়ক খালিদ বিন মিঠু, সদস্য সচিব আসিফ নেওয়াজ বাবু, চট্টগ্রাম শুভপুর মুহুরী প্রজেক্ট বাস, মিনি বাস শ্রমিক ইউনিয়নের সভাপতি মোঃ আনোয়ারুল কাদের, সাধারণ সম্পাদক আবুল কালাম, চট্টগ্রাম হালকা মোটর চালক শ্রমিক ইউনিয়ন সদস্য ফোরামের সভাপতি নুর মোহাম্মদ ইলিয়াছ, পরিবহণ শ্রমিক নেতা বেলায়েত হোসেন, জাতীয় পাটি (জেপি) চট্টগ্রাম মহানগর কমিটির আহ্বায়ক মোহাম্মদ আজাদ দোভাষ প্রমূখ।

সিএমপি কমিশনার বলেন, একটি নিরাপদ সড়কের জন্য প্রথমে প্রয়োজন পরিকল্পনা গ্রহণ, পরিকল্পনা বাস্তবায়ন এবং সড়ক ব্যবহারের নিয়ম ও আইন জানা থাকা। এসব বিষয়ে অবগত থাকলে সড়কে দুর্ঘটনা অনেকাংশে কমবে বলে আমরা মনে করি।

তিনি বলেন, আমাদের সকলের মানসিকতা হলো ‘বিচার মানি, তাল গাছ আমার’। এই মানসিকতা পরিহার করতে হবে। যতদিন এ মানসিকতা লালন করব, ততদিন সড়ক নিরাপদ হবে না। আসবে না শৃঙ্খলা। আমি ক্ষমতাশালী তাই আমার গাড়ি সড়কের ওপর দাঁড় করিয়ে রাখব- এই চিন্তা বাদ দিতে হবে। দাঁড়াতে হলে প্রয়োজনে সড়কের এক পাশেই গাড়ি দাঁড় করাতে হবে।

তিনি অভিযোগ করে বলেন, আমাদের একটি দোষ আছে- সেটি হলো আমরা যে যে বিষয়ে অভিজ্ঞ তার থেকে সে বিষয়ে মতামত গ্রহণ করি না। একজন চালক সে যতই ছোট হোক, গাড়ির বিষয়ে তারও কিছু অভিজ্ঞতা আছে। কিন্তু আমরা সিদ্ধান্ত গ্রহণ করি তার কাছ থেকে কোনো মতামত না নিয়ে।

১ টি মন্তব্য
  1. Ashraf Uddin Mintu বলেছেন

    শৃঙ্খলা আগে আপনার বাহিনীর লোকদের শেখান মাঝ রাস্তায় গাড়ি দাড় করিয়ে ডকুমেন্ট চেকের বদলে টোকেন চেক করে আর যার সব ডকুমেন্ট ওকে তাকে বিভিন্নভাবে হয়রানি করছে আর যার কোন ডকুমেন্টসই নাই সে বিভিন্নভাবে বিভিন্ন নামে পার পেয়ে যাচ্ছে.