অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

করোনাভাইরাসঃ বন্দিদের কারাগার থেকে আদালতে হাজির না করার আদেশ

0
.

মামলার হাজিরা চলাকালে আসামীদের কারাগার থেকে আদালতে হাজির না করতে বলেছেন সুপ্রিম কোর্ট।

করোনাভাইরাসের সংক্রামক এড়াতে উচ্চ আদালত আজ বৃহস্পতিবার দুপুরে এ আদেশ দেন। এতে বলা হয়, কারাগারে বিভিন্ন মামলায় বন্দিদের মামলা হাজিরাকালে আসামীদের কারাগার থেকে আদালতে হাজির করার প্রয়োজন নেই।

এ ভাইরাসে বাংলাদেশেও একজনের মৃত্যু এবং ১৮ জন আক্রান্ত হওয়ায় উদ্বেগ উৎকণ্ঠার মধ্যে বৃহস্পতিবার এই নির্দেশনা জারি করেছে সুপ্রিমকোর্ট প্রশাসন।

সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেল মো. আলী আকবরের সই করা এই সংক্রান্ত একটি বিজ্ঞপ্তি সুপ্রিম কোর্টের ওয়েবসাইটে প্রকাশ করা হয়েছে।

এতে বলা হয়, করোনাভাইরাস (কভিড-১৯) জনিত উদ্ভুত পরিস্থিতিতে কারাগার হতে কারাবন্দি আসামিদের জামিন শুনানিকালে এবং মামলার অন্যান্য কার্যক্রমে আদালতে উপস্থিতকরণ অত্যন্ত ঝুঁকিপূর্ণ। বর্ণিতাবস্থায়, জামিন শুনানিকালে এবং মামলার অন্যান্য কার্যক্রমে কারাবন্দি আসামিদের কারাগার থেকে প্রিজনভ্যান বা অন্যকোনোভাবে আদালতকক্ষে হাজির করা যাবে না। কারাবন্দি আসামিদের কারাগারে রেখে জামিন শুনানি করতে হবে। অন্যান্য ক্ষেত্রে প্রয়োজনে মামলার কার্যক্রম মূলতবি করতে হবে। এ নির্দেশনা অবিলম্বে কার্যকর হবে এবং পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত তা দেশের সব আদালতের জন্য কার্যকর থাকবে বলে বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছে।

করোনাভাইরাস সংক্রমণ ঠেকাতে সরকারের পক্ষ থেকে সভা, সমাবেশ, ওয়াজ-মহাফিলসহ জনসমাগমের মতো সব অনুষ্ঠান বন্ধ রাখার সিদ্ধান্ত হয়েছে। ইতোমধ্যে সব শিক্ষা প্রতিষ্ঠানে বন্ধ করা হয়েছে। দেশের প্রায় সব পর্যটন কেন্দ্রে জারি করা হয়েছে নিষেধাজ্ঞা। বন্ধ করা হয়েছে প্রায় সব বিনোদন কেন্দ্র, জাদুঘর ইত্যাদি। সারাদেশে সব প্রেক্ষাগৃহ ও সাংস্কৃতিক অনুষ্ঠানও বন্ধ হয়ে গে