অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

করোনাভাইরাস নিয়ে গুজব ছড়ালেই গ্রেফতার- সিএমপি কমিশনার

0
.

সারাবিশ্বে মহামারিতে রূপ নেয়া করোনাভাইরাস নিয়ে কোন ধরণের মিথ্যা তথ্য কিংবা গুজব ছড়িয়ে ভয়ভীতির পরিস্থিতি সৃষ্টি করলে তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়ার হুঁশিয়ারি করেছেন চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ (সিএমপি) কমিশনার মো. মাহাবুবর রহমান।

গত কয়েকদিন ধরে করোনাভাইরাস নিয়ে ফেসবুকসহ অন্যান্য সামাজিক যোগাযোগ নানান গুজব ছড়ানোর প্রেক্ষিতে সিএমপি কমিশনার আজ শুক্রবার (২৭ মার্চ) সাংবাদিকদের এ কথা বলেন। তিনি বলেন, গুজব ছড়ানো ও প্রচারকারীদের চিহ্নিত করে তাদের আইনের আওতায় এনে তাদের বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা দায়ের করার জন্য থানার ওসিদের নির্দেশনা দেয়া হয়েছে।

যারা সম্প্রতি ফেসবুকে গুজব ছড়িয়েছেন এবং প্রচার করেছেন তাদের শনাক্ত করার কাজ চলছে বলেও জানান সিএমপি কমিশনার।

সিএমপি কমিশনার মো. মাহাবুবর রহমান বলেন, করোনা ভাইরাস নিয়ে ফেসবুকসহ সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে অনেকে গুজব ছড়াচ্ছেন। অনেকে তা প্রচার করছেন। আবার অনেকে মনগড়া তথ্য শেয়ার করছেন। তাদের শনাক্ত করার কাজ চলছে।

তিনি বলেন, পুলিশের একটি টিম গুজব প্রচারকারীদের আইডিগুলো নজরদারি করছে। তাদের অবস্থান শনাক্তের কাজ করছে। তাদের সবার বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হবে। তাদের বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা দায়ের করা হবে। বিভিন্ন থানায় এ নির্দেশনা দেওয়া হয়েছে।

করোনাভাইরাস নিয়ে গুজব ছড়ানোর অভিযোগে ইতোপূবে পুলিশ ও র‌্যাব পৃথক অভিযান চালিয়ে এক তরুণ চিকিৎসকসহ দুজনকে গ্রেফতার করেছে। এরমধ্যে ১৭ মার্চ কামরুল হাসান রুমিকে র‌্যাব এবং ২১ মার্চ মহানগর যুবদল নেতা ডা. ইফতেখার আদনানকে পুলিশ গ্রেফতার করে। দুজনের বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা দায়ের হয়েছে।

উল্লেখ্য গতকাল বৃহস্পতিবার রাতে চট্টগ্রামসহ দেশের বিভিন্ন জেলায়, করোনাভাইরাস থেকে মুক্তিপেতে রং চা খাওয়া, আজান দেয়া, ভুমিকম্প, চন্দ্রগ্রহণ, প্রশাসন কর্তৃক ঘরে ঘরে গিয়ে ফ্রিজ ভেঙ্গে দেয়াসহ নানান গুজব ছড়িয়ে পড়ে ফেসবুকের মাধ্যমে। এনিয়ে সাধারণ মানুষের মধ্যে আতঙ্ক ছড়িয়ে পড়ে।