অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

হোম কোয়েরেন্টাইন না মেনে তিনি মাছ শিকারে ব্যস্ত: অতএব….

0
.

চট্টগ্রাম মহানগরীতে দিনভর অভিযান চালিয়েছে জেলা প্রশাসনের ভ্রাম্যমান আদালত।

আজ শনিবার (২৮মার্চ) হোম কোয়েরেন্টাইন ভেরিফিকেশন এবং বাজার মনিটরিং কার্যক্রমের অংশ হিসেবে এ অভিযান পরিচালনাকালে দক্ষিণ হালিশহর এলাকায় এক বাড়ীতে গিয়ে দেখতে পান প্রবাস ফেরত এক ব্যাক্তি হোম কোয়েরেন্টাইন অমান্য করে বাসভবন পার্শ্ববর্তী একটি পুকুরে মাছ ধরছেন।

তাৎক্ষণিকভাবে আদালত পরিচালনা করে তাকে ৫ হাজার টাকা জরিমানা করা হয় এবং স্ত্রীর মাধ্যমে তার হোম কোয়েরেন্টাইন নিশ্চিত করা হয়। তাকে সর্তক করেন আদালত।

রাতে পাঠক ডট নিউজকে বিষয়টি নিশ্চিত করেন অভিযানে নেতৃত্ব দেয়া জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিষ্ট্রেট এহসান মুরাদ। তবে তিনি দণ্ডিত প্রবাসীর নাম পরিচয় প্রকাশ করেননি।

এ ভ্রাম্যমান আদালত সকাল ৯টা থেকে সন্ধ্যা পর্যন্ত অভিযান চালায়। অভিযানে সহযোগিতা করেন সেনা বাহিনীর টহল টীম এবং সি এম পির পুলিশ বাহিনী।

.

নির্বাহী ম্যাজিষ্ট্রেট এহসান মুরাদ এর নেতৃত্বে অভিযান পরিচালিত হয় নগরীর দক্ষিণ হালিশহরস্থ মহাজনঘাটা এবং আলি শাহ পাড়া, পতেঙ্গা এর অন্তর্ভুক্ত চরবস্তি, বিজয়নগর ফুলছড়িবাজার, বন্দরটিলা, মধ্য হালিশরস্থ আনন্দবাজার, কলসী দীঘির পাড়, সিডিএ বেড়িবাধ সমগ্লগ্ন বালুরমাঠ,বন্দরটিলা বাজার এবং কাস্টমহাউস সংলগ্ন সিডিএ কাঁচাবাজার এলাকাগুলোতে।

অভিযানে বাজার মনিটরিং কার্যক্রম পরিচালনার ক্ষেত্রে পতেঙ্গা থানার অন্তর্ভুক্ত বিজয়নগর বাজার ও কাস্টম হাউস সংলগ্ন সিডিএ কাচাবাজারে চ্চমূল্য, দ্রব্যমূল্যের তালিকা অপ্রদর্শন, এবং তালিকায় উল্লেখিত দাম ও বিক্রয়মূল্য গরমিলের কারণে বিভিন্ন দোকানে মোট ১৩ হাজার টাকা জরিমানা করা হয়।

এদিকে একই সময়ে মহানগরীর চান্দগাঁও, বাকলিয়া, পাঁচলাইশ ও খুলশি থানায় করোনা ভাইরাসজনিত প্রাদুর্ভাব প্রতিরোধের লক্ষ্যে বাধ্যতামূলক হোম কোয়ারান্টাইন নিশ্চিতকরণ,বাজার মনিটরিং ও সেনা বাহিনীকে আইনানুগ নির্দেশনা প্রদানের উদ্দেশ্যে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন জনাব আব্দুস সামাদ শিকদার।

অভিযানকালে কামাল বাজার, মৌলভীবাজার, বউ বাজার, বহদ্দার হাট ইত্যাদি কাঁচা বাজার পরিদর্শন ও মাইকিং এর মাধ্যমে সামাজিক দূরত্ব নিশ্চিতকল্পে নগরবাসীকে সচেতন করা হয়। এ সময়ে কামাল বাজারে একটি মুদি দোকানীকে এক হাজার টাকা জরিমানা করা হয়। তাছাড়া বেশ কিছু দোকানের সামনে সামাজিক দূরত্ব নিশ্চিত করণে রং দ্বারা চিহ্নিত করে দেওয়া হয় ও অন্যদের এটা করতে পরামর্শ দেয়া হয়।

অপর দিকে মহানগরীর পাহাড়তলী, আকবরশাহ ও হালিশহর থানায় ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন আবু বকর সিদ্দিক।
অভিযানকালে পাহাডতলীবাজার, বউ বাজার, ফইনিরহাট ইত্যাদি কাঁচা বাজার পরিদর্শন ও মাইকিং এর মাধ্যমে সামাজিক দূরত্ব নিশ্চিতকল্পে নগরবাসীকে সচেতন করা হয়। এ সময়ে কামাল বাজারে একটি চালের দোকানে ৫০০০ টাকা জরিমানা করা হয়।

নগরীর কোতোয়ালী, সদরঘাট, চকবাজার এবং বায়জিদ থানা এলাকায় ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন কাজি তাহমিনা সারমিন।

অভিযানকালে উল্লিখিত এলাকার বিভিন্ন কাঁচা বাজার পরিদর্শন ও মাইকিং এর মাধ্যমে সামাজিক দূরত্ব নিশ্চিতকল্পে নগরবাসীকে সচেতন করা হয়। এ সময়ে কয়েকটি দোকানের পাশে জটলা পাওয়া গিয়েছে। আপাতত তাদেরকে বুঝিয়ে ছত্রভঙ্গ করা হয়েছে কিন্তু কাউকে কোনো জরিমানা করা হয় নি। তাছাড়া বেশ কিছু দোকানের সামনে সামাজিক দূরত্ব নিশ্চিত করণে রং দ্বারা চিহ্নিত করে সেটা মানার পরামর্শ দেয়া হয়। মানুষজন যাতে প্রয়োজন ছাড়া বাসার বাইরে অবস্থান না করেন সে ব্যাপারে মাইকিং করা হয় বলে িরাতে জেলা প্রশাসন কার্যালয় থেকে প্রেরিত সংবাদ বিজ্ঞপ্তিতে উল্লেখ্য করা হয়েছে।