অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

নগরীতে রেষ্টুরেন্ট ও খাবার দোকান খোলা রাখা যাবে, তবে…

0
.

সরকার নির্দেশিত বন্ধের (লকডাউন) মধ্যে অবশেষে শর্ত সাপেক্ষে নগরীর খাবার দোকান, বেকারীও রেস্টুরেন্ট খোলা রাখারৈ অনুমতি দিয়েছে চট্টগ্রাম মেট্টোপলিটন পুলিশ।

করোনাভাইরাস প্রদূর্ভাব ঠেকাতে সারাদেশে সরকারী বন্ধের ৪ দিনের মাথায় আজ রবিবার  (২৯ মার্চ) রাতে চট্টগ্রাম মেট্টোপলিটন পুলিশ সিএমপি এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানান।

এতে বলা হয়, সারাদেশের মতো চট্টগ্রাম মহানগর এলাকায় বন্ধ থাকা খাবার দোকান, বেকারি ও রেস্টুরেন্ট চালু করার অনুমতি দিয়েছে চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ (সিএমপি)। নাগরিকদের সুবিধার জন্য শর্তসাপেক্ষে এ অনুমতি দেওয়া হয়।

সিএমপি কমিশনার মো. মাহাবুবর রহমান বিষয়টি নিশ্চিত করে বলেন, নগরের সব থানার ভারপ্রাপ্ত কর্মকর্তাদের (ওসি) এ নির্দেশনা দেয়া হয়েছে।

সিএমপির বেঁধে দেয়া শর্ত গুলো হচ্ছে-
শুধু খাবার সংগ্রহ করে বাসায় পার্সেল করে নেয়া যাবে। রেস্টুরেন্ট বা দোকানের ভিতর খাবার খাওয়া যাবেনা। স্বাস্থ্যবিধি ও সামাজিক দূরত্ব বজায় রেখে রেস্টুরেন্টে আসা-যাওয়া করতে হবে। খাবার সংগ্রহের সময় নিরাপদ দূরত্ব বজায় রেখে লাইনে দাঁড়াতে হবে। রেস্টুরেন্ট বা খাবার দোকানকে কেন্দ্র করে কোনরূপ আড্ডা চলবে না, খাবার তৈরি থেকে বিক্রি পর্যন্ত স্বাস্থ্য সুরক্ষা বিধি মেনে চলতে হবে, প্রত্যেক খাবারের দোকানে প্রবেশ পথে হ্যান্ডওয়াশ বা সেনিটাইজেশন ব্যবস্হা রাখতে হবে, খাবার পার্সেলে স্বাস্থ্য বিধি মেনে চলতে হবে।

অত্যন্ত সাবধানতার সাথে যেন রেস্টুরেন্ট মালিকরা রেস্টুরেন্টের খাবার বিক্রির কার্যক্রম পরিচালনা করেন সে ব্যাপারে সকল থানার অফিসার-ইনচার্জগনকে সতর্ক দৃষ্টি রাখতে বলা হয়েছে।

কোনো রেস্টুরেন্ট বা খাবার দোকান যদি এসব শর্ত না মানেন তবে তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হবে বলে জানানো হয় সিএমপির পক্ষ থেকে।