পাইরেসি’র কবলে “আয়নাবাজি“
লোভে পাপ, পাপে “আয়নাবাজি”!

4

বাংলাদেশের বহুল আলোচিত চলচ্চিত্র এবং ইতিহাসে রেকর্ড গড়া সিনেমা ‘আয়নাবাজি’ নিয়ে চলছে ব্যাপক সমালোচনা। তবে সমালোচনা বিষয় ছবির অভিনয় বা অন্য কিছু নিয়ে নয়। ব্যাপক সমালোচনা চলছে এত জনপ্রিয় সিনেমা যেটি কিনা এখনো হলে হাউসফুল হচ্ছে, সেই সিনেমা অনলাইনে রবি টিভিতে মোবাইল দর্শকদের দেখতে দেয়ার জন্য।

আয়নাবাজির মোবাইল ফোন পার্টনার রবি। ৫০ লাখ টাকার বিনিময়ে রবি টিভির কাছে বিক্রি করা হয়েছিল আয়নাবাজির এ স্পন্সরশিপ। ২১ অক্টোবর তাদের অনলাইন টিভিতে আপলোড করে সিনেমাটি।  সিনেমাটি ২১ অক্টোবর থেকে ২ নভেম্বর পর্যন্ত রবির সাইটে থাকার কথা ছিল তাদের গ্রাহকদের জন্য এবং রবি টিভির মাধ্যমে গ্রাহকদের ৩৬ টাকায় ছবিটি দেখার সুযোগ করে দিয়েছিল রবি। মোবাইল অডিয়েন্সদের কথা চিন্তা করে পরীক্ষামূলক ভাবে ছবিটি রবির সাইটে আপ করার পর বিভিন্ন সফটওয়্যারের সহায়তায় ফেসবুক-ইউটিউবসহ নানান ওয়েবসাইটে ছড়িয়ে পড়ে ছবিটি। এমন অবস্থায় একদিন পরই এ সুযোগ বন্ধ করে দেয় রবি টিভি এবং আয়নাবাজি টিম।

তবে এরই মধ্যে যা হবার তা হয়ে গেছে। এরপর অনলাইনে যেসব লিঙ্কের মাধ্যমে ছবিটি ছড়িয়ে পড়ে সেসব লিঙ্ক ডিলেট করে দেয়া হয়েছে। এ ঘটনায় অনেকে অভিযোগ করে বলেছেন, আয়নাবাজি টিম রবি’র থেকে টাকা নিয়ে এ কাজ করেছে। এনিয়ে আয়নাবাজি’র টিমকে নিয়ে সমালােচনা অব্যাহত রয়েছে।

আর এ ব্যাপার নিয়ে বেশ গরম হয়ে উঠেছে সামাজিক যোগযোগ মাধ্যমগুলো। গতকাল রাত থেকেই ফেসবুকের অনেক পেজ থেকে লাইভ দেখানো হয়েছে দেশের বহুল আলোচিত এ সিনেমাটি। ফেসবুক লাইভে সিনেমাটি দেখানোর সময় পরিচালক নিজে কমেন্ট করে প্রচার বন্ধের অনুরোধ করলেও তা কাজে আসেনি এছাড়া সিনেমাটি এভাবে অনলাইনে ছড়িয়ে পড়ায় অনেকেই ক্ষোভ প্রকাশ করেছেন সামাজিক যোগাযোগ মাধ্যম গুলোতে। ক্ষোভ প্রকাশ করতে বাদ যাননি মিডিয়া কর্মী থেকে সাধারণ দর্শকরা। অনেকেই প্রযোজক পরিচালককে লোভী বলতেও ছাড়েন নি।

এ অবস্থায় এসব অভিযোগের জবাব দিয়ে এবং ভারাক্রান্ত হৃদয়ে আপাতত চলচ্চিত্র থেকে বিদায় জানিয়েছেন পরিচালক অমিতাভ রেজা, এ বিষয়ে তিনি শেষ লাইনে উল্লেখ করে বলেন “যদি আপনাদের আর সহযোগিতা কোনদিন পাই সেই দিন পরের সিনেমার ঘোষনা দিবো। তার আগ পর্যন্ত আমি বিদায় নিচ্ছি আপনাদের কাছ থেকে”। তিনি তার ফেসবুক প্রোফাইলে এক দীর্ঘ পোস্টের মাধ্যমে জানিয়েছেন বিস্তারিত। তার ফেসবুক পোস্টটি তার ফেইসবুক প্রোফাইল থেকে পাঠক.নিউজে’র পাঠকদের জন্য নিন্মে এম্বেড করা হলো….

আজ আপনাদের সামনে খুব ভারাক্রান্ত মন নিয়ে কিছু কথা বলতে চাই । আয়নাবাজি আমার আর আমার প্রোজযোকের প্রথম সিনেমা । সুতরাং সকল …

Posted by Amitabh Reza Chowdhury on Monday, 24 October 2016

ছবিটির চিত্রনাট্য লিখেছেন অনম বিশ্বাস ও গাউসুল আলম শাওন। কনটেন্ট ম্যাটার্সের প্রযোজনায় এতে আরও অভিনয় করছেন লুৎফর রহমান জর্জ, হীরা চৌধুরী, শওকত ওসমান, বৃন্দাবন দাস, গাউসুল আলম, ইফফাত তৃষা প্রমুখ। ছবিটি এখন দেশের ৭২টি প্রেক্ষাগৃহে চলছে।

উল্লেখ্য, পাইরেসির কারণে রবির সাইট থেকে একদিন পর সিনেমাটি তুলে নেয়ে হয়েছে।