অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

ছুটি না দেয়ায় পোশাক কারখানায় আগুন দিল শ্রমিক

0
.

করোনা ভাইরাস সংক্রমনরোধে সরকার সারাদেশে ১০ দিনের ছুটি ঘোষণা দিলেও নারায়ণগঞ্জের একটি পোশাক কারখানায় শ্রমিকদের ‘ছুটি না দেয়ায়’ ওই কারখানায় আগুন দেয়ার অভিযোগ উঠেছে এক শ্রমিকের বিরুদ্ধে।

পরে মালিকপক্ষের অভিযোগের ভিত্তিতে পুলিশ অভিযুক্ত শ্রমিক মাহফুজুর রহমানকে (৩০) গ্রেফতার করেছে।

সদর উপজেলার সিদ্ধিরগঞ্জ থানার গোদনাইল এলাকায় নীট কনর্সান গ্রুপ নামে একটি পোশাক কারখানায় এ অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। এ ঘটনায় সোমবার (৩০ মার্চ) সকালে ওই পোশাক কারখানার কাটিং ম্যানেজার আনসার আলী সিদ্ধিরগঞ্জ থানায় একটি মামলা দায়ের করলে পুলিশ তদন্ত করে নিশ্চিত হয়ে শ্রমিক মাহফুজুর রহমানকে গ্রেফতার করে। মাহফুজ জামালপুর জেলার মল্লিকপুর গ্রামের মোঃ শহীদুর রহমানের ছেলে।

মামলা সূত্রে জানা যায়, গত ২৮ ও ২৯ মার্চ পর পর দুইদিন নীট কনসার্ন গ্রুপ কোম্পানির ৯ম তলা ফ্লোরের ফেব্রিক্স গুদামে রহস্যজনক অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। এতে প্রতিষ্ঠানটির প্রায় ১০ টন কাপড় ও আসবাবপত্র পুড়ে প্রায় ৩ লাখ টাকার ক্ষতি হয়।

এদিকে ঘটনার সূত্র ধরে কোম্পানির সিসি টিভির ক্যামেরার ভিডিও ফুটেজ পর্যবেক্ষণ করে কর্তৃপক্ষ দেখতে পান অগ্নিকাণ্ডের কিছুক্ষণ পূর্বে আসামী মাহফুজুর রহমান ঘটনাস্থলের দিকে যান। বিষয়টি সন্দেহজনক মনে হলে সিদ্ধিরগঞ্জ থানায় খবর দিলে পুলিশ এসে পুলিশ তাকে গ্রেফতার করে।

সিদ্ধিরগঞ্জ থানা পুলিশ জানায়, জিজ্ঞাসাবাদে গ্রেফতারকৃত আসামী মাহফুজুর রহমান পুলিশের কাছে স্বীকার করেন যে, কারখানা থেকে ছুটি চাওয়ায় পর ছুটি না দেয়ায় মজার ছলে অজ্ঞাতনামা ৪-৫ আসামির যোগসাজশে পরিকল্পিতভাবে এ অগ্নিকাণ্ডের ঘটনা ঘটায়।

এ ব্যাপারে সিদ্ধিরগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) কামরুল ফারুক বলেন, এ ঘটনায় অভিযুক্ত ওই পোশাক কারখানার এক শ্রমিককে গ্রেফতার করা হয়েছে। তার বিরুদ্ধে যথাযথ আইনগত ব্যবস্থা নেয়া হবে বলে জানান তিনি।