অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

‘স্বামীকে জ্বালাবেন না’- এ কথা বলেই বিপাকে মালয়েশিয়ার সরকার

0
.

কি বিপাকেই না পড়তে হলো মালয়েশিয়ার সরকারকে। দেশজুড়ে চলছে লক-ডাউন। শুধু মালয়েশিয়াতেই নয়, গোটা বিশ্বের প্রায় সব দেশেই এই অবস্থার মধ্য দিয়ে যাচ্ছে।

মূলত করোনাভাইরাসের ভয় ঢুকে গেছে মানুষের মাঝে। তাই বাঁচার শেষ চেষ্টা এই ঘরে থাকাটাই। কিন্তু এই ঘরে থাকাটাও সুখকর হচ্ছে না অনেকের। বিশেষ করে পুরুষদের জন্য।

স্ত্রীর জ্বালায় বাসায় কাজ করাটাই নাকি অসম্ভব হয়ে পড়েছে মালোয়েশিয়ায় অনেক স্বামীর। এমন রসিকতা চলছে দেশটির গণমাধ্যম জুড়ে।

সেই রসিকতায় তাল মিলিয়ে সেদেশের সরকারও বললেন, ‘স্বামীকে জ্বালাবেন না’ সরকারের এমন কথা বলার পর বেশ বিপাকেই পড়তে হয়েছে। নারী সমাজের সমালোচনার মুখে পড়তে হয়েছে এমন উক্তি করে।

এ নিয়ে দেশটির নারী উন্নয়ন বিভাগের মহাপরিচালক আখমা হাসান বলেছেন, ইতিবাচক বার্তাই দিতে চেয়েছিলাম যেন বাড়ীতে থেকে পরিবারের সঙ্গে সুসম্পর্ক বজায় রাখা যায়। কিন্তু হলো বিপরীত। এমন ঘটনার জন্য আমরা ক্ষমা চাইছি।’

এদিকে সিএনএন বৃহস্পতিবার একটি নির্দেশনা দেয়। যেখানে উল্লেখ ছিল, ঘরে বসে নারীরা কী কী করবেন আর করবেন না। যেখানে উল্লেখ ছিল, স্বামীকে না জ্বালাতে।

সিএনএন এর এমন দিক নির্দেশনাকেও নারী অবমাননা উল্লেখ করে তীব্র নিন্দা জানিয়েছে মালোয়েশিয়ান অল অ্যাকশন সোসাইটি। এরপর সিএনএন তাদের দিকনির্দেশনামূলক পোস্ট সরিয়ে দেয়।