অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

আড্ডাবাজি বন্ধ করতে নগরীর অলিগলিতে উড়ছে পুলিশের ড্রোন (ভিডিও)

0
.

করোনাভাইরাস প্রতিরোধে সরকার ঘোষিত বন্ধ ও হোম কোয়ারেন্টাইনের মধ্যে নগরীর অলিগলিতে আড্ডাবাজি বন্ধ করতে এবার এ্যাকশনে নামছে চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ। এর অংশ হিসেবে পাড়া মহল্লা ও অলিগলিতে নজরদাবী ও তথ্য প্রমাণ সংগ্রহ করতে সিএমপির কোতোয়ালী থানা এ প্রথমবারের মত আধুনিক প্রযুক্তি ড্রোন ব্যবহার শুরু করেছে।

বিষয়টি নিশ্চিত করে সিএমপির কোতোয়ালী থানার অফিসার ইনচার্জ মো. মহসীন পাঠক ডট নিউজকে জানান, নগরবাসীকে সচেতন করতে পুলিশ বিভিন্নভাবে কাজ করে যাচ্ছে। অনেক বুঝানোর পরেও  অনেকে এখনো দেখা যাচ্ছে অলিগলিতে আড্ডাবাজি বন্ধ করা যাচ্ছে না। তাই পুলিশ বাধ্য হয়ে এ্যাকশানে যাচ্ছে। যেহেতু সব জায়গায় দিনরাত ২৪ ঘন্টা পাহারা দেওয়াও সম্ভব হচ্ছে না। পুলিশ গেলে আড্ডাবাজরা পালিয়ে যায়। আবার পুলিশ চলে গেলে ঘর থেকে বেরিয়ে আ্ড্ডায় মেতে উঠে। তাই ড্রোনের মাধ্যমে তাদের ছবি ভিডিও সংগ্রহ করে তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয়া হবে। এ জন্য আজ থেকে ড্রোন ব্যবহার শুরু হয়েছে।

আরো খবর:- চট্টগ্রামের আকাশে অবাধে উড়ছে অবৈধ ড্রোন

তিনি বলেন, চট্টগ্রামের কোতোয়ালি থানা আজ বিকেলে পরীক্ষামূলকভাবে থানা সংশ্লিষ্ট বিভিন্ন এলাকায় ড্রোনের মাধ্যমে নজরদারি করা হয়েছে। ড্রোনের মাধ্যমে প্রাপ্ত ছবি ও ভিডিও ফুটেজ দেখে ঘর থেকে অহেতুক বের হওয়া ব্যক্তিদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে বলে।

ওসি মোহাম্মদ মহসীন আরো বলেন, আমরা বিভিন্ন উপায়ে সচেতন করেছি। তবুও অনেকে অহেতুক ঘোরাফেরা করছে। তাই টহল দেওয়া শুরু করি। কিন্তু তাতে দেখা যায় অনেকেই আমরা গেলে গায়েব হয়ে যায়। আমরা চলে এলে আবারও আড্ডাবাজি শুরু করে। তাই এখন ড্রোন ব্যবহার করছি। এর মাধ্যমে প্রাপ্ত উপাত্তের ভিত্তিতে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।”

কোতোয়ালী থানা সূত্রে জানা যায়, সামাজিক দূরত্ব নিশ্চিত এবং গলি উপ গলিতে অহেতুক আড্ডাবাজি বন্ধে চট্টগ্রামে প্রথমবারের মতো ড্রোন ব্যবহার করা হয়।

আজ বিকেলে কোতোয়ালি থানা এলাকার জামালখান, কাজীর দেউরি, ব্যাটারি গলি, পাথরঘাটা, আলকরণ এলাকায় পরীক্ষামূলকভাবে ড্রোন উড়ানো হয়। ড্রোনে থাকা ৩টি ক্যামেরার মাধ্যমে ছবি ও ভিডিও করা হয়। এসব ফুটেজ যাচাই বাছাই শেষে দায়ীদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে। আজ পরীক্ষামূলকভাবে চালানো হলেও কাল থেকে নিয়মিতভাবে আকাশে উড়বে ড্রোন। পাহারা দেবে চট্টগ্রাম। নিশ্চিত করবে সামাজিক দূরত্ব।