অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

প্রশ্নপত্র ফাঁসে জড়িতরা শনাক্ত : শিক্ষামন্ত্রী

0
education-minister_220184
.

জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষার প্রশ্নপত্র ফাঁসে জড়িত কোচিং সেন্টার, শিক্ষক ও কর্মচারীদের শনাক্ত করা হয়েছে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।

বুধবার সচিবালয়ে আসন্ন জেএসসি ও জেডিসি পরীক্ষা নকলমুক্ত, সুশৃঙ্খল ও সুন্দর পরিবেশে সুষ্ঠুভাবে পরিচালনার লক্ষ্যে আয়োজিত সভা শেষে সাংবাদিকদের তিনি এ কথা বলেন।

শিক্ষামন্ত্রী বলেন, প্রশ্নপত্র ফাঁসে জড়িতদের কাউকেই ছাড় দেওয়া হবে না। এসব পরীক্ষায় প্রশ্নপত্র ফাঁস সংক্রান্ত কোনো প্রকার গুজবে কেউ বিভ্রান্ত হবেন না। কোনোভাবেই এসব পরীক্ষায় প্রশ্নপত্র ফাঁস হবে না। সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোও সরকারের নিয়ন্ত্রণে।

আগামী ১ থেকে ১৭ নভেম্বর জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষার সূচি নির্ধারিত হয়েছে। এ দুটি পরীক্ষায় এবার মোট শিক্ষার্থী ২৪ লাখ ১০ হাজার ১৫।

এ সময় তিনি ছাত্র-ছাত্রীদের পরীক্ষায় মনোনিবেশ এবং অভিভাবক ও শিক্ষকদের ছাত্রদের অনুপ্রেরণা দেওয়ার আহ্বান জানান।

শিক্ষামন্ত্রী বলেন, ‘বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষায় পাস ও ফেলের বিষয়টি বিভ্রান্তিকর। এটি একটি বাছাই পরীক্ষা। এখানে কেউ টিকবে, কেউ টিকবে না। কাজেই বাছাই পরীক্ষায় পাস-ফেলের কোনো বিষয় নেই। এসব পরীক্ষায় বিষয়টিকে গুরুত্ব দিয়ে দেখা হলে শিক্ষার্থীরা নিরুৎসাহিত ও হতাশ হয়।

তিনি আরো বলেন, পরীক্ষা গ্রহণের সার্বিক প্রস্তুতি সম্পন্ন হয়েছে। সব বোর্ড ও কর্তৃপক্ষকে সুষ্ঠুভাবে পরীক্ষা সম্পন্নের নির্দেশ দেওয়া হয়েছে।