চবি ছাত্রদলের ব্যাতিক্রম উদ্যোগ

ফোন করলেই ব্যাচলর শিক্ষার্থীদের বাসায় পৌছে যায় রাতের খাবার

0
ব্যাচলর শিক্ষার্থীদের বাসায় খাবার পৌছে দেয়ার পাশাপাশি ফুটপাতে ভাসমান হত দরিদ্রদের খাবার দেয়া হচ্ছে।

চট্টগ্রাম শহরের কয়েকটি গুরুত্বপূর্ণ এলাকায় ব্যাচেলর বাসায় বা মেসে থাকা শিক্ষার্থীদের রাতের খাবার পৌঁছে দিচ্ছে চট্টগ্রাম বিশ্ববিদ্যলয় ছাত্রদল।

গত একসপ্তাহ যাবত “ভ্রাম্যমাণ নিমন্ত্রণ/দাওয়াত” নামে এ ব্যতিক্রমধর্মী উদ্যোগ চালিয়ে যচ্ছে ছাত্রদল। প্রতিদিন ফোন কল পেয়ে মোটরসাইকেল নিয়ে শিক্ষার্থীদের বাসায় বাসায় রাতের খাবার পৌঁছে দিচ্ছে সংগঠনের কর্মীরা।

ব্যাচলর শিক্ষার্থীদের বাসায় খাবার পৌছে দেয়ার পাশপাশি রাস্তায় হত দরিদ্র রিকশা চালককে খাবার দেয়া হচ্ছে।

ব্যাচেলর শিক্ষার্থীদের খাবার পৌছে দেয়ার পাশাপাশি চবি ছাত্রদল নগরীর বিভিন্ন এলাকায় ফুটপাতে থাকা অসহায় হত দরিদ্র নারী শিশু, রিকশা চালকব কিংবা ভ্যান চালকদের খাবার দিচ্ছে। দেশের ক্রান্তিকালে ছাত্রদলের এ ব্যাতিক্রমী উদ্যোগ প্রশংশিত হয়েছে।

এ বিষয়ে চবি ছাত্রদলের সাধারণ সম্পাদক মোঃ শহিদুল ইসলাম শহিদ জানান- “চট্টগ্রাম শহরে করোনা ভাইরাস মোকাবিলায় সকল হোটেল ও খাবারের দোকান বন্ধ থাকা ও সন্ধ্যা ৬ টার পর গাড়ি চলাচল ও জনসাধারণের চলাচলে নিষেধাজ্ঞা আরোপ করায় ব্যাচেলর বাসায় বা মেসে থাকা শিক্ষার্থীদের মধ্যে অনেকে রাতের খাবারের কষ্ট পান, এমন শিক্ষার্থীদের এই কষ্ট লাগবে আমরা চবি ছাত্রদল “ভ্রাম্যমাণ নিমন্ত্রণ বা দাওয়াত ” নামে রাতের খাবার পৌঁছে দেওয়ার এই উদ্যোগ নিয়ে গত একসপ্তাহ যাবত প্রতিদিন এই সেবা দিয়ে আসছি এবং যতদিন না পরিস্থিতি স্বাভাবিক হচ্ছে ততদিন পর্যন্ত আমাদের এই সেবা চবি ও বিভিন্ন কলেজের শিক্ষার্থীদের জন্য চলমান থাকবে। পাশাপাশি যতটুকু সম্ভব এর পাশাপাশি ফুটপাতে রাত্রিযাপন করা ছিন্নমূল মানুষদের জন্যও আমরা এই সেবা দিয়ে যাবো। তবে আসন্ন রমজানে সেবাগ্রহণকারী শিক্ষার্থীদের চাহিদা অনুযায়ী সেবার ধরণে কিছুটা পরিবর্তন আসতে পারে। রাতের খাবারের পাশাপাশি রোজাদার শিক্ষার্থীদের জন্য ইফতারেরও ব্যবস্থা করার প্রক্রিয়া চলছে। “

ব্যাচলর শিক্ষার্থীদের বাসায় খাবার পৌছে দেয়ার পাশাপাশি ফুটপাতে ভাসমান হত দরিদ্রদের খাবার দেয়া হচ্ছে।

শহিদুল ইসলাম আরো বলেন-“কোভিড-১৯ এর কবল থেকে বাংলাদেশের জনগনের সুরক্ষায় বিএনপি’র ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের নির্দেশনা অনুসারে ছাত্রদল কেন্দ্রীয় সংসদের তত্বাবধানে দেশব্যাপী চলমান বাংলাদেশ জাতীয়তাবাদী ছাত্রদলের মানবিক কর্মকান্ডের ধারাবাহিকতা অনুসারে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ছাত্রদল কয়েক দফায় প্রায় দেড় শতাধিক সংকটাপন্ন পরিবারের জন্য উপহার সামগ্রী পৌঁছে দেয় এবং আসন্ন রমজান উপলক্ষে আরো দেড় থেকে দুইশত পরিবারের জন্য বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের পক্ষে ইফতার সামগ্রী ও নিত্য প্রয়োজনীয় খাদ্য সামগ্রী সম্বলিত উপহার সামগ্রী ঘরে ঘরে পৌঁছে দেয়া হবে।”

চবি ছাত্রদলের দপ্তর সম্পাদক সাজ্জাদ হোসেন হৃদয় জানান চবি ছাত্রদলের এই সেবা পেতে নিম্নোক্ত নাম্বারগুলোর যে কোন নাম্বারে ফোন করলে খাবার পৌছে যাবে। ০১৮৮৭৯৮৮৯০৮, ০১৬৪৭১২২৮০৪।

কোন মন্তব্য নেই