অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

জ্ঞানভিত্তিক অর্থনীতির জন্য বিজ্ঞান প্রকৌশল ও প্রযুক্তি পূর্বশর্ত

0
ooooo
বক্তব্য রাখছেন তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা, প্রফেসর ড. জামিলুর রেজা চৌধুরী ।

তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা, এশিয়া প্যাসিফিক ইউনিভার্সিটির ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. জামিলুর রেজা চৌধুরী বলেছেন, বিজ্ঞান ও প্রযুক্তির সাম্প্রতিক অগ্রগতি আমাদের জীবনের প্রায় প্রতিটা ক্ষেত্রে বৈপ্লবিক পরিবর্তন এনে দিয়েছে।

বিজ্ঞান, প্রকৌশল ও প্রযুক্তি ছাড়া স্বপ্নের স্থিতিশিীল অবকাঠামো গড়ে তোলা এবং টেকসই শিল্পায়নের উন্নয়ন সম্ভব নয়। প্রকৌশল ও প্রযুক্তির এই পথিকৃৎ ব্যক্তিত্ব বলেন, যে কোন সফল অর্থনীতির জন্য, বিশেষ করে আজকের কাক্সিক্ষত জ্ঞানভিত্তিক অর্থনীতির জন্য বিজ্ঞান, প্রকৌশল ও প্রযুক্তি হচ্ছে পূর্বশর্ত।

শুক্রবার সকালে আন্তর্জাতিক ইসলামী বিশ্ববিদ্যালয় চট্টগ্রাম (আইআইইউসি)-এর বিজ্ঞান ও প্রকৌশল অনুষদের প্রথম এবং আইআইইউসি’র আয়োজনে ১০ম ইন্টারন্যাশনাল কনফারেন্সের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

কুমিরায় আইআইইউসি’র নিজস্ব ক্যাম্পাসে মিলনায়তনে অনুষ্ঠিত ‘ইনোভেশন্স ইন সায়েন্স, ইঞ্জিনিয়ারিং এন্ড টেকনোলজি-২০১৬’ শীর্ষক দু’দিনব্যাপী এই কনফারেন্সের উদ্বোধনী আয়োজনে সভাপতিত্ব করেন আইআইইউসি’র ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. এ.কে.এম আজহারুল ইসলাম।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন ইউনিভার্সিটি সেইন্স মালয়েশিয়ার ইঞ্জিনিয়ারিং এন্ড বিল্ট এনভাইরনমেন্ট অনুষদের ডীন প্রফেসর ড. কামারুজ্জামান সিমন, বাংলাদেশ প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) প্রফেসর ড. এম কায়কোবাদ, এবং আই ট্রিপল ই বাংলাদেশ সেকশনের সভাপতি প্রফেসর ড. শেখ আনোয়ারুল ফাত্তাহ, আইআইইউসি’র ভারপ্রাপ্ত প্রো ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. দেলাওয়ার হোসেন, বিজ্ঞান ও প্রকৌশল অনুষদের ডীন প্রফেসর ড. মনিরুল ইসলাম ও কমিটির সদস্য সচিব তানভীর আহসান।