অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

করোনা পরিস্থিতিতে নতুন দল “এবি পার্টি’র” আত্মপ্রকাশ

0
.

বিশ্বব্যাপী মহামারী করোনাভাইরাস (কোভিড-১৯) আতঙ্কের মধ্যে দেশে একটি রাজনৈতিক দলের আত্ম প্রকাশ ঘটেছে। জামায়াত বাংলাদেশ থেকে বহিস্কৃত এবং পদত্যাগকারী নেতাদের নিয়ে ইতোপূর্বে গঠিত হওয়া জন আকাংকার বাংলাদেশ নামের দলটি নতুন নামে আত্ম প্রকাশ হয়েছে।

সাবেক সচিব এএফএম সোলায়মান চৌধুরীকে আহবায়ক ও সাবেক শিবির নেতা মুজিবুর রহমান মঞ্জুকে সদস্য সচিব করে ‘আমার বাংলাদেশ পার্টি’ (এবি পার্টি) নামে নতুন রাজনৈতিক দল গঠনের ঘোষণা দিয়েছে জন আকাক্সক্ষার বাংলাদেশ।

নতুন এবি পার্টির এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়- গত এক বছর সারাদেশে জনসংযোগ শেষে রাজধানীর বিজয়নগরের দলীয় কার্যালয় থেকে আজ শনিবার নতুন নামে দলের যাত্রা শুরু হয়েছে।

অনুষ্ঠানে মেজর (অব.) ডা. আবদুল ওহাব মিনার ও সুপ্রিম কোর্টের আইনজীবী তাজুল ইসলামকে যুগ্ম-আহবায়ক করে ২০১ সদস্যের আহবায়ক কমিটি ঘোষণা করা হয়েছে।

নবগঠিত দলের আহবায়ক সোলায়মান চৌধুরী বলেন, জীবনের ক্রান্তিলগ্নে দুর্নীতি ও লুটপাটের রাজনীতির পরিবর্তে জনগণের অধিকার প্রতিষ্ঠার সংগ্রামে শামিল হয়ে জীবনের শেষ সময়টুকু উৎসর্গ করতে চাই। আমাদের নতুন রাজনৈতিক উদ্যোগের আহবান নিয়ে দেশের যে প্রান্তেই গিয়েছি মানুষের সমর্থন পেয়েছি। দলের আত্মপ্রকাশের এই শুভলগ্নে ব্রিটিশ উপনিবেশিক শাসনের বিরুদ্ধে সংগ্রাম, বায়ান্নর ভাষা আন্দোলন, উনসত্তরের গণঅভ্যুত্থান ও মহান মুক্তিযুদ্ধে আত্মদানকারী সকল শহীদ ও বাংলাদেশের সকল দেশপ্রেমিক নেতাদের গভীর শ্রদ্ধার সাথে স্মরণ করছি।

চৌধুরী আরো বলেন, সাম্য, মানবিক মর্যাদা ও সুবিচার এই তিন মূলনীতির ভিত্তিতে আমাদের দলীয় গঠনতন্ত্র ও কর্মসূচী প্রণীত হয়েছে। দেশের যে কোনো নাগরিক আমাদের দলের সাথে যুক্ত হয়ে দেশ গঠনে অবদান রাখতে পারেন। সমৃদ্ধ বাংলাদেশ ও সুশাসন প্রতিষ্ঠার আন্দোলনে শরীক হবার জন্য দেশবাসীর প্রতি আহবান জানাই। করোনার এই শ্বাসরুদ্ধকর পরিস্থিতিতে নতুন রাজনৈতিক দল গঠন করে দেশ ও জাতির কল্যানে কাজ করার ঝুঁকিপূর্ণ সিদ্ধান্ত নিয়েছি, ইনশাআল্লাহ এই চ্যালেঞ্জে আমরা সফলকাম হব।

অনুষ্ঠানে দলের সদস্য সচিব মুজিবুর রহমান মঞ্জু বলেন, মহান মুক্তিযুদ্ধের মাধ্যমে আমরা একটি স্বাধীন ভূখন্ড পেলেও সুদৃঢ় অর্থনৈতিক ভিত্তির উপর এদেশকে আমরা দাঁড় করাতে পারিনি। ন্যায় বিচার সুশাসন এগুলো এখনও আমাদের কাছে স্বপ্নের মতো । এমনিতেই আমরা ছিলাম কষ্টের মধ্যে, করোনা সঙ্কট সে কষ্টকে বিপর্যয়ে পরিণত করেছে। বিপর্যস্ত দেশকে নতুন করে গড়ার প্রত্যয় নিয়ে আমরা আজ এবি পার্টির সূচনা করছি। এটি একটি দুঃসাহসী পদক্ষেপ। আমাদের সাথে যারা আছেন তারা বয়সে ও মননে সবাই তরুণ। আমরা এদেশকে নতুন করে পুনর্গঠনের ডাক দিচ্ছি। আমরা আগামী একবছর করোনায় ক্ষতিগ্রস্থ সেক্টরগুলোকে প্রাধান্য দিয়ে কাজ করবো। তারুণ্য হবে আমাদের পরিবর্তনের হাতিয়ার।

প্রযুক্তির ইতিবাচক ব্যবহারকে আমরা উন্নয়নের মাধ্যম হিসেবে গ্রহণ করব। মানুষের খাদ্য ও কর্মসংস্থানের নিশ্চয়তার জন্য আমরা কার্যকর সামাজিক ও রাজনৈতিক আন্দোলন গড়ে তুলব।

তিনি বলেন, কল্যানরাষ্ট্রের কি সুবিধা তা আজ উন্নত বিশে^র দিকে তাকালে বোঝা যায়। তাদের দেশে হাজার হাজার লোক মারা গেলেও সামাজিক শৃঙ্খলা নষ্ট হয়নি। কিন্তু আমাদের দেশে ত্রাণ লুটপাট, চিকিৎসার সীমাহীন সঙ্কট এবং অব্যবস্থাপনার কবলে পড়ে এক আশঙ্কাজনক বিশৃঙ্খল পরিস্থিতির মুখোমুখি আমরা। করোনাকাল বুঝিয়ে দিয়েছে এদেশটাকে কল্যানরাষ্ট্রে রূপান্তরিত করতে না পারলে এর স্বাধীনতা, সার্বভৌমত্ব কিছুই অর্থবহ হবেনা। তিনি কল্যানমূখী রাষ্ট্র প্রতিষ্ঠায় দেশবাসীকে এবি পার্টিকে সমর্থন দেয়ার আহবান জানান।

ব্যারিস্টার আসাদুজ্জামান ফুয়াদের সঞ্চালনায় অনুষ্ঠানে দলের গঠনতন্ত্র উপস্খাপন করেন অ্যাডভোকেট তাজুল ইসলাম, দলের সাত দফা কর্মসূচী উপস্থাপন করেন প্রফেসর ডা. মেজর (অব.) আবদুল ওহাব মিনার, আহবায়ক কমিটির নাম ঘোষণা করেন নির্বাচন কমিটির মুখোপাত্র ব্যারিস্টার যোবায়ের আহমেদ ভূইয়া।

দলীয় সূত্র জানায়, বর্তমান করোনা সংক্রমণরোধে জন আকাক্সক্ষার বাংলাদেশ ইতোমধ্যে ডাক্তার, সাংবাদিকসহ বিভিন্ন পেশাজীবীদের মাঝে বিপুল পরিমাণ মাস্ক, স্যানিটাইজার ও পিপিই বিতরণ করে। ফুডব্যাংক কর্মসূচীর মাধ্যমে কর্মহীন অসহায় ২০ হাজার পরিবারের মাঝে বিতরণ করেছে খাদ্যসামগ্রী। প্রেসবিজ্ঞপ্তি।