লকডাউনের মধ্যে মানসিক স্বাস্থ্য রক্ষার্থে পজিটিভ থাকুন – ডাঃ শাহাদাত

0

করোনাভাইরাসের কারণে এই লকডাউনের মাঝেও সামাজিক যোগাযোগমাধ্যম ফেইসবুক লাইভে এসে টেলিমেডিসিনের মাধ্যমে দেশের জনগণের চিকিৎসা সেবায় নিয়োজিত আছেন চট্টগ্রাম মহানগর বিএনপি সভাপতি ডাঃ শাহাদাত হোসেন।

উল্লেখ্য, এই রমজান মাসেও তিনি এই সেবা চালিয়ে যাবেন রবি, মঙ্গল ও বৃহস্পতি বার রাত ১০টা থেক ১১.৩০ পর্যন্ত। সম্প্রতি তিনি এই লাইভ সেশানে আমাদের লকডাউনের মাঝে আমাদের মানসিক স্বাস্থ্যের যত্ন নেয়ার গুরুত্ব তুলে ধরেন এবং সবাইকে পজিটিভ থাকতে অনুরোধ করেন।

তিনি বলেন, লকডাইনের কারণে গৃহবন্দি জীবনযাপন করছেন সবাই। বাইরের জীবনে অভ্যস্ত অনেকেরই এই বন্দী জীবনে মানিয়ে নিতে কষ্ট হচ্ছে। আবার দীর্ঘক্ষণ একই সাথে থাকার ফলে পরিবারের সদস্যদের সাথে ঝগড়া হওয়াটাও অস্বাভাবিক নয়। এই লকডাউন কমবেশি মানসিক চাপ ফেলছে সবার উপরেই। এই সময়ে শারিরীক স্বাস্থ্যের পাশাপাশি মানসিক স্বাস্থ্যের যত্ন নেয়ার জন্য সকলকে এগিয়ে আসতে হবে। পরস্পরের প্রতি সহানুভূতি প্রকাশ করা, সহনশীল আচরণ করা, একে অপরের কাজে সাহায্য করার মাধ্যমে একে অপরের মানসিক স্বাস্থ্যের যত্ন নিতে পারি।

পরস্পরের সাথে যোগাযোগের জন্য ফোন কিংবা সোশ্যাল মিডিয়া ব্যবহার করতে পারি। পরিবারের বাইরেও বিশ্বস্ত বন্ধুদের সাথে কথা বললেও মানসিক চাপ কমে আসবে। তবে সোশাল মিডিয়া ব্যাবহারের ক্ষেত্রে খেয়াল রাখতে হবে যাতে ফেইক নিউজ দ্বারা বিভ্রান্ত না হন। ফেইক নিউজ আমাদের মানসিক চাপ বাড়িয়ে দেয়। এ ছাড়াও, প্রতিদিন টিভি বা মিডিয়ায় নেগেটিভ খবর দেখতে দেখতে ডিপ্রেশনে ভোগাটাও স্বাভাবিক। এ ক্ষেত্রে খবর দেখা থেকে বিরতি নেওয়া যেতে পারে কিছুদিন। পরিবর্তে গল্পের বই পড়া যেতে পারে মন উৎফুল্ল রাখতে।

এ ছাড়াও ঘরোয়া সহিংসতা এবং নির্যাতনের বিরুদ্ধে সর্বোচ্চ সচেতন হতে হবে। করোনা মহামারীর আড়ালে যেন কোন নারী শিশু এবং পুরুষ কোন ধরনের নির্যাতনের শিকার না হয় এদিকে আমাদের লক্ষ্য রাখতে হবে। এক্ষেত্রে ধর্মীয় নেতাদের সহযোগিতা একান্তকাম্য।

কোন মন্তব্য নেই