অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

বোয়ালখালীতে পৌর মেয়রকে বরাদ্দ না দিয়ে নেতাদের তালিকায় ত্রাণ দিচ্ছে ইউএনও!

0
.

চট্টগ্রামের বোয়ালখালীর ইউএনও আছিয়া খাতুনের বিরুদ্ধে সরকারি ত্রাণ বিতরণে অনিয়মে চট্টগ্রাম জেলা প্রশাসকের কাছে লিখিত অভিযোগ দিয়েছেন বোয়ালখালীর পৌর মেয়র হাজী আবুল কালাম আবু।

রবিবার দুপুরে চট্টগ্রাম জেলা প্রশাসকের কাছে তিনি এ অভিযোগ দায়ের করেন।

অভিযোগে বলা হয়, দেশের করোনা ভাইরাস মোকাবেলায় উদ্ভুদ্ধ পরিস্থিতির কারণে বাংলাদেশ সরকার এ পর্যন্ত ৮ দফায় ত্রাণ বরাদ্দ দিয়েছেন। সরকারি নির্দেশনা অনুযায়ী উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) পৌরসভার বরাদ্দ পৌর মেয়রকে বুঝিয়ে দেবেন। মেযর এসব বরাদ্দ সংশ্লিষ্ট পৌর কাউন্সিলরের মাধ্যমে প্রকৃত ত্রাণ প্রাপ্যদের মাঝে বিতরণ করে পৌর মেয়র স্বাক্ষরিত মাস্টার রোল উপজেলা নিবার্হী কর্মকর্তার বরাবরে জমা করবেন। একই নিয়ম ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানের ক্ষেত্রেও।

কিন্তু বোয়ালখালী উপজেলা নিবার্হী কর্মকর্তা আছিয়া খাতুন সরকারি নিয়মনীতির তোয়াক্কা না করে পৌর এলাকার সরকারি ত্রাণ পৌর মেয়রকে বরাদ্দ না দিয়ে নিজের ইচ্ছে মাফিক অব্যবস্থাপনার মাধ্যমে এসব ত্রাণ বিলি বন্টন করেন। তিনি নিয়ম লঙ্গন করে স্থানীয় রাজনৈতিক প্রভাবশালী ব্যক্তিদের যোগসাজশে তাদের দেয়া তালিকা অনুযায়ী ত্রাণ বরাদ্দ এবং বিতরণ করছেন। এ ত্রাণ বরাদ্দের মাস্টার রোলে ওয়ার্ড কাউন্সিলরের স্বাক্ষর করার কোন এখতিয়ার না থাকলেও তিনি কাগজ পত্রে তাদের কাছ থেকে স্বাক্ষর গ্রহন করছেন। ফলে সুবিধা বঞ্চিত মানুষ ত্রাণ বরাদ্দ পাওয়া থেকে বঞ্চিত হচ্ছেন।

অসহায় দুস্থদের ত্রাণ সরকারি চাকরিজীবি,ব্যবসায়িসহ রাজনৈতিক প্রভাবশালী ব্যক্তি বর্গের নিকটজনরা বরাদ্দ পাচ্ছেন। এ নিয়ে ত্রাণ বঞ্চিত মানুষের মধ্যে ক্ষোভ ও আক্রোশের সৃষ্টি হওয়ায় এলাকায় আইন শৃংখলার অবনতি হওয়ার আশংকা দেখা দিয়েছে। তিনি অভিযোগে উল্লেখ করেন, ত্রাণ বিতরণে সাধারণ মানুষেরা বঞ্চিত হওয়ার কারণে সংবাদ মাধ্যমে জনপ্রতিনিধিরা লাঞ্ছিত হচ্ছেন এমন অহরহ সংবাদ বের হচ্ছে। তিনি বিষয়টি সুষ্ঠু তদন্ত করে আইনানুগ ব্যবস্থা গ্রহণের আবেদন জানান।

এ ব্যাপারে উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) আছিয়া খাতুন বলেন, অভিযোগের বিষয়ে শুনেছি। সরকারি ত্রাণ বিতরণ একটা কমিটির মাধ্যমে হয়ে থাকে। এতে (ইউএনও)’র একক দায়িত্ব থাকে না। স্থানীয় সংসদ সদস্য এর প্রধান উপদেষ্টা। তদুপরি মেয়র সাহেব কমিটির বৈঠকে উপস্থিত হন না। তিনি আসলে অবশ্যই চেইন অব কমান্ড ঠিক থাকবে। তিনি বলেন, ত্রাণ বিতরণ কার্যক্রম সম্পন্ন স্বচ্ছতা ও জবাবদিহিতার মধ্যে চলছে।