অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

চমক দেখালো নিউজিল্যান্ড, ২৪ ঘন্টা করোনাক্রান্ত শূন্য

0
.

নিউজিল্যান্ডে করোনাকালে প্রথমবার নতুন করে কেউ প্রাণঘাতী এই ভাইরাসে আক্রান্ত হয়নি। দেশটির স্বাস্থ্য মহাপরিচালক ড. অ্যাসলে ব্লুমফিল্ড সোমবার (৪ মে) এক বিবৃতিতে এ তথ্য নিশ্চিত করেছেন। গত ২৫ মার্চ দেশজুড়ে লকডাউন ঘোষণা করা হয়। প্রথম থেকেই দেশজুড়ে কড়াকড়ি আরোপ করা হয়েছে। গত ২৪ ঘণ্টায় দেশটিতে নতুন করে কেউ করোনায় আক্রান্ত হয়নি বা কারো মৃত্যুর খবর পাওয়া যায়নি।

করোনায় কমিউনিটি সংক্রমণ ঠেকাতে দেড় মাসেরও বেশি সময় কঠোর লকডাউন ছিল নিউজিল্যান্ডে। তার সুফল তারা পেয়েছে হাতেনাতে। সংক্রমণ দেড় হাজারের নিচে রাখতে পেরেছে, মৃত্যু পার হয়নি ২০ এর ঘর। সংক্রমণের সংখ্যা নিয়মিত একের ঘরে থাকায় গত মঙ্গলবার লকডাউনের স্তর চার থেকে তিনে নামায় নিউজিল্যান্ড সরকার।

অপ্রয়োজনীয় ব্যবসা প্রতিষ্ঠান, স্বাস্থ্যসেবা ও শিক্ষা প্রতিষ্ঠান আগের মতো খুলেছে। তবে এখনো সামাজিক অনুষ্ঠান কিংবা জনসমাগম হয় এমন স্থান এড়িয়ে চলতে বলা হয়েছে। দেশবাসী যে ভালো সাড়া দিয়েছে প্রমাণ পাওয়া গেলো এক সপ্তাহ না যেতেই। ১৬ মার্চের পর প্রথমবার একদিনে নতুন কোনো কোভিড-১৯ রোগী পাওয়া যায়নি। সোমবার স্বাস্থ্য মন্ত্রণালয় এক সংবাদ সম্মেলনে অ্যাশলি ব্লুমফিল্ড জানান- নতুন করে কারো মৃত্যু হয়নি, তাতে মৃতের সংখ্যা আগের মতোই ২০ জনের। মোট রোগী ১ হাজার ১৩৭ জন।