অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

কৃষকের ধান কেটে বাড়ি পৌঁছে দিচ্ছে পটিয়ার ছাত্রদল কর্মীরা

0
.

কৃষক বাঁচলে দেশ বাঁচবে’ এই স্লোগানকে সামনে রেখে আজ বৃহস্পতিবার হতে অসহায় কৃষকের ধান কেটে বাড়ি পৌঁছে দেয়ার কাযর্ক্রম হাতে নিয়েছে দক্ষিণ চট্টগ্রামের পটিয়া উপজেলার আশিয়া ইউনিয়ন ছাত্রদল ও যুবদলের নেতাকর্মীরা।

বৃহস্পতিবার সকাল হতে রোজা রেখে তীব্র গরমের মধ্যে আশিয়া ইউনিয়নের ৭নং ওয়ার্ড বাথুয়া গ্রামের কৃষক গোলাম শরিফের ১২ শতাংশ জমির ধান কেটে বাড়ি পৌঁছে দেয়ার পর মেশিন মাড়ায় করে দিয়েছেন তারা।

.

ইউনিয়ন ছাত্রদল নেতা রকিবুল ইসলাম সাগরের নেতৃত্বে ধান কাটায় অংশ নেন কায়সার আলম, খোরশেদুল আলম, জুমন, মামুন, ইমন, রায়হান, রিয়াদ, শাকিল ও তারেক।

পটিয়া উপজেলা যুবদল নেতা জাবেদ চৌধুরী জানান, করোনার প্রাদুর্ভাবের কথা চিন্তা করে আশিয়া ইউনিয়নের কৃষকদের সহযোগিতা করতে মানবতার দৃষ্টি কোন থেকে ছাত্রদল ও যুবদলের নেতা কর্মীরা ধান কাঠার উদ্যোগকে সাধুবাদ জানাচ্ছি। আজ হতে তারা ইউনিয়নের প্রতিটি ওয়াডে ওয়াডে গিয়ে খোঁজ খবর নিয়ে সে সকল কৃষক ভাইয়েরা শ্রমিকের কারনে বা আর্থিক কারনে তাদের তিলে তিলে সঞ্চিত সোনালী ফসল কেটে ঘরে তুলতে পারছেনা তাদেরকে সব ধরনের সহযোগিতা করার উদ্যোগ নেয়া হয়েছে।

তিনি আরো জানান, কৃষকের ধান কেটে দেওয়ার জন্য ছাত্রদল ও যুবদলের নেতাকর্মীদের নিয়ে একটি স্বেচ্ছাসেবক কমিটি গঠন করা হয়েছে।

.

ধান কাঠায় অংশ নেয়া ছাত্রদল কর্মীরা জানান, আশিয়ার যে সমস্ত বিলে বোরোধান পেকেছে এবং ধানকাটা শ্রমিকের অভাবে কৃষকরা তাদের পাকা ধান কেটে ঘরে তুলতে পারছেনা আমরা তাদের পাশে গিয়ে দাঁড়িয়ে সহযোগিতা করার জন্য প্রতিটা এলাকায় গিয়ে খোঁজ খবর নিতে শুরু করেছি।

ইউনিয়ন ছাত্রদল নেতা রকিবুল ইসলাম সাগর জানান, আজ হতে শুরু হওয়া এ কার্যক্রম প্রতিদিন কোন না কোন অসহায় কৃষকের ক্ষেতের ধান কেটে বাড়িতে পৌঁছে দেয়ার জন্য আমাদের ছাত্রদল ও যুবদলের পক্ষ থেকে যতটুকু সম্ভব কৃষকদের ধান কাটতে সাহায্য করে যাব । আমাদের যত কষ্ট হোক আমরা এই কার্যক্রম অব্যাহত রাখবো।

কৃষক গোলাম শরিফ জানান, আমি দুই কানি জমিতে বোরা ধানের চাষ করেছি, ধানও পেকেছে অনেক আগে । দেশের সঙ্কটময় করোনা পরিস্থিতিতে বাজারে শ্রমিক না পেয়ে যখন আমার কপালে ভাঁজ পড়ে আজ এলাকার ছাত্রদল ও যুবদলের ভাইয়েরা এসে আমার জমির ১২ শতাংশ ধান কেটে ঘরে তুলে দিয়ে মাড়ায় করে দিয়েছেন। এই সময়ে তারা কৃষকের পাশে এসে দাঁড়ানোয় আশিয়ার অনেক দরিদ্র কৃষকের চিন্তামুক্ত হবে বলে জানান তিনি।